Post-Diwali Tips: দীপাবলির পর ক্ষতিগ্রস্ত চুল ও ত্বকের যত্ন নেবেন কীভাবে, রইল কিছু টিপস

আতসবাজি থেকে উচ্চমাত্রার দূষণের সংস্পর্শে, উচ্চ ক্যালোরির খাবার খেয়ে কিংবা ঋতু পরিবর্তনের জেরে ত্বকের পাশাপাশি চুলেরও প্রভাব লক্ষ্য করা যায়।

Post-Diwali Tips: দীপাবলির পর ক্ষতিগ্রস্ত চুল ও ত্বকের যত্ন নেবেন কীভাবে, রইল কিছু টিপস
দীপাবলি পরবর্তী সময়ে চুল ও ত্বকের যত্ন নেবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 9:57 AM

দিওয়ালির পরেও যে উত্‍সবের রেশ কাটছে না। কিন্তু উত্‍সবের প্রস্তুতির কারণে, ত্বক ও চুলের নানান ক্ষতিকর প্রভাব পড়ে গিয়েছে। উত্‍সবের শেষে ত্বকের ও চুলের উজ্জ্বলতা হ্রাস পেয়ে যায়। অস্বাস্থ্যকর খাবার, বাজার করা, পার্টিতে স্টাইল বজায় রাখতে গিয়ে এই কয়েকদিন ত্বক ও চুলের উপর দারুণ অত্যাচার হয়েছে। আমাদের ত্বক এবং চুল আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল অংশ। তাই খুব সহজেই প্রভাবিত হয়ে থাকে। আতসবাজি থেকে উচ্চমাত্রার দূষণের সংস্পর্শে, উচ্চ ক্যালোরির খাবার খেয়ে কিংবা ঋতু পরিবর্তনের জেরে ত্বকের পাশাপাশি চুলেরও প্রভাব লক্ষ্য করা যায়।

হাইড্রেটেড রাখুন

গরম তাপ ও আতসবাজির কারণে সৃষ্টি দূষণের কারণে ত্বক শুষ্ক এবং ফ্ল্যাকি হয়ে যায়। ত্বকে ব্রেকআউট এবং শুষ্কতা প্রতিরোধ করতে, প্রতিদিন তরল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনার ত্বককে হাইড্রেটেড রাখতে দিনে ৭-১০ গ্লাস জল পান করুন। এটি আপনার চুলের মাথার ত্বককে সব সময় ঠান্ডা এবং হাইড্রেটেড রাখতেও সাহায্য করবে।

খাবার খাওয়ার দিকে খেয়াল রাখুন

উৎসবের মরসুমে ডায়েটের আর মাথামুণ্ড থাকে না। এই সব মিষ্টি ও তেল-মশলাজাতীয় খাবার খেয়ে ফেলাটা অস্বাভাবিক কিছু নয়। তাই এর ফলে শরীরে ক্যালোরি বৃদ্ধি পায়। তৈলাক্ত এবং অতিরিক্ত মিষ্টি খাবার ত্বককে প্রভাবিত করে। প্রতিদিন বেশি করে ফল বিশেষ করে সাইট্রাস ফল, সালাদ এবং স্প্রাউট খাওয়া উচিত। অস্বাস্থ্যকর খাবারের পরিবর্তে বাদাম খেতে পারেন। এছাড়াও আপনার খাবারের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন, অংশ নিয়ন্ত্রণের দিকে নজর রাখুন, মধ্য-খাবার ক্ষুধার্ত ব্যথার জন্য স্বাস্থ্যকর বিকল্পগুলি বেছে নিন। ফিটনেস রুটিন মিস না করার চেষ্টা করুন, যদি প্রতিদিন না হয় তবে সপ্তাহে কমপক্ষে ৩ বার সেই ক্যালোরিগুলি বার্ন করার জন্য ওয়ার্কআউট করুন। ত্বকের অতিরিক্ত তেল থেকে মুক্তি দিতে এবং এটিকে একটি উজ্জ্বল চেহারা দিতে সহায়তা করবে।

ত্বক এক্সফোলিয়েট করুন

ঘুমাতে যাওয়ার আগে আপনার মেক-আপ তুলে ফেলা খুবই গুরুত্বপূর্ণ। মেকআপের সাথে ঘুমালে আপনার ত্বক ফ্ল্যাকি এবং শুষ্ক দেখায়। একটি স্ক্রাব দিয়ে আপনার ত্বককে এক্সফোলিয়েট করুন এবং রাখতে একটি ময়েশ্চারাইজার লাগান। এটি আপনার ত্বককে সুস্থ ও ভালো অবস্থায় রাখবে।

চুলে তেল দিন

আপনার চুলে তেল লাগালে তা মাথার ত্বকে পুষ্টি জোগাতে এবং সারাদিন হাইড্রেট করতে সাহায্য করে। দীপাবলির পরে, বাইরের তাপ, দূষণ এবং রাসায়নিকের ক্রমাগত এক্সপোজারের কারণে আপনার মাথার ত্বক সাধারণত শুকিয়ে যায়। তাই নারকেল বা বাদামের মতো প্রাকৃতিক তেল দিয়ে চুলে তেল দেওয়া সবসময়ই ভালো।

আরও পড়ুন: Back Acne: ‘ব্যাকনে’ কী? এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল কিছু সেরা ঘরোয়া উপায়