Fashion Tips: হাতে ধরে কী ভাবে চিনবেন খাদি আর লিনেন? সেলের বাজারে যাওয়ার আগে রইল টিপস

Khadi vs Linen: খাদির কাপড় অনেক মোটা হয় তুলনায় লিনেন পাতলা আরামদায়ক

Fashion Tips: হাতে ধরে কী ভাবে চিনবেন খাদি আর লিনেন? সেলের বাজারে যাওয়ার আগে রইল টিপস
বাজারে যাওয়ার আগে জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 10:22 PM

‘মায়ের দেওয়া মোটা কাপড়

মাথায় তুলে নে রে ভাই;

দীন-দুঃখিনী মা যে তোদের

তার বেশী আর সাধ্য নাই’- রজনীকান্তের এই জনপ্রিয় গানেই জোয়ার এসেছিল স্বদেশী আন্দোলনে। চড়কায় বোনা মোটা থানের কাপড় পরা সেই থেকে শুরু। ইদানিং নতুন করে চাহিদা বেড়েছে খাদি কাপড়ের। খাদি কটনের শাড়ি এখন ফ্যাশনের অঙ্গ। আবার কয়েক বছর ধরে চাহিদা তুঙ্গে রয়েছে লিলেনেরও। খাদি হল ভারতীয় হ্যান্ডস্পন ফ্যাব্রিক, যা তুলো থেকেই বোনা হয়। আর লিনেন বোনা হয় শন থেকে। তবে এই খাদি আর লিলেনের মধ্যে মূল ফারাক হল খাদি শুধুমাত্র আমাদের দেশেই বোনা হয়। নিলেন কিন্তু বিদেশেও বোনা হয়। বিদেশী পণ্যের রফতানি ঠেকাতে ১৯২০ সালে স্বদেশী আন্দোলনের সূচনা হয়। আর তখনই বাড়িতে বাড়িতে চরকায় কাপড় বোনা শুরু হয়। যে কারণে খাদি ভারতের স্বনির্ভরতা এবং ঐক্যের প্রতীকও।

খাদি শব্দের উৎপত্তিও কিন্তু খদ্দ্র শব্দ থেকে। আর এই খদ্দরের অর্থ হল তুলো। এছাড়াও সিল্ক, উলের মত কাঁচামাল থেকেও খাদির কাপড় বোনা হয় চরকায়। যে কারণে বিভিন্ন ধরনের খাদি রয়েছে। এর মধ্যে একটি হল সিল্ক খাদি আর অন্যটি হল উলের খাদি। খাদি কাপড় ব্যবহার করে এখন জ্যাকেট, স্কার্ট, কুর্তা, দোপাট্টা, শাড়ি, ট্রাউজার্স, কুশান, ব্যাগস পর্দা, বেডকভার, ম্যাট অনেক কিছুই তৈরি করা হয়। আর খাদির কাপড় সহজে ছেঁড়ে না বেশ মোটা হয়। খাঁটি সুতি, লিলেন, সিল্কের সঙ্গে যদি তুলনা করা হয় তাহলে দেখা যাবে সেক্ষেত্রে খাদির দাম কম।

কান্ডের ছাল থেকে যে ফাইবার পাওয়া যায় সেখান থেকে তৈরি হয় লিনেন। বিশ্বের অনেক জায়গাতেই লিলেন বোনা হয়। আর এই লিলেন পুরোপুরি যন্ত্র নির্ভর। আলাদা করে লিলেন চাষ করা হয়। এই ফ্যাব্রিক অত্যন্ত টেকসই হয়। লিলেন খুবই পরিবেশবান্ধব এবং এই কাপড়ের মধ্যে একটা শাইনিং ভাবও থাকে। আর তাই লিলেনের দাম খাদির থেকে বেশি হয়। লিলেন তুলনায় অনেকটাই নরম। খাদির কাপড় কিন্তু বেশ মোটা। লিলেনের পোশাক পরতে পরতে আরও বেশি নরম হয়ে যায়। তাই শাড়ি কেনার সময় হাতে তাপড় নিয়ে এই সব ফারাক দেখে তবেই কিনুন।