প্যাকেটবন্দি মাংস খেলেই স্মৃতিহ্রাস! জানুন সমীক্ষা কী বলছে?

কিন্তু জানেন কি এই প্রসেসড মিট আপনাদের শরীরে কি ক্ষতি করতে পারে ? সার্ভে বলছে দিনে ২৫ গ্রাম প্রসেসড মিট খেলে ডিমেনশিয়া অথবা স্মৃতিশক্তি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে প্রায় ৪৪ শতাংশ।

প্যাকেটবন্দি মাংস খেলেই স্মৃতিহ্রাস! জানুন সমীক্ষা কী বলছে?
প্রতীকি ছবি
utsha hazra

|

Jun 01, 2021 | 1:57 PM

সকাল, সন্ধে, রাত-তিন বেলা যখনই খাবার খান না কেন , মাংস ছাড়া মনে হয় খাওয়াই সম্পূর্ণ হল না! সে মাংসের দোকান বন্ধ থাকলেই বা কী। কোনও সমস্যাই নেই । প্রসেসড মিট তো আছে। কিন্তু জানেন কি এই প্রসেসড মিট আপনাদের শরীরে কি ক্ষতি করতে পারে ? সার্ভে বলছে দিনে ২৫ গ্রাম প্রসেসড মিট খেলে ডিমেনশিয়া অথবা স্মৃতিশক্তি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে প্রায় ৪৪ শতাংশ।

রিপোর্ট অনুযায়ী, এই সমীক্ষায় অংশগ্রহণ করেছিল ব্রিটেনের ৪০ থেকে ৬৯ বয়সী মানুষ। তারা প্রত্যেকে বিভিন্ন ধরনের মাংস খায় কখনও প্রতিদিন কখনও দু’দিনে একবার। আট বছরের পরীক্ষায় দেখা গেছে তাদের মধ্যে প্রচুর মানুষ ডিমনেশিয়া আক্রান্ত। তাদের বেশীর ভাগই অর্থনৈতিক দিক থেকে অনেকটাই পিছিয়ে, যথাযথ পড়াশুনাও নেই এবং বয়সও বেশী। অনেকেরই ডিমনেশিয়া জিনগত ভাবেই রয়েছে।

যারা প্য়াকেটের রেড মিট খান না অর্থাৎ পর্ক, বিফ বা মাটন এই জাতীয় মাংস দোকান থেকে একদম ফ্রেশ কিনে আনেন , তাদের মধ্যে এই সম্ভাবনা অনেকটাই কম থাকে। তাই বিশেষজ্ঞদের মতে নিজেদেরকে সুস্থ এবং সতেজ থাকতে এই ধরনের খাবার এড়িয়ে চলাই ভাল। সুস্বাস্থ্য থাকলে তবেই সব ভাল থাকবে।

আরও পড়ুন :চট করে বানানো মুখরোচক চাট, খেলেই ঝরবে ওজন!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla