Itchy Skin: শীতে চুলকানির সমস্যা বেড়েই চলেছে? এবার ব্যবহার করে দেখুন ঘরোয়া প্রতিকার

যদিও দেখা যায়, অনেকেই ত্বকের যত্নের জন্য বাজারে পাওয়া নামি দামি পণ্য ব্যবহার করেন, কিন্তু ত্বকের যত্ন যদি ঘরে উপস্থিত উপাদান দিয়ে করা যায়, তাহলে এটিও সেরা বিকল্প হিসেবে প্রমাণিত হতে পারে।

Itchy Skin: শীতে চুলকানির সমস্যা বেড়েই চলেছে? এবার ব্যবহার করে দেখুন ঘরোয়া প্রতিকার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 7:57 AM

ত্বকের চুলকানির পিছনে অনেক কারণ থাকতে পারে। এর মধ্যে সঠিক জীবনধারা, ডায়েট বা সঠিক রুটিন অনুসরণ না করাও অন্তর্ভুক্ত। যদি ত্বকে একবার চুলকানি হয়, তবে চিন্তার কিছু নেই, তবে এটি যদি আপনাকে প্রতিদিন বিরক্ত করে তবে এর চিকিৎসা করা খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এর জন্য ত্বকের যত্নের জন্য একটি রুটিন অনুসরণ করা উচিত। যদিও দেখা যায়, অনেকেই ত্বকের যত্নের জন্য বাজারে পাওয়া নামি দামি পণ্য ব্যবহার করেন, কিন্তু ত্বকের যত্ন যদি ঘরে উপস্থিত উপাদান দিয়ে করা যায়, তাহলে এটিও সেরা বিকল্প হিসেবে প্রমাণিত হতে পারে।

আমরা সবাই জানি যে ঘরোয়া প্রতিকারে ব্যবহৃত জিনিসগুলি বাড়িতে সহজেই পাওয়া যায়। উপরন্ত এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। আজ আমরা আপনাকে এমন কিছু জিনিস সম্পর্কে বলব যা ত্বকের যত্নের জন্য খুবই উপকারী। নিয়মিত ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিংও করতে পারবেন এই উপাদানগুলি দিয়ে। এর পাশাপাশি এগুলো সব ধরনের ত্বকের জন্য উপকারী।

তুলসী উপকারিতা

এটি ত্বকের চুলকানি দূর করার জন্য সেরা বলে বিবেচিত হয়। এর জন্য তুলসী পাতার পেস্ট তৈরি করে ত্বকের আক্রান্ত অংশে লাগান। এভাবে কিছুক্ষণ রেখে তারপর স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে তুলসী পাতাও ম্যাসাজ করতে পারেন এবং এই পদ্ধতিটিও বেশ কার্যকরী প্রমাণিত হতে পারে। তুলসীতে প্রচুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং তা থেকে ত্বকের সমস্যা দূর করা যায়।

নারকেল তেল

নারকেল তেল ত্বকের জন্য সবচেয়ে ভালো বলে মনে করা হয়। এতে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড রয়েছে, যার প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্ট্যগুলি ত্বক থেকে চুলকানি দূর করতে কার্যকর। শীতকালে, কুসুম গরম জল দিয়ে স্নানের পর ত্বকে নারকেল তেল লাগান। এই প্রতিকারটি নিয়মিত ব্যবহার করলে চুলকানি দূর হয়ে যাবে।

ওটমিল

ওটমিল শুধু ত্বকের চুলকানিই দূর করে না, ময়লা দূর করতেও সাহায্য করে। এটি ব্যবহার করার জন্য, আপনাকে স্নানের জলে সামান্য ওটমিল মিশিয়ে একই জলে ১৫ থেকে ২০ মিনিটের জন্য বসতে হবে। যদি তা করা সম্ভব না হয়, তাহলে চুলকানি জায়গায় ওটমিল স্ক্রাব করুন।

আপেল সিডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগার ত্বক থেকে চুলকানি দূর করতেও কার্যকর বলে বিবেচিত হয়েছে। স্নানের জলে ২ থেকে ৩ কাপ আপেল সিডার ভিনেগার যোগ করুন এবং এটিতে ১৫ থেকে ২০ মিনিটের জন্য বসুন। যদি তা সম্ভব না হয়, তাহলে স্নান করার সময় ভিনেগার জল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন এবং ত্বকের চুলকানি দূর করুন।

আরও পড়ুন: কন্ট্যাক লেন্স ব্যবহার করেন? চোখের মেকআপের ক্ষেত্রে কী-কী বিষয় মাথায় রেখে চলবেন, দেখে নিন