Hair Contouring: কোন মুখের আদলে কেমন ভাবে চুলে ‘Contouring’ করবেন?

যেমন তেমন ভাবে চুলে contouring করলে একেবারেই চলবে না। মুখের শেপের পাশাপাশি আপনি কোন রঙে হেয়ার contouring করবেন, সেটাও সঠিক ভাবে বেছে নেওয়া প্রয়োজন।

Hair Contouring: কোন মুখের আদলে কেমন ভাবে চুলে 'Contouring' করবেন?
কীভাবে চুলে Hair Contouring করবেন?
Follow Us:
| Updated on: May 31, 2021 | 3:35 PM

contouring- এই শব্দটা সাধারণত মেকআপের ক্ষেত্রে শুনেই আমরা অভ্যস্ত। তবে ইদানীং সাজগোজের ক্ষেত্রে ‘হেয়ার contouring’ যে বিশেষ ভূমিকা নিচ্ছে সেটাও বোধহয় নজরে এসেছে ফ্যাশনিস্তাদের। তাই এই হেয়ার contouring ব্যাপারটা আসলে কী, কীভাবে করতে হয়, সর্বোপরি কোন ধরনের মুখের আদলের সঙ্গে কেমন হেয়ার contouring মানাবে সেটা জানা সবার আগে জরুরি। এই বিষয়েই কিছু টিপস দেওয়ার চেষ্টা করলাম আমরা।

হেয়ার contouring- এর সঙ্গে হেয়ার হাইলাইট করার কিছুটা মিল রয়েছে। তবে যেমন তেমন ভাবে চুলে contouring করলে একেবারেই চলবে না। মুখের শেপের পাশাপাশি আপনি কোন রঙে হেয়ার contouring করবেন, সেটাও সঠিক ভাবে বেছে নেওয়া প্রয়োজন। কারণ তাহলেই চুলের contouring আপনাকে একদম অন্য ধরনের একটা লুক দিতে সাহায্য করবে।

কোন মুখের আদলে কেমন হেয়ার contouring-

১। গোলাকার মুখ- এক্ষেত্রে আপনি কানের নীচের অংশের চুলে গাঢ় রঙ দিয়ে contouring করতে পারেন। অর্থাৎ চুলের লেংথ পোরশন বা অংশে গাঢ় রঙ contouring- এর ক্ষেত্রে ব্যবহার করা যাবে। আর যদি চুলের উপরের অংশে contouring করতে চান তাহলে হাল্কা রঙের শেড বেছে নিন। গোল মুখ মানে অনেক ক্ষেত্রে চওড়া গাল দেখা যায়। এক্ষেত্রে চুলের তলার অংশে contouring আপনার মুখের আকৃতি লম্বাটে দেখাতে সাহায্য করবে।

২। আয়তাকার মুখ- এই ধরনের মুখের আদলে চওড়া কপাল থাকে। আপনার মুখের আদল ‘স্লিম’ দেখাতে এই ধরনের মুখের আদলে হেয়ার contouring দারুণ উপায়। এক্ষেত্রে গাঢ় রঙের হেয়ার contouring করতেই পারেন। কানের পাশ বরাবর চুলের উপরের অংশ থেকে নীচ পর্যন্ত contouring করা যেতে পারে।

৩। চৌকো মুখ- চৌকো আকৃতির মুখের ক্ষেত্রেও চওড়া কপাল দেখা যায়। এছাড়া গাল বা চোয়ালের অংশও বেশ শার্প হয়। গালের অংশ লম্বাটে হয়ে থাকে এই ধরনের মুখের আদলে। এক্ষেত্রে হেয়ার contouring- এ হাল্কা এবং গাঢ় দু’ধরনের শেডই ব্যবহার করা যেতে পারে। মুখের কোণের দিকে যে চুল থাকবে, সেই অংশে contouring করুন। এর ফলে মুখের আদলের খামতিগুলো খুব স্পষ্টভাবে আর চোখে পড়বে না।

আরও পড়ুন- Beauty Kadha: ত্বক এবং চুলের পরিচর্যার জন্য কেন খাবেন এই মিশ্রণ?

৪। হার্ট শেপ ফেস বা পান পাতার মতো মুখের আদল- এক্ষেত্রেও কপালের অংশ চওড়া হয়। তাই কপালের আশেপাশে যে চুল থাকবে, সেটা আপনার জ-লাইন এবং কান বরাবর নীচে নামবে। এই অংশের চুলে হাল্কা রঙ দিয়ে contouring করতে পারেন। এর ফলে আপনার মুখের আদল ওভাল বা ডিম্বাকৃতির লাগবে।