Saree Care Tips: আলমারিতে শাড়ি তুলে রাখার আগে এই ৮টি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত

শুধু দামি নয়, যে কোনও ধরনের শাড়ির ক্ষেত্রে যে যে বিষয়গুলি মাথায় রাখা আবশ্যিক সেগুলি এখানে জেনে নিন...

Saree Care Tips: আলমারিতে শাড়ি তুলে রাখার আগে এই ৮টি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 10:13 AM

আলমারিতে দামি শাড়ি গুছিয়ে তো রাখেন, কিন্ত কীভাবে যত্ন নিতে হয় তার হদিশ নেই। শুধু দামি নয়, যে কোনও ধরনের শাড়ির ক্ষেত্রে যে যে বিষয়গুলি মাথায় রাখা আবশ্যিক সেগুলি এখানে জেনে নিন…

১. বাইরে থেকে এসে শাড়ি খুলে ঘাম শুকিয়ে বাতাসে বা হালকা রোদে দিয়ে তারপর ভাঁজ করুন। ঘামের দাগ ও গন্ধ লেগে থাকতে পারে।

২. সেফটিপিন দিয়ে শাড়িতে পিন না করাই শ্রেয়। যদি ব্যবহার করতেই হয়, তাহলে পিনগুলো যাতে আঁটসাঁট হয়ে না থাকে তা নিশ্চিত করুন। পারলে একটুকরো ছোট কাগজের টুকরো দিয়ে তারপর পিন করতে পারেন।

৩. শাড়ি ঝুলিয়ে রাখতে প্লাস্টিকের তৈরি হ্যাঙ্গার ব্যবহার করুন। স্টিল বা ধাতব তৈরি হ্যাঙ্গারে শাড়ি রাখলে তাতে মরচের দাগ লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। দুটো শাড়ি একসাথে রাখবেন না। আলাদা করে রাখার চেষ্টা করুন।

৪. বাটিক শাড়ি কখনোই সরাসরি রোদে শুকোতে দেবেন না। ব্লকের শাড়ি প্রথমবার ধোওয়ার আগে ব্লকের কাজের উল্টো পিঠে আয়রন করে নিন বা কড়া রোদে শুকিয়ে নিন, এতে রঙ পাকা হবে।

৫. স্যাঁতস্যাঁতে জায়গায় দামি শাড়ি রাখা যাবে না। বিশেষ করে সিল্ক বা রেশম শাড়ি ড্রাই ওয়াশ করতে পারলে সবচেয়ে ভালো হয়।

৬. বেশি ময়লা হলে শ্যাম্পু দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রেখে তারপর ধুয়ে ফেলুন। শাড়ি হালকা ভেজা থাকতেই উল্টো করে ইস্ত্রি করুন। শাড়িতে কোথাও দাগ লাগলে সঙ্গে সঙ্গে সেখানে পাউডার দিয়ে দিন।

৭. বেনারসি শাড়ির মতো দামি শাড়ি হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে ভাল। নিতান্তই না পারলে হালকা ভাঁজে রাখতে পারেন। কিছুদিন পরপর শাড়ি বের করে রোদে দিয়ে ভাঁজ পালটে রাখুন।

৮. সরাসরি শাড়িতে কখনোই সুগন্ধি বা পারফিউম দেবেন না। এতে শাড়িতে দাগ পরে যায়। যা সচরাচর উঠতে চায় না। ছত্রাক থেকে শাড়িকে রক্ষা করতে আলমারি, ট্রাঙ্ক, ক্লজেট অর্থাৎ শাড়ি রাখার স্থানে জেল রাখুন।

আরও পড়ুন: Karwa Chauth 2021: লালের বদলে অন্য রঙের পোশাকেও তাক লাগাতে পারেন আপনি! দেখুন এখানে