গরমের দিনগুলিতে ত্বককে সতেজ রাখতে শসার ফেস প্যাক ট্রাই করুন, উপকার পাবেন

খাওয়ার পাশাপাশি রূপচর্চায় বেশি ব্যবহৃত ও সহজলভ্য সবজির মধ্যে অন্যতম হল শসা। ত্বকের যত্নে শসার ব্যবহার প্রাচীন যুগ থেকে।

গরমের দিনগুলিতে ত্বককে সতেজ রাখতে শসার ফেস প্যাক ট্রাই করুন, উপকার পাবেন
শসার ফেস প্যাক
aryama das

|

Jun 03, 2021 | 1:31 PM

খাওয়ার পাশাপাশি রূপচর্চায় বেশি ব্যবহৃত ও সহজলভ্য সবজির মধ্যে অন্যতম হল শসা। ত্বকের যত্নে শসার ব্যবহার প্রাচীন যুগ থেকে। স্বাস্থ্যরক্ষার পাশাপাশি ত্বকের পূর্ণ দেখভালের জন্য শসার কোনও বিকল্প নেই। বিশেষ করে গরমের দিনগুলিতে ত্বকের নানান সমস্যা থেকে রক্ষা করে এই কম ক্যালোরি ও ফাইবার সমৃদ্ধ সবজিটি। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা ত্বককে কোমল ও সতেজ রাখতে সাহায্য করে। তব্কের উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে। শসার ফেসপ্যাক ত্বকের জন্য খুব উপকারী।

ত্বকে টোনার হিসেবে শসার গুরুত্ব

টোনার হিসেবে শসা ব্যবহার করতে হলে, একটি পাত্রে জল গরম করুন। তাতে ৭-৮ স্লাইস শসা দিন। এবার শসা ফুটিয়ে ব্লেন্ড করে একটি কাত বানান। সুতির কাপড় দিয়ে কাতটি ছেঁকে নিন। একটি স্প্রে কনটেনারের মধ্যে ওই শসার জলটি রেখে দিন। যে কোনও সময় স্প্রে করে ত্বক তাজা রাখতে ব্যবহার করতে পারেন। ফ্রিজের মধ্যে স্টোর করে রাখলে শসার টোনারটি বহুদিন ধরে সতেজ থাকে। বাইরের ধুলোবালি, দূষণ থেকে ত্বককে রক্ষা করতে নিয়মিত মুখ পরিস্কার করতে পারেন এই দুর্ধর্ষ টোনার দিয়ে। ত্বকের পাশাপাশি চোখের আরামের জন্যও শসার স্লাইস ঠান্ডা জলে ডুবিয়ে কিছুক্ষণ রাখতে পারেন। চোখের নীচে ডার্ক সার্কেল, চোখের নীচ ফুলে ওটার মতো সমস্যা দূর হয় দ্রুত।

আরও পড়ুন: চকচকে ও মসৃণ চুল পেতে ঘরেই বানান কলার হেয়ার মাস্ক!

ত্বকের আদ্রর্তা বজায় রাখতে

গরমের দিনগুলিতে ত্বকের মধ্যে হাইড্রেট ধরে রাখতে শসা খুব উপকারী। কিছু প্যাক না বানিয়ে শুধু শসা ব্যবহার করলে দ্রুত ত্বকে লাবণ্য ফিরে আসে। তবে ফেস প্যাক বানানোর জন্য শসাকে স্লাইস করে কেটে, ব্লেন্ড করে একটি কাত তৈরি করুন। তাতে এ চা চামচ মধু, ১ টেবিল স্পুন দই দিয়ে ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার এই ফেসপ্যাকটি মুখে ও গলায় ভাল করে লাগিয়ে ৫-১০ মিনিট অপেক্ষা করুন। ঈষদুষ্ণু জল দিয়ে মুখে ধুয়ে ফেলুন। এরপর নিশ্চয় আপনি অনেক বেশি সতেজতা ফিরে পাবেন। আরও ভালো হয় যদি তাতে ওটমিল যোগ করা হয়। তবে এটি একেবারেই ব্যক্তিগত। ওটমিল ব্যবহার না করলেও আপনার ত্বকে ফিরে আসবে রিফ্রেশিং ভাব।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla