একটি চিকনকারি কুর্তি দিয়েই ৫ রকমের স্টাইল করুন ঠিক এইভাবে…

ভারতের অন্যতম সেরা ও সুন্দর এমব্রয়ডারি হল চিকনকারি। অত্যন্ত জটিল থ্রেড ডিজাইনের এই ধরণের শিল্পকর্ম অন্যমাত্রা অনে দেয়। সূক্ষ্ম ও নিখুঁত শৈল্পিক স্পর্শে অনন্য হয়ে ওঠা এই ধরণের পোশাক গরমকালের জন্য একদম আদর্শের।

একটি চিকনকারি কুর্তি দিয়েই ৫ রকমের স্টাইল করুন ঠিক এইভাবে...
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: May 29, 2021 | 8:58 PM

ভারতে সর্বপ্রথম চিকনকারির শিল্পকে সামনে এনেছিলেন মোঘল রাজা জাহাঙ্গীরের স্ত্রী নূরজাহান। এমনি অধিকাংশ ভারতীয় মহিলা চিকনকারী পোশাক পরতে পছন্দ করেন। এবং মহিলাদের ওয়ারড্রোবে যে ২-৩টে চিকনকারির পোশাক থাকবেই তাতে আশ্চর্য হওয়ার কিছু নেই। তবে যদি একটিই পছন্দের চিকনকারি কুর্তি থাকে, তাতে মনখারাপের কিছু নেই। একটিমাত্র চিকনকারি কুর্তি দিয়েই অগণিত উপায়ে স্টাইল করতে পারবেন। শুধু মানানসই কানের দুল আর আধুনিক গয়নার সম্ভার থাকলেই হবে।

১. হাতে বোনা দোপাট্টার সঙ্গে ট্র্যাডিশনাল চিকনকারি কুর্তি। অনেকটা হলদির অনুষ্ঠানের জনপ্রিয় পোশাক হিসেবে পরতে পারেন। এছাড়া স্ট্রিট শপিংয়ের জন্যওএই ধরণের মিসম্যাচ পোশাক পরতে পারেন।

২. অনেকে কুর্তি বা চুরিদারের সঙ্গে ওরনা নিতে পছন্দ করেন না। তাঁরা মনে করেন, দোপাট্টা সামলানো তাঁদের জন্য নয়। কুছপরোয়া নেহি। এখন যে কোনও পোশাকের সঙ্গে যেমন শাড়ি, ড্রেসের সঙ্গে মানানসই বেল্ট পরার চল হয়েছে। তেমনি একটি দোপাট্টাকে সামনে বা পিছনে রেখে, কোমড়ে বেল্ট দিয়ে সুন্দর লুক আনতে পারেন। চিকনকারি কুর্তির সঙ্গে বাঁধনির দোপাট্টা ভাল যায়।এছাড়া যে কোনও উজ্জ্বল রঙের দোপাট্টা ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: গরমে ‘হিট লুক’ আনুন সুতির কুর্তায়! ট্রেন্ডি কোনগুলি, দেখে নিন এখানে…

৩. বোহেমিয়ান স্টাইল এখন নয়া ট্রেন্ড। চিকনকারি কুর্তির সঙ্গে ডেনিমের জ্যাকেট পরলে একটি আলাদা লুক আনা যায়। সঙ্গে অবশ্যই মানানসই অ্যাকসেসারিজ। ব্রাঞ্চ বা সন্ধ্যের পার্টিতে সঙ্গী বা বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে কুল লুক আনতে পোশাকে এমন স্টাইল আনতে পারেন।

৪. লং পার্টি ওয়্যারের শ্রাগ বা আঙ্গারাখা কুর্তা বা শার্ট ড্রেসকে অনেকসময় শ্রাগ হিসেবে ব্যবহার করে থাকি। চিকনকারি শ্রাগের সঙ্গে চিকনকারি কুর্তি যে কোনও পার্টি বা ঘরোয়া অনুষ্ঠানে নয়া লুক আনতে পারেন। সঙ্গে অবশ্যই মানানসই কুন্দন বা পোলকির কানের দুল পরুন।

ট্র্যাডিশনালের সঙ্গে কনটেম্পরারির মিক্সম্যাচ করতে সাদা কুর্তির উপর ফুল-স্লিভড টপ পরতে পারেন। সঙ্গে কালো রঙের বেল্ট আপনাকে একটি আলাদা স্টাইল স্টেটমেন্ট দিতে পারে। অনুষ্ঠানে আলাদা নজর কাড়তে সঙ্গে নিন কালো ক্লাচ।