Shea Butter: চুলের যত্নে দারুণ ভাবে কাজে লাগে শিয়া বাটার, কী কী উপকার করে এই উপকরণ?

শুধু চুল নয়, ত্বক আর্দ্র রাখতেও হাইড্রেটর হিসেবে এই শিয়া বাটার কাজে লাগে। 

Shea Butter: চুলের যত্নে দারুণ ভাবে কাজে লাগে শিয়া বাটার, কী কী উপকার করে এই উপকরণ?
চুলের যত্নে ব্যবহার করুন শিয়া বাটার।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2021 | 9:38 PM

শিয়া বাটার, চুলের যত্নে কিন্তু খুবই উপকারি উপকরণ। শিয়া গাছের বাদাম থেকে তৈরি হয় এই শিয়া বাটার। বিশেষ করে যাঁদের কোঁকড়ানো চুল, ফ্রিজি হেয়ার বা অন্যান্য সমস্যা থাকে, তাঁদের ক্ষেত্রে দারুণ ভাবে কাজ দেয় শিয়া বাটার। শুধু চুল নয়, ত্বক আর্দ্র রাখতেও হাইড্রেটর হিসেবে এই শিয়া বাটার কাজে লাগে।

শিয়া বাটার ব্যবহার করে কীভাবে চুল ভাল রাখবেন-

১। খুশকি এবং স্ক্যাল্পের অন্যান্য সমস্যা দূর করতে সাহায্য করে শিয়া বাটার। খুশকির কারণে স্ক্যাল্পে চুলকানি বা অন্যান্য অস্বস্তি (ইরিটেশন) দেখা দেয়। এইসবই দূর হয় শিয়া বাটারের সাহায্যে। মূলত স্ক্যাল্প শুকনো থাকলেই খুশকির সমস্যা দেখা যায়। শিয়া বাটারে থাকে প্রচুর পরিমাণ ময়শ্চারাইজার। এর সাহায্যে স্ক্যাল্প আর্দ্র থাকে। ফলে খুশকি বা চুলকানির সমস্যা কিংবা র‍্যাশ, অ্যালার্জি বা অন্যান্য কোনও অস্বস্তি দেখা যায় না।

২। যাঁদের ফ্রিজি হেয়ার অর্থাৎ রুক্ষ-শুষ্ক চুলের সমস্যা রয়েছে, সেই সঙ্গে চুলের ডগা ফাটে, লালচে রুক্ষ জেল্লাহীন চুল থাকে। তাঁদের জন্য শিয়া বাটার অব্যর্থ। চুলের সমস্য রুক্ষ এবং শুষ্ক ভাবে দূর করে এই উপকরণ। তাই ড্রাই হেয়ারের সমস্যা যাঁদের রয়েছে, তাঁরা শিয়া বাটার যুক্ত কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

৩। গরমকালে সূর্যের অতিরিক্ত তাপে চুলের বারোটা বেজে যায়। আমাদের চামড়ায় যেমন সান ট্যান দেখা যায়, তেমনই চড়া রোদে নষ্ট হয় চুলও। সে ক্ষেত্রে এই শিয়া বাটার চুলে একটা কোটিং তৈরি করে। কার্যত সূর্যালোকের সামনে ঢাল হয়ে দাঁড়ায়।

আরও পড়ুন- ত্বক ও চুলের যৌবন ফেরান রাতের বেলায়! রইল সঠিক পরিচর্চার কিছু টিপস

৪। স্প্লিট এন্ডস- এর সমস্যায় ভোগেন প্রায় সব মহিলারাই। চুল একটু বড় হতে না হতেই ডগার অংশ ফেটে যাওয়া শুরু হয়। চুলে অপুষ্টি হলে এই ডগা ফাটার সমস্যা দেখা যায়। শিয়া বাটার চুলে পুষ্টি জোগায়। ফলে ডগা ফাটা বা স্প্লিট এন্ডস- এর সমস্যা দূর হয়। চুলের জেল্লাও ফেরে এই শিয়া বাটারের সাহায্যে।