Skin Care Tip: এই ৫ উপাদানের ব্যবহারে ত্বকের বয়স বাড়বে না কোনওদিন

Ant-Aging: একাধিক উপাদান ব্যবহার করে আপনাকে অ্যান্টি-এজিং ফেসমাস্ক তৈরি করতে হবে না। মাত্র একটি উপাদানেই নিয়ন্ত্রণ করতে পারবেন ত্বকের বার্ধক্যকে।

Skin Care Tip: এই ৫ উপাদানের ব্যবহারে ত্বকের বয়স বাড়বে না কোনওদিন
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 6:48 PM

বয়স যতই একটি সংখ্যা হোক মাত্র, বয়সের ছাপ সবার প্রথমে ত্বকের ওপরই পড়ে। একটা সময় মনে করা হত, ৩০ বছর পেরলেই নাকি ত্বকে দেখা দিতে শুরু করে বলিরেখা। নানা ধরনের দাগ ছোপ দেখা দিতে শুরু করে তখন। কিন্তু এখন বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। তাঁরা বলছেন, বলিরেখা হওয়ার কোনও নির্দিষ্ট বয়স নেই। চামড়ায় প্রথম ভাঁজ পড়লেই জানবেন সময় হয়েছে বার্ধক্যের। ঘরোয়া কিছু নিয়ম মানলে বলিরেখা রোধ করা যায়। সবচেয়ে সহজ ও কার্যকরী উপায় হল অ্যান্টি-এজিং ফেস মাস্ক। আপনি সহজেই বাড়িতে তৈরি করতে পারবেন এই অ্যান্টি-এজিং ফেস মাস্কগুলি। যদি নিয়মিত এটি ব্যবহার করতে পারেন, তাহলে কিছু দিনের মধ্যেই আপনি পার্থক্য দেখতে পাবেন নিজের চোখে। তবে একাধিক উপাদান ব্যবহার করে আপনাকে অ্যান্টি-এজিং ফেসমাস্ক তৈরি করতে হবে না। মাত্র একটি প্রাকৃতিক বৈশিষ্ট্য সম্পন্ন উপাদানেই নিয়ন্ত্রণ করতে পারবেন ত্বকের বার্ধক্যকে। সেগুলো কী-কী চলুন দেখে নেওয়া যাক।

কলা- কলা ও কলার খোসা দুটোই রূপচর্চায় ব্যবহৃত হয়। প্রথমে কলাটা ভাল করে চটকে দিন। এবার ওই কলাটা সারা মুখে ভাল করে লাগান। হালকা হাতে আলতোভাবে ম্যাসেজও করতে পারেন। এরপর ১৫ মিনিট এই অবস্থায় থাকুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক মসৃণ হবে।

দুধ- কাঁচা দুধ হল এমন একটি উপাদান যা ত্বকের বার্ধক্য প্রতিরোধে সবচেয়ে বেশি কার্যকরী। দুধ কোলাজেন নামক প্রোটিন গঠনে সহায়ক যা ত্বকের স্বাস্থ্য বজায় রাখে। নিয়মিত কাঁচা দুধ মুখ লাগান এবং হালকা হাতে আলতোভাবে ম্যাসেজ করুন। ১০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে কোনও দিন মুখে বয়সের ছাপ পড়বে না।

মধু- মধু হচ্ছে এমন একটি প্রাকৃতিক উপাদান যা ত্বকের হাজার একটা সমস্যার সমাধান করে। এক চামচ মধু নিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে মুখ দিয়ে ফেলুন। ত্বকে নিয়মিত মধু ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হবে এবং হাইড্রেটেড থাকবে।

অলিভ অয়েল- অলিভ অয়েল হচ্ছে এমন একটি উপাদান যা হার্টের পাশাপাশি ত্বককেও ভাল রাখে। ঠান্ডা দুধে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে ত্বকে মাখুন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের হারিয়ে যাওয়া যৌবন ফিরে আসবে দ্রুত। রাতে ঘুমানোর সময় আপনি এই পদ্ধতিটি মেনে চলতে পারেন।

বাদাম তেল- এই বাদাম তেলও ত্বকের ওপর দারুণ সহায়ক। মধু ও বাদাম তেল সমপরিমাণ নিয়ে মুখে ভাল করে লাগান। ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকে সহজে বার্ধক্যের ছাপ পড়বে না।