Gold Jewellery: ব্যবহারের পর সোনার অলঙ্কার পরিস্কার করবেন কীভাবে? আগের মত চকচকে করার জন্য রইল দরকারি টিপস…

সোনার অলঙ্কার যত বেশি পরবেন, তত বকম চকচকে থাকে। আবার অনেক দামী সোনার গয়না প্রাকৃতিক কারণে নষ্ট হয়ে যায়। এমনকি ত্বকে ব্যবহৃত পারফিউম ও ময়েশ্চারাইজার ব্যবহার করলে, তা থেকে সোনার গয়নার ক্ষতি হতে পারে।

Gold Jewellery: ব্যবহারের পর সোনার অলঙ্কার পরিস্কার করবেন কীভাবে? আগের মত চকচকে করার জন্য রইল দরকারি টিপস...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 7:56 AM

বিয়ের পর ভারী সোনার গয়নাগুলোতে নোংরা লেগে থাকলেও সেগুলি সেই যে লকারে রেখে দেওয়া হয়, তা আর বের করা হয়ে ওঠে না। আর তাতে নতুন ও পুরনো উভয় সোনার গয়না সময়ের সঙ্গে সঙ্গে তাদের দীপ্তি হারায়।যদিওর এটাই মুখ্য কারণ নয়। সোনার গয়না মেয়েদের কাছে শুভ ধাতু হিসেবে বিবেচনা করাহয়। তাই প্রত্যেক ভারতীয় মহিলার হাতে বা গলায় বা আঙগুলে সোনার অলঙ্কার থাকেই। প্রসঙ্গত সোনার অলঙ্কার যত বেশি পরবেন, তত বকম চকচকে থাকে। আবার অনেক দামী সোনার গয়না প্রাকৃতিক কারণে নষ্ট হয়ে যায়। এমনকি ত্বকে ব্যবহৃত পারফিউম ও ময়েশ্চারাইজার ব্যবহার করলে, তা থেকে সোনার গয়নার ক্ষতি হতে পারে।

এমন অনেকসময় হয়, যে সব সোনার অলঙ্কার নিত্য়দিনের সঙ্গী, সেগুলি উজ্জ্বলতা হারিয়ে ফেললে বার বার সোনার দোকানে যেতে হবে না। এমনকি বিয়ের জন্য ব্যবহৃত গয়নায় অনেক সময় নোংরা জিনিসপত্র আটকে যায়, সেগুলি বাড়িতে বসেও পরিষ্কার করা যায়। প্রতিটা মেয়ের মধ্যে প্রায় সোনার গয়না পড়ার প্রবণতা দেখা যায়। গয়না দীর্ঘদিন পড়ার ফলে গলার মধ্যে কিছু দাগের প্রলেপ পড়তে দেখা যায়। বাড়িতে বসে সোনার গয়না কীভাবে পরিষ্কার করে আগের মতো উজ্জ্বলতা ফিরে পাওয়া যায়, তার কিছু টিপস রইল এখানে…

– একটি টুথব্রাশ দিয়ে আপনার সোনার গহনা পরিষ্কার করা সবচেয়ে সহজ এবং কার্যকর উপায়গুলির মধ্যে একটি।

– হাল ছাড়েন না।একটি সাধারণ সাবান এবং জলের মিশ্রণের সাধারণ সোনার নেকলেস, ব্রেসলেট, কানের দুল, চুড়ি এবং অন্যান্য সজ্জা পরিষ্কার করতে পারেন। সাবান জল দিয়ে আপনার মৌলিক সোনার গহনা পরিষ্কার করা সময়ের সাথে সাথে জমে থাকা ময়লা এবং তেলকে সরিয়ে দেয়। এটি আপনার সোনার গহনার দীপ্তি পুনরুদ্ধার করার দ্রুততম এবং সহজতম উপায়।

– একটি বড় পাত্রের মধ্যে অর্ধেক গরম জল নিন। তাতে কম ক্ষার-যুক্ত সাবান মিশিয়ে নিন। এবার সেই জলে ডিটারজেন্ট ও কয়েক ফোণটা ডিশ ওয়াশিং সলিউশন মিশিয়ে দিন। এরপর আপনার সোনার গয়নাগুলি ডুবিয়ে রাখুন প্রায় ১৫-২০ মিনিট। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। পরিস্কার করা হয়ে গেলে শুকনো কাপড় বা তোয়ালের উপর ধীরে ধীরে বিছিয়ে দিতে হবে। খোলা বাতাসের মধ্যে সম্পূর্ণ শুকিয়ে নিন।

– নক ও ক্রানি থেকে ময়লা অপসারণ করতে নরম ব্রিস্টেড ব্রাশ ব্যবহার করুন। তবে গয়না খুব শক্ত ও জোর করে ঘষবেন না। যদি আপনার বাড়িতে আপনার সোনা বা রূপোর গহনার উজ্জ্বলতা কমে যায় তাহলে তাতে ভালো করে টুথপেস্ট মাখিয়ে কাপড় দিয়ে মুছে নিন।

– জলের সাথে নুন আর রিঠা মিশিয়ে তাতে রুপোর গয়না দিয়ে যদি ১৫ মিনিট ফুটান তাহলে দেখবেন রুপোর গয়না উজ্জ্বলতা ফিরে এসেছে।

– রুপোর বাসন কাটা চামচ প্রভৃতি তেঁতুলগোলা জলে ফুটিয়ে নিন তাহলেই দেখবেন রুপোর বাসন একদম ঝকঝক করছে এক্ষেত্রে মাজার কোনো প্রয়োজন নেই।

– দীর্ঘদিন ব্যবহার করা গহনা যদি এক ঘন্টা হলুদ জলে ডুবিয়ে রেখে তারপর ভালো করে বুঝে নেওয়া হয় তাহলে গহনার উজ্জ্বলতা ফিরে আসে।

– ব্যবহারের পর সোনার গহনা সিঁদুর মাখিয়ে রাখলেও আগের মতোই উজ্জ্বলতা থাকে। কুমড়োর রস দিয়েও যদি আপনি আপনার সোনার গহনা পরিষ্কার করেন তাহলে নতুনের মতই উজ্জ্বলতা থাকে গহনার।

– সরষের তেল এবং হলুদ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে মাজলে তা চকচকে হয়ে যায়।

– আপনার গহনায় যে ময়লা জমেছে তা কার্বনেটেড তরলে পরিস্কার হয়ে যায় দ্রুত। তবে এক্ষেত্রে এটি পেশাদার গহনা পরিষ্কারের সমাধান পেতে পারেন।

– সোনার গয়নায় অনেক সময় দামি রত্ন বসানো থাকে। হিরে, রুবির মতোন দামি পাথরগুলিকেও একসঙ্গে যত্ন নেওয়ার কৌশল রয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে দামি রত্ন বসানো থাকলে কয়েকটি দিক বিশেষ খেয়াল রাখতে হয়। যেমন, পোখরাজ এবং ট্যুরমালাইনের মতো, সোনার সৌন্দর্য বাড়ায়৷ রত্ন-খচিত গহনা কখনও সাবান-জলে ডুবিয়ে রাখবেন না। কারণ এই মিশ্রণে ভিজিয়ে রাখলে গনাপ মধ্যে জল জমে থাকতে পারে। তাতে সময়ের সঙ্গে সঙ্গে সেটিং বিবর্ণ হয়ে যায়। পরিবর্তে এটি ধুয়ে ফেলুন ও নরম ব্রাশ দিয়ে পরিস্কার করুন। শিশুর টুথব্রাশ ব্যবহার করলে সবচেয়ে ভাল হয়।

– ধোয়ার আগে খেয়াল রাখুন অলঙ্কারের দামি পাথর ও রত্ন আলগা হয়ে আছে কিনা। পরিস্কার করার পর এটি ভালভাবে শুকাতে দিন। তারপর ব্যবহার করুন বা সুরক্ষিত জায়গায় রেখে দিন। জল খুব গরম কিনা পরীক্ষা করে নিতে হবে। বিশেষ করে যদি গয়নার মধ্যে সূক্ষ্ম রত্ন বা পাথর বসানো থাকে।

আরও পড়ুন: Urvashi Rautela: মরুরাজ্যে ক্লিওপেট্রা! ৪০ কোটি টাকার আসল সোনার গাউন পরে র‍্যাম্প কাঁপালেন ঊর্বশী!