Bijaya Dashami: সিঁদুর খেলে ত্বকে অ্যালার্জি? ভয় না পেয়ে এই সব ঘরোয়া উপায়েই করুন প্রতিকার

Skin Care Tips: সিঁদুর খেলতে যাওয়ার আগে হাতে, মুখে ভাল করে ময়েশ্চারাইজার মেখে যান। এতে সিঁদুর বসে থাকার সম্ভাবনা অনেক কম

Bijaya Dashami: সিঁদুর খেলে ত্বকে অ্যালার্জি? ভয় না পেয়ে এই সব ঘরোয়া উপায়েই করুন প্রতিকার
নির্ভয়ে সিঁদুর খেলুন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 7:14 AM

মা ফিরছেন কৈলাশে। আর তাই মুখ ভার আকাশেরও। প্রতি বছর নবমীর নিশি আসলেই মন খারাপ হতে শুরু করে। তবুও তো মাকে বিদায় দিতেই হয়। দশমীর সকালে অপরাজিতার পুজো দিয়ে সমাপ্ত হয় চার দিনের দুর্গাপুজোর। বিকেলে গৌরীকে বরণ করেন মেয়েরা। বিবাহিত-অবিবাহিত মেয়েরা সকলেই বরণ শেষে মেতে ওঠেন সিঁদুর খেলায়। দশমীর দিন সিঁদুর খেলা বহু পুরনো বাঙালি রীতি। যাঁরা সারা বছর সিঁদুর পরেন না তাঁরাও এদিন লাল-পাড় সাদা শাড়িতে সেজে সুন্দর করে সিঁদুর খেলেন। সিঁদুরের ছোঁয়ায় যে কোনও মেয়েকেই যে দেখতে সুন্দর লাগে এ আর নতুন কি! তবে অনেকেই আছেন যাঁরা এই সিঁদুরের থেকে অ্যালার্জির ভয়ে সিঁদুর খেলতে চান না। যেহেতু এখন অধিকাংশ মেয়েই সিঁদুর পরেন না তাই পুজোর এই কয়েকটা দিন বেশি বা সারাক্ষণ সিঁদুর পরে থাকলে সেখান থেকে অ্যালার্জির সম্ভাবনা থেকে যায়। এবার সিঁদুর খেলে তা যদি ঠিকভাবে ওঠানো না হয় তাহলে ত্বকের উপর প্রভাব পড়তে পারে। এর মধ্যে কোনও ভুল নেই।

কেন সিঁদুরের থেকে ত্বকের ক্ষতি হয়?

সিঁদুরে আছে পারদ বা মার্কারি, লেড বা সীসা, ক্রোমিয়াম ও ক্যাডমিয়াম-সহ এমন কিছু রাসায়ানিক, যা আমাদের ত্বকের সংস্পর্শে এলে, ত্বকে নানা প্রকার প্রদাহ সৃষ্টি করে। যারা দীর্ঘ দিন ধরে সিঁদুর ব্যবহার করেন তাঁদের ঝুঁকি আরও বেশি। বরণের পর আলতা, সিঁদুর দুই হাতে লেগে থাকে। এই দুই এর মিশেলে সমস্যা আরও অনেক বেশি জটিল আকার নেয়। বরণের পর তাই দীর্ঘক্ষণ যদি মুখ ধোওয়া না হয় তাহলে র‌্যাশ বেরনো অস্বাভাবিক কোনও কিছু নয়। সেই সঙ্গে মুখ লাল হয়ে যায়। অনেকের ক্ষেত্রে মুখ ফুলেও যেতে পারে। এছাড়াও সিঁদুরের প্রভাবে ত্বক অতিরিক্ত শুকনো হয়ে যেতে পারে। সেই সঙ্গে ক্ষতি হয় চুলেরও।

তবে সাধারণ কিছু নিয়ম মানতে পারলে কিন্তু এই সমস্যা থেকে সহজেই মুক্তি পাবেন-

সিঁদুর খেলতে যাওয়ার আগে হাতে, মুখে ভাল করে ময়েশ্চারাইজার মেখে যান। এতে সিঁদুর বসে থাকার সম্ভাবনা অনেক কম। এতে সিঁদুর খেলার পর তা তোলাও অনেক বেশি সহজ হয়ে যায়।

হাতের সামনে ওয়েট টিস্যু রাখুন। সিঁদুর খেলে ছবি তোলা হলেই আগে সেই টিস্যু দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এতে ত্বকের ক্ষতির সম্ভাবনা তুলনায় কম থাকে।

মুখে সরাসরি জল দিয়ে ঘষলে সিঁদুর উঠে যায় না। আর তাই আগে তুলোয় নারকেল তেল ভিজিয়ে তাই দিয়ে মুখ ভিজিয়ে নিন। ব্যবহার করতে পারেন অলিভ অয়েলও। এই তেল দিয়ে মুখ পরিষ্কার করে তারপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে দিন। তবে সিঁদুর জোর করে তুলতে হবে বলে মুখে কোনও স্ক্রাবার ব্যবহার করবেন, এমনটা করবেন না।

মাইল্ড ফেসওয়াশ ব্যবহার করুন। এরপর টকদই, বেসন, লেবুর রস আর কাঁচা দুধ দিয়ে একটা প্যাক বানিয়ে নিয়ে মুখে লাগান। এতেও সিঁদুর উঠে যায়।