Pregnancy & Skincare: প্রেগন্যান্সিতে ত্বকের যত্নের সময় কোন কোন উপাদান এড়িয়ে যেতে হয়? জানুন

শরীররে অন্যান্য অংশের মতো ত্বকেরও নানা পরিবর্তন হয়ে থাকে। অনেকেই এইসময় আলাদা গ্লোয়িংয়ের কথা বলা হয়।, কিন্তু উজ্জ্বলতা বৃদ্ধির জন্য স্কিনকেয়ার পন্য ব্যবহার করা নিরাপদ নয়।

Pregnancy & Skincare: প্রেগন্যান্সিতে ত্বকের যত্নের সময় কোন কোন উপাদান এড়িয়ে যেতে হয়? জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 10:14 AM

গর্ভাবস্থায় একজন মহিলার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির একটি হল , তাঁর শরীরের অস্বাভাবিক ও অসাধারণ সব পরিবর্তন লক্ষ্য করা। এই সময় শুধু পেটটাই বৃদ্ধি পায়, তা নয় মোটেই, সমস্ত শরীর জুড়েই পরিবর্তনগুলি লক্ষ করা যায়। এবং তা অনুভবও করা যায়।

হরমোনের মাত্রাতিরিক্ত পরিবর্তন থেকে শুরু করে বর্ধিত জরায়ু, অসুস্থতা বোধ থেকে পিঠের ব্যথা পর্যন্ত, প্রসবের চেয়ে অন্তঃসত্ত্বা থাকাকালীন অনেক কিছুই রয়েছে। এই সময় গর্ভবতীর অনুভূতি ও শারীরিক সমস্যা সারা বিশ্বের জটিল সমস্যা থেকে একেবারেই আলাদা। এর যেমন সুন্দর অনুভূতি রয়েছে, তেমনি মানসিক, শারীরিক যন্ত্রণাও রয়েছে। আর এই সময় ত্বকের যত্নের রুটিনটিও অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এই অবস্থায় অন্যান্য বিষয়ে যত্ন নেওয়া হলেও, ত্বকের প্রতি বিশেষ খেয়াল রাখা হয় না। শরীররে অন্যান্য অংশের মতো ত্বকেরও নানা পরিবর্তন হয়ে থাকে। অনেকেই এইসময় আলাদা গ্লোয়িংয়ের কথা বলা হয়।, কিন্তু উজ্জ্বলতা বৃদ্ধির জন্য স্কিনকেয়ার পন্য ব্যবহার করা নিরাপদ নয়। গর্ভাবস্থায় মহিলাদের পাশাপাশি গর্ভস্থ সন্তানের কথাও মাথায় রাখতে হবে।

ত্বকের যত্ন নেওয়া কিছু মহিলাদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। শিশুকে সুরক্ষিত রাখতে গর্ভাবস্থার সময় সমস্ত উপাদান এড়িয়ে যাওয়া উচিত। শিশুকে নিরাপদ এবং সুস্থ রাখতে গর্ভাবস্থায় সীমাবদ্ধ জিনিসগুলির তালিকা বাড়ানো দরকার। একটি স্কিনকেয়ার রুটিন থাকা সেই উজ্জ্বল এবং উজ্জ্বল ত্বকের জন্য উপকারী কিন্তু কখনও কখনও এই পণ্যগুলির মধ্যে কিছু আপনার জন্য উপযুক্ত নাও হতে পারে।অধিকাংশ মহিলার এই সময় ত্বকের উজ্জ্বতা বৃদ্ধি পায়, আবার অনেকের মধ্যে ত্বক কালো হয়ে় যাওয়া, শুষ্ক ত্বক, ব্রণের প্রবণতা দেখা যায়। এই সময় কোন কোন উপাদানগুলি নিরাপদ, জেনে নিন…

Benzoyl peroxide- গর্ভাবস্থায় বেনজয়াইল পারক্সাইড সম্পর্কে কিছু বিতর্ক রয়েছে, তবে আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি (এএডি) এবং এসিওজি সহ অনেক বিশেষজ্ঞ বলেছেন যে এটি সীমিত পরিমাণে ব্যবহার করা সম্ভবত নিরাপদ।

বোটক্স এবং ফিলার- বোটক্স কখনও কখনও অসংযম, অত্যধিক মূত্রাশয় এবং দীর্ঘস্থায়ী মাইগ্রেনের মতো মেডিকেল অবস্থার জন্য নির্ধারিত হয়। অনেক বিশেষজ্ঞ গর্ভাবস্থায় প্রসাধনী ব্যবহারের জন্য বোটক্স এবং অন্যান্য ফিলারগুলি এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন৷ এটা নিরাপদ।

আরও পড়ুন: Haircare Routine: শীতে চুলের শুষ্কতা দূর করতে শৈশব থেকে যত্ন নিতে শুরু করুন! ঘরোয়া হেয়ারপ্যাক নিয়ে অকপট কিয়ারা