দিনে এবং রাতে ত্বকের যত্নে কি একই রুটিন ফলো করবেন?

রূপ বিশেষজ্ঞদের মতে, দুবেলা ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং করলে এবং নিয়ম করে সানস্ক্রিন লাগালেই ত্বক ৯৯ শতাংশ ভাল থাকে।

দিনে এবং রাতে ত্বকের যত্নে কি একই রুটিন ফলো করবেন?
Follow Us:
| Updated on: May 28, 2021 | 7:17 PM

ত্বকের (Beauty) যত্ন কম-বেশি সকলেই নেন। আপনার ত্বকের ধরন (skin care) অনুযায়ী কোন প্রোডাক্ট পছন্দ, তা বেছে নিয়ে যত্ন নেওয়াই উচিত। কিন্তু সকালে যেভাবে ত্বকের যত্ন নিচ্ছেন, রাতে কি সেই একই রুটিন ফলো করবেন? আজ সে বিষয়েই আলোচনার চেষ্টা করব আমরা।

সাধারণ ভাবে দিনে এবং রাতে ত্বক পরিচর্যার ধরন বদলে যায়। অন্তত তেমনটাই মনে করেন রূপ বিশেষজ্ঞরা। সকালে আপনি বাড়ির বাইরে গেলে সানস্ক্রিন লাগানো মাস্ট। কিন্তু রাতে তো তার প্রয়োজন নেই। তবে ক্লিনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিংয়ের সাধারণ নিয়ম দুবেলাই মেনে চলতে হবে।

রূপ বিশেষজ্ঞদের মতে, দুবেলা ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং করলে এবং নিয়ম করে সানস্ক্রিন লাগালেই ত্বক ৯৯ শতাংশ ভাল থাকে। বিকেলের পর কিছু এক্সট্রা কেয়ার প্রয়োজন। যেমন, আপনার বয়স ২৫-এর উপরে হলেই ত্বকে যাতে বলিরেখা না পরে, তার জন্য সতর্ক হোন। এর জন্য যে প্রোডাক্ট ব্যবহার করছেন, তা বিকেলের পর ত্বকে অ্যাপ্লাই করুন।

ক্লিনজিংয়ের একটি পার্থক্য আপনি দেখতে পাবেন। সকালে বাড়ি থেকে বেরনোর আগে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে মেকআপ করে বেরচ্ছেন। কিন্তু বিকেলে বাড়ি ফেরার পর ত্বক ফ্রেশ নেই। মেকআপ তুলতে হবে। ফলে বিকেলে ডবল ক্লিনজিং প্রয়োজন।

রাতে শোওয়ার আগে যে ময়শ্চারাইজার ব্যবহার করছেন, তা তুলনায় ঘন হওয়া বাঞ্ছনীয়। একই সঙ্গে যেন বেশি আর্দ্র হয়, এমন প্রোডাক্টই কিনবেন। কারণ রাতে ঘুমের সময় ত্বকও বিশ্রাম পায়। সে সময় আর্দ্রতা প্রয়োজন।

সপ্তাহে একদিন রাতে ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। তবে আপনার ত্বকের কী সমস্যা, সে অনুযায়ী কোন ধরনের ফেস মাস্ক প্রয়োজন, তা জানতে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।

আরও পড়ুন, মেকআপ করার পজিটিভ দিক কী কী?