Beard Dandruff: দাড়িতেও খুশকি হয়েছে? এই সমস্যা থেকে কীভাবে রেহাই পাবেন দেখে নিন

দাড়ি রাখার যেমন সুবিধাও রয়েছে, তেমন সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে না চলায় নানা সমস্যাও দেখা দিচ্ছে। মাথার চুলের মত দাড়িও যত্ন নিতে হবে। এর পাশাপাশি মেনে চলতে হবে সঠিক স্কিন কেয়ার রুটিন।

Beard Dandruff: দাড়িতেও খুশকি হয়েছে? এই সমস্যা থেকে কীভাবে রেহাই পাবেন দেখে নিন
শীতকালে যেমন চুলে খুশকির সমস্যা দেখা দেয়, বহু ছেলেদের ক্ষেত্রে এই সমস্যা তাদের দাড়িতেও দেখা যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2022 | 12:29 PM

এখন পুরুষদের (Men’s skin care) মধ্যে দাড়ি (Beard) রাখার প্রবণতা বেড়ে গেছে। দাড়ি রাখার যেমন সুবিধাও রয়েছে, তেমন সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে না চলায় নানা সমস্যাও দেখা দিচ্ছে। মাথার চুলের মত দাড়িও যত্ন নিতে হবে। এর পাশাপাশি মেনে চলতে হবে সঠিক স্কিন কেয়ার রুটিন। শীতকালে যেমন চুলে খুশকির (Beard Dandruff) সমস্যা দেখা দেয়, বহু ছেলেদের ক্ষেত্রে এই সমস্যা তাদের দাড়িতেও দেখা যায়।

দাড়িতে খুশকির কারণে একাধিক সমস্যা দেখা দেয়। এর জন্য চুলকানি হয়, এমন স্কিন র‍্যাসেস ও ফুসকুড়ি দেখা দেয়। চুলের খুশকি শ্যাম্পু ও নানা উপায়ে দূর করা যায়। কিন্তু দাড়িতে খুশকি হলে সহজে দূর করা যায় না। কারণ ভুল উপায়ে দাড়ির যত্ন নিলে ত্বকের ক্ষতি হয়। তাহলে কীভাবে এই সমস্যা দূর করবেন, দেখে নিন…

আমাদের চুলের যেমন পুষ্টির প্রয়োজন, তেমনি দাড়িরও যত্ন নিন। এর জন্য আপনি অ্যালোভেরা জেল নিন এবং এতে নারকেল তেল মেশান। মনে রাখবেন যে আপনি আপনার দাড়ির দৈর্ঘ্য অনুযায়ী মিশ্রণটি প্রস্তুত করতে হবে। এবার এই মিশ্রণটি দাড়িতে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। আধ ঘণ্টা পর জল পরিষ্কার করুন। চিরুনির সাহায্যে দাড়ি সেট করলে জল দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু বা অন্যান্য পণ্য প্রয়োগ করার প্রয়োজন নেই। শীতকালে ত্বকের মতো দাড়িরও বাড়তি যত্ন প্রয়োজন।

দাড়ির চুল সাধারণত মাথার চেয়ে শক্ত হয়। প্রকৃতপক্ষে, তারা আরও ক্ষতিগ্রস্ত হয়, যার কারণে সেগুলো শুষ্ক এবং প্রাণহীন দেখায়। এই ক্ষেত্রে, আপনি গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এর জন্য একটি স্প্রে বোতলে এক কাপ জল এবং গ্লিসারিন দুটোই মিশিয়ে নিন। ভালোভাবে মেশানোর পর এই মিশ্রণটি আপনার মুখে এবং দাড়িতে স্প্রে করুন। আসলে, শুষ্ক ত্বককে ঘন ঘন ময়শ্চারাইজ করা দরকার। এমন পরিস্থিতিতে ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি দাড়িতেও পুষ্টি জোগাবে এই উপায়টি।

সাধারণ শ্যাম্পু দিয়ে দাড়ি পরিষ্কার না করে হার্বাল শাম্পু দিয়ে দাড়ি পরিষ্কার করুন। এটি দাড়িকে পুনরুজ্জীবিত করতে কাজ করবে। এছাড়াও এর কারণে দাড়ির ক্ষতি এবং শুষ্কতাও দেখা যাবে না। সপ্তাহে দুবার হার্বাল বিয়ার্ড ওয়াশ দিয়ে আপনার দাড়ি পরিষ্কার করুন। দাড়িতে খুশকি থাকলে কেমিক্যাল সমৃদ্ধ কোনও জিনিস ব্যবহার করবেন না। এটি দাড়ির ক্ষতির পাশাপাশি ত্বকেরও ক্ষতি করতে পারে।

মাথার চুল আঁচড়ানোর পাশাপাশি দাড়িও একইভাবে সেট করুন। প্রতিদিন চিরুনি দিয়ে দাড়ি সেট করলে দাড়ি শুধু স্বাস্থ্যকর হবে না, এর পাশাপাশি অন্য কোনও সমস্যাও থাকবে না। অন্যদিকে শীতকালে দাড়িতে খুশকির সমস্যা বেশি হলে ছেঁটে নেওয়াই ভালো। অত্যধিক লম্বা দাড়ি সমস্যা বাড়াতে পারে, তাই সাধারণ দাড়ির চেয়ে একটু ছোট রাখার চেষ্টা করুন।

আরও পড়ুন: ব্রণ সমস্যা দূর করে কর্পূর! কিন্তু কীভাবে ব্যবহার করবেন এই উপাদানটি?