Ayurvedic Tips: ঘুমোতে যাওয়ার আগে চুলে তেল দিয়ে রাখেন? এখনই বদলান এই অভ্যাস, নইলে হতে পারে ক্ষতি!

Ayurvedic Hair Care: চুল, ত্বকের পরিচর্যায় এখনও অনেকে ভরসা রাখেন আর্য়ুবেদে। সঠিক ভাবে নিয়ম মেনে চলতে পারলে চুলের বৃদ্ধি হয়। চুলের স্বাস্থ্যগুণও বজায় থাকে

Ayurvedic Tips: ঘুমোতে যাওয়ার আগে চুলে তেল দিয়ে রাখেন? এখনই বদলান এই অভ্যাস, নইলে হতে পারে ক্ষতি!
যে কারণে সারারাত চুলে তেল লাগিয়ে রাখবেন না
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 10:25 AM

চুলের স্বাস্থ্য বজায় রাখতে নিয়মিত তেল মাখা জরুরি। তেল থেকে চুল পায় পর্যাপ্ত পুষ্টি। আর তাই চুলের জন্য হট অয়েল ম্যাসাজ থেরাপিও খুব জনপ্রিয়। অনেকেই চুলের অতিরিক্ত যত্ন নিতে গিয়ে সারা রাত মাথায় তেল লাগিয়ে ঘুমোন। পরদিন সকালে উঠে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলেন। তবে জানেন কি, এই অভ্যাসের জেরে চুলের কতটা ক্ষতি হতে পারে? ত্বকের জন্য আমরা যতটা যত্ন নিই চুলের জন্য কিন্তু ততটাও করানো হয় না। আজকাল সকলেরই ব্যস্ততা বেড়েছে। নিজেদেরই ঠিকমতো খাওয়ার সময়ই পাওয়া যায় না, সেখানে চুলের যত্ন নেওয়াটা খুবই কঠিন ব্যাপার। চুলে এখন অনেক রকম ট্রিটমেন্টও করান অনেকে। তবে এখানে যেহেতু সবই রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করা হয় তাতেই চুলের ক্ষতি হয়। চুলের সঠিক যত্ন নিলে তবেই কিন্তু চুল বাড়ে।

সুন্দর লম্বা চুলের জন্য তেলকেই প্রাধান্য দিয়ে আসছেন দিদিমা-ঠাকুমারা। ভাল করে চুলে তেল ম্যাসাজ করলে তবেই চুল বাড়ে। যে কারণেই অনেকে সারারাত চুলে তেল মালিশ করে রেখে পরদিন সকালে শ্যাম্পু করে ফেলেন। কিন্তু কেন চুলে সারারাত তেল লাগিয়ে রাখতে মানা করছেন বিশেষর্রা তা জানেন কি?

আয়ুর্বেদে তিন ধরনের দোষ রয়েছে, যার মধ্যে ভাত ,পিত্ত ও কফ দোশা । এমন অবস্থায় সারারাত চুলে তেল রেখে দিলে কফ-কাশিতে ভোগার সম্ভাবনা থাকে। কম-কাশির সমস্যা যদি লেগে থাকে তাহলে সেখান থেকে চ্বক, চুলেরও একাধিক সমস্যা লেগে থাকে। যেমন মাথার ত্বকে চুলকানি, তৈলাক্ত খুশকি এবং তৈলাক্ত চুল ইত্যাদি। এই সব সমস্যা চুলকে গোড়া থেকে দুর্বল করে দিতে পারে। হতে পারে অ্যালার্জির সমস্যাও। যে কারণে আর্য়ুবেদ বিশেষজ্ঞ রেখা রাধামণি বলছেন মোটেও সারা রাত চুলে তেল দিয়ে রাখবেন না।

আগেকার দিনে চুলে তেল মেখে ১০ মিনিটের মধ্যেই সকলে স্নান সেরে নিতেন। তাই কিন্তু ঠিক। এই সময়্র মধ্যেই চুলের গোড়ায় পৌঁছে যায় পুষ্টি। তার জন্য দীর্ঘক্ষণ সময় ধরে অপেক্ষা করতে হয় না। এতে চুল মাত্রাতিরিক্ত তেল শোষণ করে নেয়। ফলে স্ক্যাল্প তৈলাক্ত হয়ে থাকে। তৈলাক্ত স্ক্যাল্প মানেই সেখান থেকে বাড়ে খুশকির সমস্যা। আর্য়ুবেদের আদিভূমি হল কেরালা। এখনও সেখানকার মানুষ ত্বক পরিচর্যায় খাঁটি প্রাকৃতিক উপাদানেই ভরসা রাখেন। এছাড়াও রোগ-জ্বালা নিরাময়ের ক্ষেত্রেও কেরলে অনেকের ভরসা এই আর্য়ুবেদ। আর কেরলের আর্য়ুবেদ বিশেষজ্ঞদের মতে হট অয়েল ম্যাসাজ থেরাপি নিতে চাইলে তা ৩০-৪৫ মিনিটের বেশি রাখবেন না। এতে চুল আর শরীরের ক্ষতি হয়। কেরলের এই প্রাচীন আর্য়ুবেদ মেনে দেশের বাইরেও কিন্তু চিকিৎসা, রূপচর্চায় কাজে লাগানো হয়।