Skin Care Tips: দুধের মতো মোলায়েম ত্বক পেতে চান, তাহলে এইভাবে চাল ব্যবহার করুন!

Rice flour for face scrub: চালের গুঁড়ো খুব ভাল মুখ পরিষ্কার করে। মুখের তেলতেলে ভাব দূর করে। তাই চালের গুঁড়ো, বেসন, মধু একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে নিন

Skin Care Tips: দুধের মতো মোলায়েম ত্বক পেতে চান, তাহলে এইভাবে চাল ব্যবহার করুন!
যে ভাবে কাজে লাগাবেন চালের গুঁড়ো
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 30, 2022 | 9:59 AM

চালের গুঁড়ো শুধু ত্বকের উজ্জ্বলতা বাড়ায় না বরং ত্বক সম্পর্কিত অনেক সমস্যা দূর করতেও এটি কার্যকর বলে প্রমাণিত। বিশেষজ্ঞদের মতে, মুখের প্রাকৃতিক আভা বজায় রাখার চেষ্টা করে চালের গুঁড়ো। কিন্তু আজকাল দূষণ, চাপযুক্ত জীবন এবং অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে তা সম্ভব হয় না সবসময়। তাই বেশিরভাগ মহিলাই বাজারজাত জিনিসে ভরসা করেন। তবে এগুলো একদিকে যেমন ত্বকের সমস্যা দূর করে,তেমনই অন্যদিকে সমস্যারও কারণ হয়ে দাঁড়ায়। কারণ এই সব বাজারচলতি উপাদানের মধ্যে কেমিক্যাল মেশানো থাকে অনেক বেশি পরিমাণে। যা আমাদের ত্বকের জন্য একেবারেই ভাল নয়। এছাড়াও কেমিক্যাল বেশি ব্যবহার করলে ত্বক বুড়িয়ে যায়।

অনেকেই এর পার্শ্বপ্রতিক্রিয়া জানার পরও ব্যবহার করেন। আপনি যদি ঘরোয়া উপাদানগুলোকে অকেজো বলে মনে করেন, তাহলে একবার এই প্রাকৃতিক জিনিস ব্যবহার করতে পারেন। কিছু দিনের মধ্যে আপনি নিজেই এর পার্থক্য দেখতে পাবেন।

গ্রীষ্মে অতিরিক্ত আর্দ্রতা এবং ময়েশ্চারাইজ করার জন্য ফেসপ্যাক খুবই গুরুত্বপূর্ণ। এটি ত্বককে কোমল রাখতে সাহায্য করে। এছাড়া এটি তৈলাক্ত ত্বক থেকেও মুক্তি দেয়। সেই সঙ্গে ফেসপ্যাক তৈরি করতে চাল মিক্সারে পিষে তাতে লেবুর রস ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই তিনটি উপাদান ভালোভাবে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর মুছে ফেলুন এবং হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

প্রাকৃতিক ফেসওয়াশ এটি প্রাকৃতিক ফেসওয়াশ হিসেবেও ব্যবহার করা যেতে পারে। এর জন্য চালের পেস্ট বানিয়ে তাতে মধু ও মুলতানি মাটি মিশিয়ে নিন। পেস্টটি একটু পুরু করুন, যাতে মুখে সহজেই লাগানো যায়। এবার বৃত্তাআলতো করে ঘষে পরিষ্কার করে নিন। ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে ফেস ওয়াশের এই পদ্ধতিটি প্রতিদিন ব্যবহার করে দেখতে পারেন।

কী ভাবে ট্যান এবং মৃত চামড়া তুলবেন  চাল স্ক্রাব তৈরিতেও ব্যবহার করা যেতে পারে। এর জন্য মিক্সারে চাল রেখে তাতে কফি পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করুন। উপরে টমেটো রস যোগ করুন। এবার মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর প্রতিদিন মুখে জল স্প্রে করুন এবং ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ব্যবহারের আগে এই গুরুত্বপূর্ণ বিষয়টি মাথায় রাখুন

চাল কিন্তু কয়েকদিনের পুরনো হলে মুখে লাগাবেন না।

চালের গুড়ি যদি গন্ধ হয় বা খুব ভিজে যায় তাহলে ত্বক পরিচর্চায় ব্যবহার করবেন না।

এতে চামড়ায় ছত্রাক সংক্রমণের সম্ভাবনা থেকে যায়।

ব্রণ, ফুসকুড়ির সমস্যা থাকলে ব্যবহার করুন চালের গুঁড়ো। এতে ত্বকের তেলভাব কেটে যায় অনেকখানি। ত্বক থাকে পরিষ্কারও।

এই খবরটিও পড়ুন

খুব বেশি শুষ্ক ত্বক হলে চালের গুঁড়ো লাগাবেন না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla