Masala Recipe: ভেজাল এড়িয়ে এই ৫ মশলা নিজেই বানিয়ে ফেলুন, রান্নায় মেশালে পাবেন দুর্দান্ত স্বাদ

Cooking Tips: তরকা মশলা, বিরিয়ানি মশলা, তন্দুরি মশলা, গরম মশলা এমন অনেক মশলা রয়েছে, যা রান্নাঘরের তাকে রাখতেই হয়। বেশিরভাগ মশলাই দোকান থেকে কিনে আনেন। এতে ভেজালও থাকতে পারে। তাছাড়া তাজা মশলা ব্যবহার করলে খাবারের স্বাদ আরও বেড়ে যায়।

Masala Recipe: ভেজাল এড়িয়ে এই ৫ মশলা নিজেই বানিয়ে ফেলুন, রান্নায় মেশালে পাবেন দুর্দান্ত স্বাদ
Follow Us:
| Updated on: Sep 13, 2024 | 12:24 PM

হলুদ-লঙ্কা গুঁড়ো রোজ দরকার পড়ে। এছাড়া তেজপাতা, দারুচিনি থেকে হিং, পাঁচফোড়ন সবই মজুত রাখতে হয়। কখন কোনটা দরকার পড়ে কে জানে! রোজের রান্নায় ধনে-জিরে গুঁড়ো তো চাই। এছাড়া তরকা মশলা, বিরিয়ানি মশলা, তন্দুরি মশলা, গরম মশলা এমন অনেক মশলা রয়েছে, যা রান্নাঘরের তাকে রাখতেই হয়। বেশিরভাগ মশলাই দোকান থেকে কিনে আনেন। এতে ভেজালও থাকতে পারে। তাছাড়া তাজা মশলা ব্যবহার করলে খাবারের স্বাদ আরও বেড়ে যায়। তাই কিছু মশলা না কিনে বাড়িতেই বানিয়ে নিন।

গরম মশলা: গরম মশলা না কিনে বাড়িতে বানিয়ে নিন। গরম মশলার জন্য প্রয়োজন তেজপাতা, জায়ফল, দারুচিনি, লবঙ্গ, এলাচ। এসব মশলা শুকনো তাওয়ায় ভেজে গুঁড়ো করে নিন।

বিরিয়ানি মশলা: বাড়িতে বিরিয়ানি বানাতে হলে তার মশলাও নিজে হাতেই গুঁড়ো করুন। দারুচিনি, ছোট ও বড় এলাচ, লবঙ্গ, গোলমরিচ, স্টার আনিজ, জায়ফল, ধনে, জিরে, তেজপাতা ও শুকনো লঙ্কা শুকনো কড়াইতে ভেজে নিন। তারপর মিক্সিতে গুঁড়ো করে নিলেই কাজ শেষ।

চাট মশলা: স্যালাদ, পকোড়ার উপর চাট মশলা ছড়ান? ধনে, জিরে, জোয়ান, গরম মশলা, বিটনুন, শুকনো পুদিনা পাতা শুকনো তাওয়াতে ভেজে নিন। তারপর গুঁড়ো করে নিলেই চাট মশলা তৈরি।

চায়ের মশলা: প্রায়শই মশলা চা বানিয়ে খান? লবঙ্গ, এলাচ, দারুচিনি, স্টার আনিজ একসঙ্গে মিশিয়ে রেখে দিন। চা বানানোর সময় এই মশলার মিশ্রণ চা পাতার সঙ্গে ফুটিয়ে নিলেই কাজ শেষ।

সাম্বার মশলা: দক্ষিণ ভারতীয় রান্নার জন্য বাড়িতে সাম্বার মশলা বানিয়ে নিন। ধনে, জিরে, সর্ষে, মেথি, গোলমরিচ, আতপ চাল, ছোলার ডাল, বিউলির ডাল, হলুদ গুঁড়ো, হিং, শুকনো কারি পাতা ও শুকনো লঙ্কা গরম তাওয়ায় ভেজে গুঁড়ো করে নিন। তৈরি সাম্বার মশলা।