Coconut Water: সানবার্ন, ব্রণ, তৈলাক্ত ত্বকের জ্বালায় অস্থির? গরমে দু’বেলা মুখে স্প্রে করুন ডাবের জল

Summer Skin Care: নিয়মিত ডাবের জল খেলে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে। আর যদি ডাবের জল মাখেন, তখন হাইড্রেশনের পাশাপাশি ত্বকের হাজারো সমস্যা থেকে মুক্তি মেলে। পক্সের দাগ তুলতে অনেকেই ডাবের জলের সাহায্য নেন। এবার গরমে ত্বকের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতেও ডাবের জল ব্যবহার করুন। 

Coconut Water: সানবার্ন, ব্রণ, তৈলাক্ত ত্বকের জ্বালায় অস্থির? গরমে দু'বেলা মুখে স্প্রে করুন ডাবের জল
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2024 | 9:00 AM

বাংলার তাপমাত্রা ৪০ থেকে ৪৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। রয়েছে হিটস্ট্রোক ও সানস্ট্রোকের ঝুঁকি। শরীরকে হাইড্রেটেড রাখাই এখন প্রাথমিক কাজ। আর এই হাইড্রেশনে বিশেষ সহায়তা করে ডাবের জল। ভিটামিন ও মিনারেলে ভরপুর ডাবের জল শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। নিয়মিত ডাবের জল খেলে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে। আর যদি ডাবের জল মাখেন, তখন হাইড্রেশনের পাশাপাশি ত্বকের হাজারো সমস্যা থেকে মুক্তি মেলে। পক্সের দাগ তুলতে অনেকেই ডাবের জলের সাহায্য নেন। এবার গরমে ত্বকের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতেও ডাবের জল ব্যবহার করুন।

ত্বকের যত্নে ডাবের জলের উপকারিতা:

১) গরমে ঘাম হচ্ছে। কিন্তু রোদে বেরোলে ত্বক পুড়ে যাচ্ছে। ঘাম হলেও চামড়ায় টান ধরছে। এই অবস্থায় ত্বকের শুষ্কভাব দূর করতে সহায়ক ডাবের জল। এই পানীয় ইলেক্ট্রোলাইট ও অন্যান্য হাইড্রেটিং উপাদানের প্রাকৃতি উৎস। এটি ত্বকের কোষকে ময়েশ্চারাইজ করে এবং ত্বকে সতেজতা বাড়িয়ে তোলে।

এই খবরটিও পড়ুন

২) এই গরমে বেশি ভোগাচ্ছে তৈলাক্ত ত্বক ও ব্রণ। এর সমাধানও ডাবের জলের কাছে রয়েছে। ডাবের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান রয়েছে, যা ব্রণ, ব্রেকআউটের সমস্যা কমাতে সাহায্য করে।

৩) নিয়মিত ত্বকে ডাবের জল ব্যবহার করলে বার্ধক্যের লক্ষণও প্রতিরোধ করা যায়। ডাবের জল কোষ পুনর্গঠনের মাধ্যমে বলিরেখা ও সূক্ষ্মরেখা প্রতিরোধ করে। এছাড়া ডাবের জলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আপনার ত্বককে ফ্রি র‍্যাডিকেলের হাত থেকে রক্ষা করে। এর জেরেই বয়স বাড়লেও ত্বকের জৌলুস বজায় থাকে।

৪) সানবার্নের সমস্যা থেকে মুক্তি দিতে পারে ডাবের জল। চাঁদিফাটা রোদে সানস্ক্রিন ছাড়া বেরোলে ত্বক পুড়তে বাধ্য। আর সানবার্ন ত্বকের অবস্থা আরও খারাপ করে দেয়। ত্বকের উপর জ্বালাভাব ও প্রদাহ বাড়িয়ে তোলে। তবে, সানবার্নের উপর ডাবের জল লাগালে নিমেষের মধ্যে আরাম মিলবে।

ত্বকের যত্ন যে উপায়ে ডাবের জল ব্যবহার করবেন:

১) ডাবের জলে তুলোর বল ভিজিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে নিন। এছাড়া স্প্রে বোতলে ডাবের জল ভরে যখন- তখন মুখে স্প্রে করতে পারেন। এতে ত্বকে নিমেষের মধ্যে সতেজতা ফিরে পাবেন। পাশাপাশি ত্বক হাইড্রেটেড থাকবে।

২) ডাবের জলের সঙ্গে গ্রিন টি মিশিয়ে টোনার বানিয়ে নিন। মুখ পরিষ্কারের পর এই টোনার মুখে স্প্রে করতে পারেন।

৩) ডাবের জল ফ্রিজে রেখে আইস কিউব বানিয়ে নিন। রোদ থেকে বাড়ি ফিরে মুখে এই আইস কিউব ঘষতে পারেন। এতে রক্ত সঞ্চালন উন্নত হবে এবং সানবার্নের হাত থেকে মুক্তি পাবেন।