গ্রীষ্মকালে চামড়ার জুতো চকচকে রাখবেন কীভাবে?

মহিলা হোক বা পুরুষ, স্টাইলের ব্যাপারে সনাতনি চামড়ার জুতো পায়ে না গলালে সঠিক ব্যক্তিত্ব ফুটে ওঠে না বলেই অনেকে বিশ্বাস করেন।

গ্রীষ্মকালে চামড়ার জুতো চকচকে রাখবেন কীভাবে?
চামড়ার জুতো চকচকে রাখবেন কীভাবে?
Follow Us:
| Updated on: May 31, 2021 | 5:36 PM

শার্ট, প্যান্ট, আর পায়ে চকচকে চামড়ার জুতো— এই হল ক্লাসি মানুষের পছন্দ। সমস্যা হল, গ্রীষ্মকালে চামড়ার জুতো হয়ে পড়ে শুকনো। ফলে চকচকে ব্যাপারটাই নষ্ট হয়ে যায়। ফলে ফ্যাশনেবল জামাকাপড় পরার পরেও সঠিক জুতোর অভাবে সঠিক স্টাইল হয়ে যায় মাটি। আসলে চামড়ার জুতো তকতকে রাখার কতকগুলি সহজ উপায় রয়েছে। সেগুলি মেনে চললেই জুতো নিয়ে কোনও চাপে পড়তে হবে না—

– রোজ জুতো পরতে হলে প্রতিদিন পালিশ করুন। মনে রাখবেন, পালিশের ওপরেই জুতোর চকচকে ভাব বজায় থাকা নির্ভর করে। ঠিকঠাক পালিশ করলে বহু বছর পর্যন্ত চামড়ার জুতো পরা যায়। এছাড়া জুতো রাখুন হাওয়া বাতাস খেলে এমন জায়গায়। কারণ প্রতিদিন ব্যবহারের পরে জুতো থেকে পায়ের ঘাম শুকিয়ে যাওয়া জরুরি।

– প্রতিদিন জুতো না পরলেও অন্তত কয়েকদিন অন্তর কালি দিয়ে পালিশ করুন লাগান।

– একাধিক জুতো রয়েছে। তাহলে দেওয়ালে র‍্যাক তৈরি করুন। প্রতিদিন ব্যবহারের পর জুতো র‍্যাকে তুলে রাখুন। প্রতিটি তাকে পাশাপাশি জুতো রাখুন। তবে একটার ওপরে অন্য জুতো রাখবেন না। নাহলে অল্পদিনেই জুতো নষ্ট হয়ে যাবে!

– র‍্যাক নেই? তাহলে দোকান থেকে পাওয়া কাগজের জুতোর বাক্স ফেলবেন না। বেশ কয়েকদিন চামড়ার জুতো না পরতে হলে তা কাগজের বাক্সে পুরে রাখুন। তবে বাক্সের ওপরভারী কোনও জিনিস রাখবেন না। তাতে চাপ পড়ে জুতোর আকার নষ্ট হয়ে যাবে।

আরও পড়ুন: প্যাচপ্যাচে গরমেও মেকআপ থাকবে অক্ষত! রইল কিছু টিপস

– পলিথিন প্যাকেটে জুতো পুরে রাখবেন না কোনওমতেই। হাওয়া বাতাস না পেয়ে জুতোর রং নষ্ট যাওয়ার আশঙ্কা থাকে।

– ছায়াপূর্ণ জায়গা, যেখানে রোদ পড়ে না এমন কোণে জুতোর র‍্যাক তৈরি করুন বা জুতো রাখুন। এমন জায়গা না থাকলে খাটের নীচেও জুতো রাখতে পারেন। মোট কথা রোদ থেকে জুতোকে রক্ষা করতেই হবে।

– জানলার উপর জুতো রাখবেন না। রোদ লেগে জুতো নষ্ট হয়ে যেতে পারে।

– চামড়ার জুতোয় জল লাগাবেন না। জল লাগলেই জুতো নষ্ট হয়ে যাবে। কোনওভাবে জুতো ভিজে গেলে নরম কাপড় দিয়ে জল চেপে বের করে নিন। তারপর জুতো শুকোতে দিন এমন জায়গায় যেখানে বাতাস চলাচল করে ভালোভাবেই! অথচ রোদ পড়ে না।

– জুতোর ভেতরে মোজা খুলে রাখবেন না। ঘামে পা ভিজবেই। মোজা ঘাম শুষে নেয়। ঘামে ভেজা মোজা জুতোর ভিতরে দুর্গন্ধ তৈরি করতে পারে। এমনকী ব্যাকটেরিয়া ও ছত্রাকের বৃদ্ধির জন্য উপযুক্ত আর্দ্রতার জোগান দেয় ঘাম। তাই কোনওভাবেই ভিজে মোজা জুতোয় পুরে রাখবেন না।

– জুতোর ভিতরে ন্যাপথলিন পুরে রাখবেন না। ন্যাপথলিন ক্ষতিকর রাসায়নিক দিয়ে তৈরি। শিশুর হাতে পরলে ভয়ানক সমস্যা তৈরি হতে পারে।