শ্যাম্পু করার সময় গরম জল ব্যবহার করেন! চুলের কী মারাত্মক ক্ষতি হচ্ছে, জানেন?

সারাদিনের পরিশ্রম থেকে রিল্যাক্স হতে, পেশিগুলিকে আরাম দিতে এই হট শাওয়ারের কোনও বিকল্প নেই। তবে হাল্কা গরম জল দিয়ে স্নান করার ফলে চুলের ক্ষতি হয় মারাত্মক।

শ্যাম্পু করার সময় গরম জল ব্যবহার করেন! চুলের কী মারাত্মক ক্ষতি হচ্ছে, জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: May 29, 2021 | 6:06 PM

সারাদিনের ব্যস্ততা আর ক্লান্তি থেকে শরীর ও মন উভয়কে চাঙ্গা করতে অনেকেই অল্প গরম জলে স্নান করতে পছন্দ করেন। গরম জলের কারণে চুল রুক্ষ, খসখসে ও মৃতপ্রায় হয়ে যায়। চুল পড়ার সমস্যাও তীব্র হয়।

শ্যাম্পু আমরা কেন করি? চুলের মধ্যে লেগে থাকা ময়লা দূর করতে চুলের গোড়া পরিষ্কার করতে। তবে যদি শ্যাম্পু করার সময় ঈষদুষ্ণ জল ব্যবহার করেন, তাহলে উল্টো বিপদ হতে পারে। কারণ চুলের গোড়ায় একধরণের প্রাকৃতিক তেল নির্গত হয়। যা চুলকে ময়শ্চার করতে ও চুলের গোড়া শক্ত ও চুল বৃদ্ধিতে সাহায্য করে। ঈষদুষ্ণ জলের কারণে প্রাকৃতিক তেল বিনষ্ট হয়ে চুলকে রুক্ষ ও মৃতপ্রায় করে দেয়।

চুলের ত্বক ভীষণ স্পর্শকাতর অংশ। তাই স্বাস্থ্যকর চুলের পেতে ঈষদুষ্ণ জল একেবারেই ব্যবহার করলে চলবে না। যদি স্ক্যাল্পে গরম জল দীর্ঘদিন ধরে ব্যবহার করে থাকেন, তাহলে চুলের ত্বকের জ্বালাভাব ও চুলকানির মতো সমস্যা বৃদ্ধি হতে পারে। ত্বক শুষ্ক ও সংবেদনশীল হয়ে উঠতে পারে। তার জেরে স্ক্যাল্পে লালভাব হয়ে উঠতে পারে বা চুলের নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন: ত্বকের যত্নে ঘরোয়া উপায়েই বানান পিল-অফ মাস্ক! কার কোন মাস্ক দরকার, জেনে নিন

চুলে খুসকির সমস্যায় কে না ভোগে? এই খুসকির প্রকোপ বৃদ্ধির পিছনে রয়েছে নানান কারণ। তার মধ্যে হল শুষ্ক চুলের ত্বক। তাই চুলে শ্যাম্পু করার সময় বা শরীরকে তাজা করতে কখনও গরম জলে স্নান না করাই ভাল। ঈষদুষ্ণ জলের কারণেও চুলের ত্বক শুষ্ক হয়ে যাওয়া, জ্বালাভাব তৈরি হওয়া, আর তা থেকে খুসকির প্রবণতা বাড়তে থাকে। খুসকির সমস্যা জেরবার, কিন্তু উপায় খুঁজে পাচ্ছেন না। এমনটা হলে ঘরোয়া পদ্ধতিতে খুসকির সমস্যা মেটান।

ঈষদুষ্ণ জলে স্নান করার ফলে সবচেয়ে বেশি যে সমস্যাটি তৈরি হয়, তা হল হেয়ার ফল। গরম জল দিয়ে চুল ধোয়ার কারণে চুলের ত্বক যে হারে ক্ষতিগ্রস্ত হয়, তাতে চুল ঝড়ে পড়াই স্বাভাবিক। চুলের গোড়ায় প্রাকৃতিক তেল ও ত্বকের আদ্রর্তাকে নষ্ট হয়ে যায় এই কারণে। যার ফলে চুলের গোড়া আলগা হয়ে যাওয়া, চুলের বৃদ্ধি না হওয়া- এই সব সমস্যার সম্মুখীন হতে হয়। আদতে গরম জলে চুল ধোওয়ার কারণে চুলের প্রাকৃতিক বৃদ্ধি নষ্ট হয়ে যায়।