Breast Size: কী ভাবে বাছবেন আপনার সঠিক ব্রা? রইল কিছু প্রয়োজনীয় টিপস

Only For women: ব্রা-এর মাপ এবং কাপ সাইজ সম্পর্কে মেয়েদের সঠিক ধারণা থাকা প্রয়োজন। যা অধিকাংশজনের ক্ষেত্রেই থাকে না

Breast Size: কী ভাবে বাছবেন আপনার সঠিক ব্রা? রইল কিছু প্রয়োজনীয় টিপস
সঠিক সাইজের ব্রা যে ভাবে বাছবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 10:38 PM

মেয়েরা যখন কোনও পোশাক কেনেন তখন মনের মধ্যে একসঙ্গে অনেক কিছু চলতে থাকে। শাড়ি হলে তার সঙ্গে কেমন ব্লাউজ মানাবে, কেমন গয়না ভাল লাগবে, মানানসই জুতো-ব্যাগ আছে কিনা, হেয়ার স্টাইল কেমন হবে। সেই সঙ্গে মাথায় রাখতে হয় সঠিক অর্ন্তবাসও। নানা কাটের আর টপ, ব্লাউজ, টি-শার্ট এখন পাওয়া যায়। নেকলাইন যে কোনও কাট তখনই সুন্দর লাগে দেখতে যখন মেয়েরা পোশাকের সঙ্গে উপযুক্ত ব্রা পরেন। ব্রায়ের মাপ এবং কাপ সাইজে সম্পর্কে মেয়েদের সঠিক ধারণা থাকা প্রয়োজন। যা অধিকাংশজনের ক্ষেত্রেই থাকে না। খুব ঢিলেঢালা ব্রা যেমন দেখতে ভাল লাগে না তেমনই খুব টাইট পরলেও দেখতে ভাল লাগে না। বরং তা অনেক বেশি অস্বস্তিকর হয়ে ওঠে। অনেকের ক্ষেত্রে দুটো স্তনের আকার সমান নয়, আর তাঁদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয়।

কেন স্তনের মাপে ফারাক হয়

University of Utah Health-এ প্রকাশিত একটি প্রবন্ধে এক চিকিৎসক বলেছেন, এমন কোনও মহিলা নেই যাঁর শরীরের সব অঙ্গ হুবহু এক। চিকিৎসক কার্টলি পার্কার জোন্সের মতে, প্রায় ৯০ শতাংশ মানুষের ক্ষেত্রে স্তনের আকারে ১০-১৫ শতাংশের ফারাক রয়েছে। এর কারণ হিসেবে তিনি মেয়েদেরই দোষ দেখছেন। বেশিরভাগ মেয়েই নিজের স্তনের থেকে ছোট মাপের ব্রা পরেন। একটানা ভুল ব্রা পরে থাকলে কোনও একটি স্তনে বেশি চর্বি জমার সম্ভাবনা থাকে। যে কারণে স্তনের আকারে ফারাক হয়। আগেকার দিনে বেশিরভাগ ব্রা তৈরি হত সুতির কাপড় থেকে। আর সেই সব কাপড় স্ট্রেচেবল (Stretchable)ছিল না। এমনকী আরামদায়কও নয়। যে কারণে তা ঠিকভাবে ফিট হত না। বর্তমানে অর্ন্তবাস তৈরিতে যে ফ্র্যাব্রিক ব্যবহার করা হয় তা অনেক বেশি আরামদায়ক। সেই সঙ্গে ফিটিংসও ভাল হয়। সেই সঙ্গে Full Coverage Bra- বেছে নেওয়াই সঠিক সিদ্ধান্ত।

জরুরি তিন টিপস

সঠিক মাপ বাছাই করুন- স্তনের আকার অনুযায়ী ব্রা নির্বাচন করুন। প্রয়োজনে ইঞ্চি টেপ দিয়ে মেপে নিন। সব থেকে ভাল যদি দোকানে গিয়ে ট্রায়াল করে কিনতে পারেন। দোকানের মহিলা কর্মীদের সাহায্য নিন। এতে আপনারই সুবিধে হবে। ভুল মাপের ব্রা পরলে সেখান থেকে পরবর্তীকালে ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনাও থেকে যায়।

ফিটিংস ভাল হওয়া জরুরি- বেশিরভাগই প্রয়োজনের তুলনায় ছোট ব্রা পরেন। এতে কিন্তু শারীরিক সমস্যা বেশি হয়। বুকে চাপ লাগে। টানা ভুল মাপের ব্রা পরলে শেপও খারাপ হয়ে যায়। এছাড়াও ব্রা যদি ছোট পরেন তাহলে যে কোনও পোশাক পরলে দেখতেও যে ভাল লাগে তা নয়।

ফ্র্যাব্রিক দেখে কিনুন- যে ফ্র্যাব্রিকের ব্রা ভাল ফিট করে, বলা ভাল শরীরের সঙ্গে সুন্দর ভাবে বসে সেই রকম ব্রা কিনুন। কিছু মেটেরিয়াল থাকে তা ব্রায় এর উপযুক্ত নয়। সেই সব কাপড় এড়িয়ে চলুন।

কাপ সাইজ- কাপ সাইজ মেপে রাখাও ভীষণ ভাবে জরুরি। এখন বিভিন্ন কোম্পানির প্যাডেড ব্রা পাওয়া যায়। প্রয়োজনে তাও কিনতে পারেন। চাইলে ব্লাউজেও কাপ বসিয়ে নিতে পারেন। এতে কিন্তু ভাল ফিটিং হয়, দেখতেও ভাল লাগে।