রূপচর্চায় এই ভুলগুলো কি আপনিও করেন? আজই সাবধান হতে হবে

স্বরলিপি ভট্টাচার্য

স্বরলিপি ভট্টাচার্য |

Updated on: Jan 20, 2021 | 5:30 PM

আমরা প্রতিদিন রূপচর্চায় সাধারণ কিছু ভুল করি। সেগুলো রুটিন থেকে বাদ দিলে কিছুটা সমাধান কিন্তু আপনার হাতেই রয়েছে।

রূপচর্চায় এই ভুলগুলো কি আপনিও করেন? আজই সাবধান হতে হবে
ভুলগুলো রুটিন থেকে বাদ দিতে হবে।

আমার ত্বক (skin care) কেন শুষ্ক? আমার ত্বক কেন তৈলাক্ত? কেন মেকআপ বসছে না ভাল মতো? এমন অনেক প্রশ্ন থাকে আমাদের। বিশেষজ্ঞের কাছে গেলে আপনার সমস্যাটা ঠিক কোথায়, সে উত্তর নিশ্চয়ই পাবেন। কিন্তু আমরা প্রতিদিন রূপচর্চায় সাধারণ কিছু ভুল করি। সেগুলো রুটিন থেকে বাদ দিলে কিছুটা সমাধান কিন্তু আপনার হাতেই রয়েছে।

১) এক্সফলিয়েশন। অর্থাৎ ত্বকের মরা কোষ তুলে ফেলা জরুরি, একথা সকলেই জানেন। কিন্তু বারবার ফেস ওয়াশ দিয়ে মুখ ধোওয়া বা প্রয়োজনের অতিরিক্ত স্ক্রাবিং ত্বকের ক্ষতি করে।

২) মেকআপ করতে পারেন। কিন্তু ঘুমোতে যাওয়ার আগে মেকআপ তুলে ফেলাটা নিয়ম করে ফেলুন। মেকআপ তুলতে ভুলে গেলে ত্বকের অভ্যন্তরে মেকআপ বসে যায়। রোমকূপ বন্ধ হয়ে গিয়ে ত্বকের ক্ষতি হয়।

আরও পড়ুন, ওয়ার্ক ফ্রম হোমে ত্বকের ক্ষতি! কী করবেন?

৩) মেকআপ করার আগে মুখ পরিষ্কার করে নিতে হবে। তৈলাক্ত ত্বকের উপর মেকআপ করলে প্রথমত মেকআপ ভাল বসবে না। দ্বিতীয়ত ত্বক দুর্বল হয়ে পড়বে।

৪) কোন প্রোডাক্ট আপনার ত্বকের উপযোগী, সেটা জেনে নিন। বিজ্ঞাপন দেখে বাজারচলতি যে কোনও প্রোডাক্ট ব্যবহার করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

৫) সানস্ক্রিন লাগানো অভ্যেসে পরিণত করুন। শুধুমাত্র রোদ্দুর নয়। যেদিন মেঘলা আবহাওয়া, সেদিনও আপনার ত্বককে রক্ষা করবে সানস্ক্রিনই।

৬) প্রতি সপ্তাহে বালিশের কভার বদলাতে হবে। এর মধ্যে থাকা সূক্ষ্ম ধূলিকণা ত্বকের ক্ষতি করে। অনেক সময় দেখবেন, ঘুম থেকে ওঠার পর মুখে ছোট ব্রণ দেখা দিয়েছে। আসলে বালিশের উপর মুখ থাকে অনেকক্ষণ, সেখান থেকে ত্বক অপরিচ্ছন্ন হয়ে যায়।

আরও পড়ুন, শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নেবেন কীভাবে?

৭) অত্যন্ত গরম বা ঠাণ্ডা জল ত্বকের পক্ষে ক্ষতিকর। খুব ঠাণ্ডা জল অনেক সময় ত্বককে আরও বেশি শুকনো করে দিতে পারে। তাই সাধারণ তাপমাত্রার জলে মুখ ধুতে হবে।

৮) পর্যাপ্ত ঘুম এবং সুষম আহার যে কোনও ত্বক ভাল রাখার মূলধন। এই দুটো ঠিক না থাকলে যতই মেকআপ করুন, ত্বক ভিতর থেকে দুর্বল হয়ে পড়বে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla