Sunscreen: সানস্ক্রিন মাখলেই ত্বক ঘামতে শুরু করে? সমাধান কোন পথে…

Skin Care Tips: এখন যে হারে তাপমাত্রা বেড়ে গিয়েছে, তাতে এমনই ঘাম বেশি হয়। এর ওপর সানস্ক্রিন মাখলে আরও তীব্র ঘাম হয়।

Sunscreen: সানস্ক্রিন মাখলেই ত্বক ঘামতে শুরু করে? সমাধান কোন পথে...
ত্বকের সমস্ত খোলা জায়গায় যেমন মুখ, ঘাড়, কান, হাত এবং পায়ে সানস্ক্রিন লাগানো উচিত।
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 12:42 PM

ঋতু, ত্বকের ধরন যেমনই হোক না কেন, সানস্ক্রিন ছাড়া বাড়ির বাইরে পা রাখা উচিত নয়। এমনকী সকালবেলা বাড়িতে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত। দূষণ, ধুলোবালি এমনই ত্বকের ক্ষতি করে। এর উপর আপনি যদি সানস্ক্রিন ছাড়া বাড়ির বাইরে যান, তাহলে আরও ক্ষতি হয় ত্বকের। সানস্ক্রিনের ‘সান প্রিভেনটিভ ফ্যাক্টর’ বা এসপিএফ ( Use of sunscreen) আমাদের ত্বককে সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। বলা ভাল ত্বকের হাতিয়ার এই সানস্ক্রিন। বছরে ৩৬৫ দিন সানস্ক্রিনের প্রয়োজন হয়। এমনকি বৃষ্টির দিনেও, UVA রশ্মি বৃষ্টির মেঘের মধ্য দিয়ে যেতে পারে। আর এই বিষয়টিই ত্বকের বার্ধক্য আর হাইপারপিগমেন্টেশনের কারণ হতে পারে। ত্বকের সমস্ত খোলা জায়গায় যেমন মুখ, ঘাড়, কান, হাত এবং পায়ে সানস্ক্রিন লাগানো উচিত।

কিন্তু সবার ক্ষেত্রে বিষয়টা এক হয় না। সানস্ক্রিন ত্বককে রক্ষা করার জন্য ব্যবহার করলেও, সানস্ক্রিন মাখা মাত্র ত্বক ঘামতে শুরু করে। এখন যে হারে তাপমাত্রা বেড়ে গিয়েছে, তাতে এমনই ঘাম বেশি হয়। এর ওপর সানস্ক্রিন মাখলে আরও তীব্র ঘাম হয়। সানস্ক্রিনের ব্র্যান্ড পরিবর্তন করলেও খুব একটা সুফল মেলে না। তাহলে এই পরিস্থিতিতে আপনি কী করবেন?

১) সানস্ক্রিন ব্যবহারের সময় এসপিএফ দেখে নেবেন। অনেকেই মনে করেন যে, বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করলে ট্যান রোধ করা যায়। কিন্তু এটা ভুল ধারণা। সব সময় আবহাওয়ার ওপর নির্ভর করে এসপিএফ নির্ভর করুন।

২) ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন বেছে নিন। ম্যাট থেকে শুরু করে জেল, স্প্রে, ভিন্ন ধরনের সানস্ক্রিন বাজারে পাওয়া যায়। আপনার ত্বক অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করলে প্রতিরোধ করতে পারবেন ঘামের সমস্যা।

৩) বাইরে বেরোনোর ১৫ মিনিট আগে সানস্ক্রিন মাখুন। এরপর ২ ঘণ্টা অন্তর অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন। এতে আপনার ত্বক ভাল থাকবে।

৪) যদি সানস্ক্রিন ব্যবহারের পর তীব্র ঘাম হয় তাহলে সানস্ক্রিনে জল মিশিয়ে মাখুন। সানস্ক্রিনের সঙ্গে জলের সংমিশ্রণ সানস্ক্রিনের রাসায়নিকের ঘনত্বকে লঘু করে দেবে। উপরন্ত জল ত্বকের রোমকূপকে ঠান্ডা রাখবে। এতে ঘাম কম হবে।

৫) সানস্ক্রিন ব্যবহার করলে যদি ঘাম হয় তাহলে কখনও সানস্ক্রিন ক্রিম ব্যবহার করবেন না। তার পরিবর্তে ম্যাটিফাইং সানস্ক্রিন, জেল সানস্ক্রিন কিংবা স্প্রে সানস্ক্রিন ব্যবহার করুন, বিশেষত তৈলাক্ত ত্বকের ব্যক্তিরা। এতে ত্বকও ভাল থাকবে এবং ঘাম হবে না।