Eye Care: সারাদিন কাজ করে চোখ ক্লান্ত, চোখে ব্যথা? ঠাকুর দেখতে যাওয়ার আগে যত্ন নিন এই ভাবে

Eye Care Tips: ঘুমের একটু এদিকওদিক হলেই চোখ ফুলে যায়, কালচেভাব বেড়ে যায়।  চোখ কালো হয়ে যাওয়া মানে সৌন্দর্যটাই নষ্ট

Eye Care: সারাদিন কাজ করে চোখ ক্লান্ত, চোখে ব্যথা? ঠাকুর দেখতে যাওয়ার আগে যত্ন নিন এই ভাবে
এই ভাবে যত্ন নিন চোখের
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 1:41 PM

পুজোর আগে কাজ শেষ করতে সকলেই ব্যস্ত। কাজ কি আর শেষ হয়! সবাই নিজের মতো করে চেষ্টা করছেন। পুজোর এই কয়েকটা দিন সকলেই চান নিজের মতো করে কাটাতে। সারা বছর এর জন্যই তো প্রীক্ষা। কেনাকাটা, সাজগোজ সব পুজোকে ঘিরেই। আজকাল সবারই কাজের চাপ খুব বেশি। পুজোতেও অনেকে ছুটি ম্যানেজ করে উঠতে পারেন না। তবুও অষ্টমী আর নবমী এই দুটো দিন তো বাড়ির বাইরে বেরোতেই হবে। একসঙ্গে অষ্টমীর অঞ্জলি দেওয়ার মধ্যে অন্যরকম একটা তৃপ্তিও থাকে। আজকাল অধিকাংশকেই দীর্ঘক্ষণ ল্যাপটপ, কম্পিউটারের সামনে বসে কাজ করতে হয়। একটানা এভাবে বসে কাজ করার ফলে চোখের উপর চাপ পড়ে। দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায়। চোখ ব্যথা করে, চোখ দিয়ে ক্রমাগত জলও পড়তে থাকে।

চোখের আর দোষ কি! ঠিকভাবে খাওয়া, ঘুম না হলে চোখের উপর চাপ পড়তে বাধ্য। আর তাই আগে থেকেই যত্ন নিন চোখের। চোখ যদি ক্লান্ত হয়ে যায় তাহলে সেই ছাপ পড়ে মুখেও। হাজারো কাজল, লাইনার দিয়ে চোখের ক্লান্তি ঢাকা যায় না। একদিন পর যখন বন্ধুদের সঙ্গে দেখা হচ্ছে তখন তো আড্ডা, ছবি হবেই। এই ক্লান্ত চোখ নিয়ে কি সেলফি তুলতে আপনারও ভাল লাগবে? তাই রইল জরুরি কিছু টিপস।

মুখমণ্ডলের অন্যান্য অংশের ত্বকের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেশি পাতলা হয় চোখের চারপাশের ত্বক। তাই যে ক্লেনজ়ার, স্ক্রাব বা ময়শ্চারাইজ়ার পুরো মুখের ব্যবহার করছেন, তা চোখের ত্বকে সমান কার্যকরী নয়। অনেকেই খেয়াল করে থাকবেন, পুরো মুখে শুষ্কতা না থাকলেও অনেক সময় চোখের নীচের ত্বকে ড্রাই প্যাচ দেখা দেয়। বা ঘুমের একটু এদিকওদিক হলেই চোখ ফুলে যায়, কালচেভাব বেড়ে যায়।  চোখ কালো হয়ে যাওয়া মানে সৌন্দর্যটাই নষ্ট। আর তাই চোখ ভাল রাখার প্রাথমিক শর্তই হল পর্যাপ্ত পরিমাণ ঘুম।

ওটমিল, দুধের সর আর গোলাপের পাপড়ি একসঙ্গে মিশিয়ে একটা স্ক্রাব বানিয়ে নিন। এবার তা চোখের তলায় লাগিয়ে রাখুন কিছুক্ষণ। সেই সঙ্গে চোখের উপর একটা শসা চাপা দিয়ে রাখুন। এতে চোখ থাকবে রিল্যাক্স।

কোথাও বেরনোর আগে ঠান্ডা দুধে কটন প্যাড ভিজিয়ে চোখের উপরে দিয়ে রাখুন। এতেও কিন্তু ভাল কাজ হয়।

ডার্ক সার্কল কমাতে, কফিগুঁড়ো অল্প অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে চোখের নীচে লাগিয়ে রাখুন। গ্রিন টি এবং অলিভ অয়েল লাগালেও উপকার পাবেন। মিনিটপনেরো রেখে ধুয়ে নিন।