Hair Mask: ভাত বেশি হয়ে গিয়েছে? ফেলে না দিয়ে বানিয়ে নিন হেয়ার মাস্ক

DIY Hair Mask: আপনি ভাত ফেলে না দিলে কাজে লাগাতে পারেন চুলের যত্নে। ভাত দিয়ে হেয়ার মাস্ক ব্যবহার করলে মিটে যাবে চুলের সব সমস্যা।

Hair Mask: ভাত বেশি হয়ে গিয়েছে? ফেলে না দিয়ে বানিয়ে নিন হেয়ার মাস্ক
TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 12, 2022 | 4:30 PM

ভাতের ফ্যান (Rice Water) ত্বক ও চুলের জন্য কতটা উপকারী এটা এখন সবাই জেনে গিয়েছে। কিন্তু রান্না করা ভাত (Cooked Rice) দিয়ে চুলের যত্ন- এটা কখনও ভেবেছেন? শুনতে অবাক লাগছে? কিন্তু বিশেষজ্ঞরা বলছেন ভাত দিয়েই হবে চুলের (Hair Problem) সব সমস্যার মুশকিল আসান। কখনও ঘাম, কখনও দূষণতে চুলের দফা রফা অবস্থা রয়েছে। অফিস যাওয়ার আগে শ্যাম্পু করে বের হলে তো আর কোনও কথাই নেই। ওখানেই চুলের আয়ু ৫০ শতাংশ কমে গেল। আর এই সব কিছু মাঝে যদি হঠাৎ করে এক পশলা বৃষ্টি এসে ভিজিয়ে দেয় তাহলে তো আরও অবস্থা খারাপ হয়ে যায় চুলের। স্ক্যাল্পে (Scalp Care) বেড়ে যায় চিটচিটে ভাব, চুল অনেক বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। আর দীর্ঘদিন ধরে এমন চলতে চলতে চুলের ক্ষয় দেখা দেয়। সহজেই চুল পড়ে যায়। চুল তার প্রাকৃতিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে। নিস্তেজ হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে কাজে আসতে পারে ভাত।

অনেক সময় রান্না পর ভাত পরিমাণের চেয়ে বেশি হয়ে যায়। কেউ কেউ সেই ভাত ফ্রিজে তুলে রাখে পরের দিন খাওয়ার জন্য। আবার কেউ কেউ ফেলে দেয়। কিন্তু আপনি ভাত ফেলে না দিলে কাজে লাগাতে পারেন চুলের যত্নে। ভাত দিয়ে হেয়ার মাস্ক ব্যবহার করলে মিটে যাবে চুলের সব সমস্যা। দিনের পর দিন দূষণ, রোদের প্রভাবে চুল তার স্বাভাবিক ঔজ্জ্বল্য হারায়। আর তাই এক্ষেত্রে হেয়ার মাস্ক খুব ভাল কাজে আসে। এক্ষেত্রে সব চাইতে ভাল ঘরোয়া উপাদান। ঘরে মজুত উপকরণ দিয়েই আপনি বানিয়ে নিতে পারেন এই মাস্ক। এতে চুল ভাল থাকবে, চুলের গোড়াও মজবুত হবে।

১/৪ কাপ রান্না করা ভাত নিন। এতে ১/৪ কাপ ফ্ল্যাক্স সিড জেল মেশান। যদি ফ্ল্যাক্স সিড জেল তৈরি করতে না পারেন তাহলে এর বদলে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। একই উপকার পাবেন। এতে মিশিয়ে নিন ১/২ চামচ কালো তিলের তেল। এতে মিশিয়ে নিন কয়েক ফোঁটা রোজমেরির এসেনশিয়াল অয়েল। এবার এই মিশ্রণটি মিক্সি গ্রাইন্ডারে দিয়ে পিষে নিন। একটি মসৃণ মিশ্রণ বানিয়ে নিন।

এই খবরটিও পড়ুন

এবার এই হেয়ার মাস্কটা স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর কোনও ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এতে দেখবেন অনেকটাই পুনরুদ্ধার করতে পেরেছেন চুলের ক্ষয়। এই হেয়ার মাস্ক ব্যবহার করলে চুল আগের চাইতে অনেক বেশি নরম হবে। এবং ধীরে ধীরে চুলের হারানো উজ্জ্বলতা ফিরে আসবে। এই হেয়ার মাস্কটি আপনি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে পারেন। এতেই ফল পাবেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla