Grey Hair Problems: অকালে চুলে পাক ধরেছে? রং না করেও প্রতিকার পান সহজ এই ৬ ঘরোয়া হেয়ার প্যাকে

Hair Care tips: অকালে চুল পেকে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে বাজারে রাসায়নিক মেশানো চুলের কালার পাওয়া যায়। ঘরোয়াভাবেও পাকা চুল থেকে মুক্তি পাওয়ার প্রতিকার পেতে পারেন।

Grey Hair Problems: অকালে চুলে পাক ধরেছে? রং না করেও প্রতিকার পান সহজ এই ৬ ঘরোয়া হেয়ার প্যাকে
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 31, 2022 | 5:32 PM

আবহাওয়া, দূষণ, যত্নের অভাব ও অস্বাস্থ্যকর খাবার, এমন অনেক কারণের কারণে চুলের স্বাস্থ্যের (Hair Health) অবনতি ঘটে। তরুণ বয়সে চুল পেকে (Grey Hair) যাওয়া এখন আর কোনও অস্বাভাবিক ঘটনা নয়। আজকাল কিশোর-কিশোরীদের মধ্য়েও অকালে চুল পেকে যাওয়ার সমস্যা দেখা যায়। তিরিশের কোঠা পার হতে না হতেই পুরুষ ও মহিলা, উভয়েরই পাক চুলের সমস্যা দেখা দিচ্ছে। স্ট্রেস ও পুষ্টির অভাবে চুল পড়া, অকালে চুল পেকে যাওয়া, বর্তমানে এই দুটির প্রধান কারণ। বয়স বাড়ার সঙ্গে চুলে পাক ধরা স্বাভাবিক ঘটনা। মানসিক চাপের (Mental Stress) কারণে দ্রুত গতিতে চুল পেকে যাওয়ার সম্ভাবনা প্রবল।

আপনি যখন খুব বেশি চাপে থাকবেন, স্বাস্থ্যে তত বেশি প্রভাবিত হবে। স্বাস্থ্যকর জীবনযাপন ও সুষম খাবারের পাশাপাশি অকালে চুল পেকে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে বাজারে রাসায়নিক মেশানো চুলের কালার পাওয়া যায়। ঘরোয়াভাবেও পাকা চুল থেকে মুক্তি পাওয়ার প্রতিকার পেতে পারেন।

আমলা হেয়ার প্যাক

ভিটামিন সি-সমৃদ্ধ ও রোগপ্রতিরোধ ক্ষমকা বৃদ্ধিকারী হিসেবে সুপারফুড হল আমলা। ক্ষতিগ্রস্ত কোষকে ফের সক্রিয় করে তুলতেও এর কোনও বিকল্প নেই। স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, তেমনি ত্বক ও চুলের জন্যও দারুণ কার্যকরী। আমলার ক্যালসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য মানসিক উদ্বেগ কমায়, চুলের স্বাস্থ্যের উন্নতি করতে ও অকালে পাকা চুলের সমস্যা রোধ করতে সাহায্য করে।

হেয়ার প্যাক হিসেবে ব্যবহার করতে হলে প্রথমে একটি পাত্রের মধ্যে একগুচ্ছ কারি পাতা, ২টেবিলস্পুন আমলা পাউডার, ২ টেবিলস্পুন ব্রাহ্মী পাউডার দিয়ে ভাল করে পেস্ট করে নিন। এবার এই পেস্টটি হেয়ার মাস্ক হিসেবে ব্যবহার করুন। মাথার স্ক্যাল্প থেকে চুলের আগা পর্যন্ত, এই প্যাক প্রয়োগ করুন। এক ঘণ্টা রেখে কোনও ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আলুর হেয়ার প্যাক

আলুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। পাকা চুলকে কালো করার অন্যতম প্রধান উপকরণ হল আলু। দইও একটি ভাল প্রোবায়োটিক উপকরণ, যা চুলের স্বাস্থ্যকে আর ভাল করে তুলতে পারবে। এই হেয়ার প্যাক বানাতে প্রথমে আলুর রস ও ৩ টেবিলস্পুন দই নিয়ে প্যানে গরম করুন। সঙ্গে একটি গোটা আলু কেটে তাতে সেদ্ধ করতে দিন। কয়েক মিনিট পর জল ছেঁকে আলুগুলো তুলে নিন। এবার আলুর রসে ৩টেবিলস্পুন দই নিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এবার পেকে যাওয়া চুলের এই প্যাকটি ব্যবহার করুন। মাথার ত্বকে দিয়ে বেশ কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

শিকাকাই হেয়ার মাস্ক

স্বাস্থ্যকর চুলের জন্য যুগ যুগ ধরে আয়ুর্বেদে শিকাকাই পাউডার ব্যবহার হয়ে আসছে। এটি একটি প্রাকৃতিক শ্যাম্পু বলা চলে। পাকা চুলের প্রবণতা কমাতে দুরন্ত কার্যকরী একটি উপাদান। নিয়মিত ব্যবহারে স্বাস্থ্যকর মাথার ত্ক ও চুলের শ্রীবৃদ্ধি হয়।

হেনা হেয়ার প্যাক

হেনা মূলত একটি প্রাকৃতিক কন্ডিশনার। চুলের কালার আনতে কফির সঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করে চুলের ব্যবহার করতে পারেন। হেনা আসলে পাকা চুলকে কালো করার জন্য একটি পুরনো ঘরোয়া প্রতিকার।

ব্ল্যাক টি হেয়ার মাস্ক

এই খবরটিও পড়ুন

ব্ল্যাক টি হল আরও একটি উপকারী উপাদান। ঘরোয়াভাবে পাকা চুলের প্রতিকার পেতে এর অনেক অবদান। ব্ল্যাক টি যেমন পান করেন, তেমনি চুলের জেল্লা বা পাকা চুলের প্রবণতা কমাতে সাহায্য করে। ব্ল্যাক টি-র পাতা কুসুম গরম জলে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ঠান্ডা হলে একটি পেস্ট বানান। এরপর লেবুর রস মিশিয়ে প্যাকটি চুলে ব্যবহার করুন। ৪০মিনিট রাখার পর শ্যাম্পু দিয়ে চুল পরিস্কার করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla