Home Remedies: নামী ব্র্যান্ডের পণ্যে নয়, মা-ঠাকুমার এই উপাদানেই ঝকঝকে ত্বকের মালকিন হয়ে উঠুন সহজেই!

Home Remedies: নামী ব্র্যান্ডের পণ্যে নয়, মা-ঠাকুমার এই উপাদানেই ঝকঝকে ত্বকের মালকিন হয়ে উঠুন সহজেই!

Skin Care Ingredients: সেই প্রাচীনকাল থেকে মা-ঠাকুমারা রূপচর্চায় প্রাকৃতিক উপাদান হিসেবে নিম, হলুদ, চন্দন ব্যবহার করে আসছে। এতে উপকারও মেলে দারুণ।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 21, 2022 | 11:13 AM

ত্বকের যে কোনও সমস্যার সমাধানের জন্য বেশির ভাগ মানুষ নামী-দামি ব্র্যান্ডের প্রসাধনী পণ্য (Beauty Product) বেছে নেয়। ক্রিম থেকে শুরু করে চুলের কন্ডিশনার সবই পাওয়া যায় হাতের মুঠোয়। কিন্তু বিশেষজ্ঞদের মতে, এই সব প্রসাধনী পণ্যে রাসায়নিক পণ্যের পরিমাণ বেশি থাকে। চটজলদি সমাধান পাওয়া গেলেও এর পার্শ্বপ্রতিক্রিয়া (Side Effects) দীর্ঘমেয়াদী হয়। তাছাড়া আপনি যতক্ষণ না সমস্যার আসল কারণ জানতে পারছেন ততক্ষণ কিন্তু ত্বকের সমস্যার (Skin Care Problem) সমাধান করা সম্ভব নয়। ত্বকের জন্য অবশ্যই জরুরি ময়েশ্চারাইজার, ফেসওয়াশ ইত্যাদি ব্যবহার করা। কিন্তু সবচেয়ে ভাল হয় যদি আপনি প্রসাধনী পণ্যের বদলে কোনও প্রাকৃতিক উপাদানের সাহায্য নেন। ঘরোয়া উপাদান দিয়ে ফেসপ্যাক বানিয়ে নিলে তা বেশি কার্যকরী। সেই প্রাচীনকাল থেকে মা-ঠাকুমারা রূপচর্চায় প্রাকৃতিক উপাদান হিসেবে নিম, হলুদ, চন্দন ব্যবহার করে আসছে। এতে উপকারও মেলে দারুণ। নামী-দামি প্রসাধনী পণ্যে এই সব উপাদান থাকলে এরও পুরো গুণাগুণ সহজে পাওয়া যায় না। এর চেয়ে আপনি যদি এই উপাদানগুলো দিয়ে নিজেই ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করেন, তাহলে বেশি ভাল হবে।

হলুদ- ত্বকের উপর হলুদের ব্যবহার নতুন বিষয় নয়। একই সঙ্গে এই উপাদানের গুণাগুণ সম্পর্কে কম-বেশি সকলেই জানে। ত্বককে উজ্জ্বল করা থেকে শুরু করে, ত্বককে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। তবে এক সঙ্গে অনেকটা পরিমাণ কাঁচা হলুদ ত্বকে ব্যবহার করবেন না। এর বদলে সামান্য পরিমাণ হলুদ দিয়ে ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করুন। এতেই কাজ হবে।

জাফরান- রূপচর্চায় জাফরান বা কেশর দারুণ প্রভাব ফেলে। বর্তমানে একাধিক প্রসাধনী পণ্যে জাফরান ব্যবহার করা হয়। এই উপাদানটির মধ্যে বেশ ভাল পরিমাণে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বককে পুষ্টি জোগাতে সাহায্য করে। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। পাশাপাশি ত্বককে যে কোনও সংক্রমণের হাত থেকে রক্ষা করে। ফেসওয়াশ বা ফেসপ্যাকে জাফরান মিশিয়ে ব্যবহার করতে পারেন।

নিম- ওষুধি বৈশিষ্ট্যের জন্যই নিম এত জনপ্রিয়। ব্রণর সমস্যা থেকে শুরু করে ত্বককে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা পালন করে নিম। নিম পাতা ভেজানো জলে স্নান করলে ত্বক ভাল থাকে। আর যদি নিম পাতাকে বেটে ত্বককে লাগান তাহলে ত্বকে সংক্রমণের ঝুঁকি কমে যায়। নিম ও হলুদ একসঙ্গে বেটে মাখলে উপকার পাবেন।

এই খবরটিও পড়ুন

চন্দন- রূপচর্চায় প্রাচীনকাল থেকে ব্যবহৃত হচ্ছে চন্দন। রোদে পোড়া দাগ দূর করা থেকে শুরু করে ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে চন্দন। চন্দন বেটে সরাসরি ত্বকে লাগালে বেশি উপকার পাওয়া যায়। এছাড়াও আপনি চন্দন গুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়েও ত্বকে লাগাতে পারেন। এতেও আপনার ত্বক দ্রুত হারানো উজ্জ্বলতা ফিরে পাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA