ঠোঁট কালো হয়ে যাচ্ছে? এই সব ভুল করছেন না তো?

জেনে নিন, বিউটি রুটিনের কোন ভুলের কারণে ঠোঁট কালচে হয়ে যায়। আজ থেকেই সতর্ক হতে হবে আপনাকে।

ঠোঁট কালো হয়ে যাচ্ছে? এই সব ভুল করছেন না তো?
এত যত্নের মধ্যেও কখনও কখনও ঠোঁট কালো হয়ে যায়।
Follow Us:
| Updated on: Jan 07, 2021 | 8:25 PM

যাঁরা সাজতে ভালবাসেন, তাঁরা বছরভর ঠোঁটের পরিচর্চা (beauty tips) করেন। আর যাঁদের সাজগোজ অতটা পছন্দের নয়, তাঁরাও কিন্তু ঠোঁটের যত্ন নিয়ম করে নেন। ঠোঁট ফেটে গেলে যেমন জ্বালা করে, তেমনই ফাটা ঠোঁটে লিপস্টিকও বড়ই বেমানান। এত যত্নের মধ্যেও কখনও কখনও ঠোঁট কালো হয়ে যায়। কালচে ভাব ঠোঁটকে মলিন করে তোলে। আমাদের কিছু ভুল এর কারণ। জেনে নিন, বিউটি রুটিনের কোন ভুলের কারণে ঠোঁট কালচে হয়ে যায়। আজ থেকেই সতর্ক হতে হবে আপনাকে।

১) কারও সারা বছর ঠোঁট ফাটে। কারও বা শীতকালে বেশি ঠোঁট ফাটার সমস্যা দেখা দেয়। যখনই এই পরিস্থিতি তৈরি হয়, যত্ন করে ঠোঁটের উপরের মরা কোষ তুলে ফেলতে হবে। যদি ফাটা ঠোঁটেই লিপস্টিক লাগান, তাহলে মরা কোষ পরিষ্কার না করার ফলে ঠোঁটের ত্বকে আরও ময়লা জমার সম্ভবনা থাকে। এর ফলে ঠোঁট কালো হয়ে যায়।

আরও পড়ুন, রূপচর্চায় কাজে লাগবে ঘি, কিন্তু কীভাবে?

২) ঠোঁটের নিয়মিত আর্দ্রতা প্রয়োজন। অর্থাৎ ময়শ্চারাইজার লাগাতে হবে নিয়ম করে। এতে ঠোঁট নরম থাকবে। আর্দ্রতা বজায় না থাকলে ঠোঁট কালচে হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। এক্ষেত্রে ঠোঁট নরম রাখতে কোকোয়া বাটার, শিয়া বাটার ব্যবহার করতে পারেন।

৩) আপনার ত্বকের অন্যান্য অংশের মতোই ঠোঁটেও সান বার্ন হতে পারে। অর্থাৎ সূর্যের অতিবেগুণি রশ্মি ঠোঁটকে কালো করে দেয়। ফলে বাড়ি থেকে বেরনোর সময় ঠোঁটেও সানস্ক্রিন লোশন অ্যাপ্লাই করুন।

আরও পড়ুন, ঘরোয়া উপায়ে কীভাবে মেকআপ ছাড়াই সুন্দর থাকবেন?

৪) ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এই আপ্তবাক্য সকলেরই জানা। তবুও যাঁরা স্বাস্থ্যের তোয়াক্কা না করে, নিয়মিত ধূমপান করেন, তাঁদের ঠোঁটে কালচে ভাব চলে আসে ধূমপানের কারণেই। ফলে ঠোঁটের কালো ভাব দূর করতে চাইলে ধূমপান অবিলম্বে বন্ধ করতে হবে।

আরও পড়ুন, লিকুইড লিপস্টিক কীভাবে অ্যাপ্লাই করবেন?