বলিরেখা রুখতে চান? এই চার যোগাসনেই মিলবে সুফল!

যৌবনেই মুখে পড়েছে বলিরেখার ছাপ! বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চোখের কোণে বলিরেখার সম্ভাবনাকে (Reduce Wrinkles) দূরে ঠেলতে পারেন এক লহমায়। কীভাবে? জেনে নিন এখানে...

বলিরেখা রুখতে চান? এই চার যোগাসনেই মিলবে সুফল!
যোগাসনেই মিলবে সুফল!
Follow Us:
| Updated on: Apr 04, 2021 | 3:41 PM

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চোখের কোণায়, ঠোঁটের ভাঁজে বলিরেখার (Wrinkles) ডানা মেলতে থাকে ধীরে ধীরে। আমরণ যৌবণ ধরে রাখার উপায় কারোর জানা নেই। তাই সময়ের সঙ্গে সঙ্গে নিজের সৌন্দর্য ধরে রাখতে এখন থেকেই আদাজল খেয়ে লেগে পড়ুন। অনেকেরই ধারণা, ত্বক পরিচর্যার জন্য বহু সময় ব্যয় করতে হয়। কিন্তু বিশেষ কিছু টিপসেই আপনি ধরে রাখতে পারবেন আপনার উজ্জ্বল ত্বকের সিক্রেটস। স্বাস্থ্যকর ত্বক পেতে চাই সঠিক ডায়েট, পরিমাণমতো জল ও বেশ কয়েকটি সহজ মুখের যোগাসন (Facial Yogasanas)। আর তাতেই মিলবে সুফল।

ফোরহেড স্মুদার

সুপারমার্কেট বা অনলাইনে ফোরহেড স্মুদার পাওয়া। দিনে কমপক্ষে ৬ বার স্মুদার ব্যবহার করলে ত্বকের উপর থেকে বলিরেখা দূর হওয়া সম্ভব। শুধু মুখেরই নয়, হাত ও আঙ্গলেও স্মুদার ব্যবহার করতে পারেন। এটি একপ্রকার প্রাকৃতিক উপায়।

প্রাকৃতিক লিপ প্লাম্পার

পাতলা ও সুন্দর ঠোঁটের জন্য এই প্রাকৃতিক লিপ প্লাম্পার অত্যন্ত কার্যকরী। বাড়িতে কাজের ফাঁকে, শুতে যাওয়ার আগে এই ফেসিয়াল যোগাসন করতে পারেন। ঠোঁটের উপর নারকেল তেল বা পছন্দের লিপবাম লাগিয়ে ঠোঁটদুটি চেপে ধরে মাসাজের মতো ১০-১৫ সেকেন্ড লিপ প্লাম্পার ব্যবহার করুন। এর জেরে রক্ত সঞ্চালন ভালো হয়।

ঘাড়ের ব্যায়াম

থুঁতনি ও চোয়ালের মেদ ঝরাতে ঘাড় ও গলার ব্যায়াম করা অত্যন্ত দরকার। নিয়মিত ৫-৬বার করে এই যোগাসন করলে চটজলদি উপকার মিলবে। কীভাবে করবেন? অফিসে কাজের ব্যস্ততার মধ্যে বা ওয়ার্ক ফ্রম হোমের ফাঁকে ফাঁকে ঘাড় একবার পিছনে ও সামনে করতে হবে। দুটি হাত একসঙ্গে সামনে রেখে একবার উপরে ও নীচে করুন। তারপর পাশে ছড়িয়ে দিয়ে আবার পাশে রাখুন।

লায়ন পোজ

নিয়মিত যোগাসনের অভ্যাস থাকলে এই লায়ন পোজ অবশ্যই লিস্টে রাখুন।গলার মেদ ঝরাতে, মুখের পেশি দৃঢ় করতে ও ঠোঁটের কোণে বলিরেখা দূর করতে এর জুড়ি মেলা ভার। দুটি পা পিছনে জড়ো করে সোজা হয়ে বসুন। তারপর দুটি হাত সামনে দিয়ে মুখটি বের করে সিংহের মতো বড় করে হাঁ করে জিভ বের করুন। নির্দিষ্ট সময়ে পাঁচবার করে এই যোগা করুন।