Red Onion Hair Oil: ঘন চুল পেতে সপ্তাহে ২ বার লাগান লাল পেঁয়াজের তেল! দোকানের নয়, ঘরেই বানানোর উপায় জানুন

Hair Care Routine: তীব্র ঝাঁঝালো গন্ধ ছাড়াও পেঁয়াজে রয়েছে বি্শেষ পুষ্টিগুণ। যা চুলের জন্য অত্যন্ত উপকারী। চুল পড়া নিয়ন্ত্রণে ও সব সমস্যা সমাধানের জন্য পেঁয়াজের রস ও তেল ব্যবহার অনেক বেশি পরিচিত।

Red Onion Hair Oil: ঘন চুল পেতে সপ্তাহে ২ বার লাগান লাল পেঁয়াজের তেল! দোকানের নয়, ঘরেই বানানোর উপায় জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 4:32 PM

চুল ঝরে পড়া  (Hairfall Problem) রোধ করতে, মজবুত গোড়ার জন্য পেঁয়াজের তেল (Onion Jaor Oil) ব্যবহার করার কোনও নতুন উপকরণ নয়। তবে তেল কেন, প্রতিদিনই তো রান্নায় পেঁয়াজ (Onion) ব্যবহার করা হয়। তীব্র ঝাঁঝালো গন্ধ ছাড়াও পেঁয়াজে রয়েছে বি্শেষ পুষ্টিগুণ। যা চুলের জন্য অত্যন্ত উপকারী। চুল পড়া নিয়ন্ত্রণে ও সব সমস্যা সমাধানের জন্য পেঁয়াজের রস ও তেল ব্যবহার অনেক বেশি পরিচিত। ভারতে অধিকাংশের হেঁসেলে লাল পেঁয়াজের ব্যবহার বেশি থাকে। চুল যাবতীয় পুষ্টির জন্য চাই সঠিক উপকরণ ও সঠিক পরিমাণ। পেঁয়াজের তেল ব্যবহারে কী কী সুবিধা (Beauty Benefits) পাওয়া সম্ভব, তা এখানে একঝলকে দেখে নিন…

চুল বৃদ্ধি– লাল পেঁয়াজের তেল মাথার ত্বকের পিএইচ লেভেল স্বাভাবিক রাখতে সাহায্য করে। রক্ত সঞ্চালন উন্নত করতে, চুলের বৃদ্ধিকে সক্রিয় করে তুলতে সহায়তা করে। লাল পেঁয়াজের তেল লাগালে মাথার ত্বকে পুষ্টি জোগায়। চুলকে আগের তুলনায় অনেক মজবুত করে।

চুলকে উজ্জ্বল করে- এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। যা চুলের ভলিউমবাড়াতে ও চকচকে করে তুলতে সাহায্য করে। চুল ও মাথার ত্বকের কন্ডিশনড করতেও সাহায্য করে।

খুশকি নিয়ন্ত্রণ করে– এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য, যা মাথার ত্বকের সংক্রমণেক চিকিত্‍সা করতে , খুসকি প্রতিরোধ করতে সহায়তা করে।

কন্ডিশনিং– লাল পেঁয়াজের তেল দিয়ে নিয়মিত মাসাজ করলে ত্বকের গোড়া মজবুত যেমন হয়, তেমনি গভীররে গিয়ে পুষ্টি জোগান দেয়। শুষ্ক ও নিস্তেজ চুলের সমস্যাগুলিকে প্রতিরোধ করতে ও চুলের বৃদ্ধিতে দারুণ কার্যকরী।

সাদা চুল কালো করে তোলে– ভিটামিন, খনিজ ও শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে এতে। যার ফলে সাদা চুল ধীরে ধীরে কালো হতে শুরু করে।

পেঁয়াজের তেল ব্যবহার করার সময় কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। প্রথমত পেঁয়াজের রয়েছে একটি তীব্র ঝাঝালো গন্ধ। তাই কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করে দিতে পারেন। চুল ধুয়ে ফেলার পর ইলাং ইলাং বা নেরোলি এসেনশিয়াল অয়েল দিয়ে ধুয়ে ফেলা দরকার। তাহলে চুল থেকে পেঁয়াজের কোনও গন্ধ বের হবে না। লাল পেঁয়াজের তেল বেশ গরম, তাই মাথার ত্বকে কোনও রকম ফোস্কা বা ফুসকুডি এড়াতে কয়েকফোঁটা নারকেল তেল বা অ্যালোভেরার সঙ্গে মিশিয়ে মাসাজ করা উচিত।

এবার আসা যাক, চুলের জন্য অত্যন্ত উপকারী লাল পেঁয়াজের তেল বাড়িতে কীভাবে বানাবেন। বাজারে পেঁয়াজের তেলের বোতল পাওয়া যায়। তবে সেগুলিতে অধিকাংশই বিভিন্ন ধরনের রাসায়নিক বা প্রিজারভেটিভ মেশানো থাকে। তাই ভেষজ উপায়ে পেতে চাইলে বাড়িতেই সহজে বানিয়ে নিতে পারেন।

– খোসা ছাড়িয়ে নিন এবং কয়েকটি লাল পেঁয়াজ টুকরো করে কেটে নিন।

– এগুলিকে গ্রাইন্ডারে ব্লেন্ড করুন এবং রস বের করুন।

– সূক্ষ্ম পেস্ট তৈরি করতে আরও কিছু পেঁয়াজ ব্লেন্ড করুন।

-একটি প্যানে কিছু নারকেল তেল গরম করুন।

– প্যানে পেঁয়াজের রস যোগ করুন এবং পেস্ট করুন।

– একসঙ্গে মিশিয়ে নিন।

– মিশ্রণটি ফুটে উঠলে ভাল করে সেদ্ধ করুন এবং পেঁয়াজ তেল অবশিষ্ট থাকা পর্যন্ত রান্না করতে থাকুন।

– মিশ্রণটি ঠান্ডা হলে ছেঁকে নিন এবং একটি এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করুন।

– ঘন, উজ্জ্বল এবং মজবুত চুলের জন্য সপ্তাহে একবার বা দুবার ঘরে তৈরি লাল পেঁয়াজের তেল ব্যবহার করে দেখুন।