Winter Skin Care Tips: শীতকালে শুকনো আর তৈলাক্ত দু’ধরনের ত্বকের ক্ষেত্রেই এই পদ্ধতিগুলো অবশ্যই মেনে চলুন…

শীতকালে ত্বক অনেকটা শুকিয়ে যাওয়ার কারণে আপনি টোনারগুলি এড়িয়ে যেতে চাইতে পারেন। তবে শীতকালেও ত্বকের সর্বোত্তম পিএইচ বজায় রাখা গুরুত্বপূর্ণ। সেই কারণে, আপনি গোলাপ জলের টোনার হাতে রাখতে পারেন।

Winter Skin Care Tips: শীতকালে শুকনো আর তৈলাক্ত দু'ধরনের ত্বকের ক্ষেত্রেই এই পদ্ধতিগুলো অবশ্যই মেনে চলুন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 3:25 PM

শুষ্ক ত্বক আপনার মেজাজকে রুক্ষ এবং খিটখিটে করে দেয়। শীতের সময় আপনার ত্বক ফেটেও যেতে পারে। তাই মুখ নিয়মিত পরিষ্কার রাখা, স্ক্রাব করা, ময়েশ্চারাইজার আর সানস্ক্রিন দিয়ে সুরক্ষিত রাখা অত্যন্ত জরুরি। প্রতি সপ্তাহে একবার এক্সফোলিয়েশনের মাধ্যমে ত্বককে গভীরভাবে পরিষ্কার করে মৃত কোষ, ধুলো, অবশিষ্ট মেক-আপ সরিয়ে ফেলা দরকার। যা সংক্রামক ব্যাকটেরিয়া তৈরি হওয়া এড়িয়ে যেতে সাহায্য করে। এর পাশাপাশি এই পদ্ধতিতে ত্বকের ছিদ্রগুলি উন্মুক্ত থাকে এবং ব্রণের সম্ভাবনাও অনেকটা কমে যায়।

নিম্নলিখিত পদ্ধতিগুলো মেনে চললে শীতকালে ত্বককে কোনওরকম ক্ষতির হাত থেকে বাঁচানো যেতে পারে…

ক্লিনজার- বাড়িতে, কাঁচা, উষ্ণ দুধ ক্লিনজার হিসাবে দারুণ কাজ করে। একটি নরম তুলার প্যাড দুধে ভিজিয়ে রাখুন। তারপর সেটা দিয়ে আপনার মুখ হালকাভাবে পরিষ্কার করুন। এটিকে একটি DIY স্ক্রাব হিসেবেও ব্যবহার করা যেতে পারে। কাঁচা দুধে কিছু কফি গ্রাউন্ড এবং এক চিমটি সামুদ্রিক লবণ যোগ করুন। আপনার ক্লিনজার এক্সফোলিয়েটর হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত। চোখের নীচের সূক্ষ্ম অংশগুলিতে বৃত্তাকারে পেস্টটি আলতো করে ঘষুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

Winter Skin Care Tips

টোনার- শীতকালে ত্বক অনেকটা শুকিয়ে যাওয়ার কারণে আপনি টোনারগুলি এড়িয়ে যেতে চাইতে পারেন। তবে শীতকালেও ত্বকের সর্বোত্তম পিএইচ বজায় রাখা গুরুত্বপূর্ণ। সেই কারণে, আপনি গোলাপ জলের টোনার হাতে রাখতে পারেন। মুখে একটু স্প্রে করুন এবং তারপরে ড্যাব করুন। এটি মুছবেন না, একে নিজে থেকে শুকোতে দিন।

ময়েশ্চারাইজার- ভিটামিন ই, নারকেল তেল এবং জলপাই তেল শীতকালে ত্বকের শুষ্কতা প্রতিরোধে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। যদিও, জোজোবা তেল সম্প্রতি জনপ্রিয়তা লাভ করেছে। কারণ এটি হালকা ওজনের হয় আর ত্বকের ছিদ্রে আটকে থাকে না।

সানস্ক্রিন- আপনার সানস্ক্রিন কখনও এড়িয়ে যাবেন না। কারণ শীতকালে সূর্যের এক্সপোজার আরও বেশি হয়। উচ্চ UVA/UVB সুরক্ষা সহ একটি SPF ৪০ বা তার চেয়ে বেশি মানের সানস্ক্রিন ব্যবহার করুন। অনেকে সূর্যের থেকে সুরক্ষার জন্য জিঙ্ক বা আয়রন অক্সাইডের মতো সানস্ক্রিনও ব্যবহার করেন।

রাতের সিরাম- ঠাণ্ডা চাপা আখরোট তেলে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। রাতে এটা প্রয়োগ করার ফলে ত্বক নরম আর দৃঢ় থাকে। সূক্ষ্ম অভিব্যক্তির রেখা কমাতে চোখের চারপাশের ত্বক সহ সারা মুখ এবং ঘাড়ে এই সিরাম দিয়ে ম্যাসাজ করুন।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…