Baby Food Recipes: সেরেল্যাক না পসন্দ খুদের! বাড়িতেই বানিয়ে নিন এই ৪ সুস্বাদু খাবার

Homemade baby food: মাঝেমধ্যে বাচ্চাকে বাড়িতেই বানিয়ে দিন সুস্বাদু কিছু পদ। এতে যেমন পুষ্টিও পাবে, তেমনই খেতেও ভালবাসবে।জোর দিন ফল, সবজি, ভাত, ডাল ইত্যাদি খাবারের উপর

Baby  Food Recipes:  সেরেল্যাক না পসন্দ খুদের! বাড়িতেই বানিয়ে নিন এই ৪ সুস্বাদু খাবার
বাচ্চার জজন্য বানিয়ে নিন এই সব খাবার
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Dec 06, 2021 | 8:44 PM

বড়দের মতো ছোটরাও কিন্তু স্বাদের ব্যাপারে বেশ খুঁতখুঁতে। একটানা কোনও খাবারই তারা খেতে চায় না। জোর করে নিয়মিত সেরেল্যাক বা দুধ খাওয়ালে ছোটরাও কিন্তু বিদ্রোহ করে। তবে বাচ্চাদের বেড়ে ওঠার জন্য অন্যতম হল খাবার। নিয়মিত পুষ্টিকর খাবার বাচ্চাদের বেড়ে উঠতে সাহায্য করে। বাচ্চাদের খাওয়ানো যে কতটা ঝক্কির কাজ তা সব মা-বাবারই জানেন।

সবজি, ফল, ভাত, ডাল কোনও কিছুই সহজে খেতে চায় না তারা। গল্প শুনিয়ে, এদিক ওদিক ঘুরিয়ে, গান শুনিয়ে তবেই না খাওয়ানো। বাজার চলতি যে সব বেবি ফুড পাওয়া যায় তা কিন্তু এক রকম ফাস্টফুডই। ফলে সব সময় সেই খাবারের ভরসায় না থাকাই ভাল। আর তাই আপনার ছোট্ট সোনার জন্য বাড়িতেই বানিয়ে নিন এই সব পুষ্টিকর খাবার। সাদারণ চাস, ডাল, সবজি, ওটস, ফল, দই দিয়েই বানিয়ে নিতে পারবেন এই সব খাবার। সেই সঙ্গে তা পুষ্টিতেও ভরপুর। এছাড়াও চেষ্টা করবেন ছোট থেকেই বাচ্চাকে চিনির থেকে দূরে রাখতে। চিনির বদলে মধু বা গুড় খাওয়ানো অভ্যাস করুন।

দুধ-ওটসের পরিজ

ওটস আগে শুকনো কড়াইতে নেড়ে গুঁড়ো করে রাখুন। প্রথমে সসপ্যানে হাফ চামচ ঘি গরম করে নিন। এবার ওর মধ্যে ড্রাই ফ্রুটস গুঁড়ো আর দুধ দিয়ে ফোটাতে থাকুন। দুধ ফুটে এলে ওটস দিন। নামানোর আগে ভাল করে মধু মিশিয়ে নিন। বিকেলের টিফিনে খুবই ভাল এই ওটসের পরিজ।

খিচুড়ি

বাচ্চাদের জন্য খুবই স্বাস্থ্যকর হল চাল ডালের খিডুড়ি। এতে যেমন অনেকক্ষণ পেট ভর্তি থাকে তেমনই বাচ্চাদের ওজনও বাড়ে। হাফ কাপ মুগডাল আর ২ চামচ চাল ধুয়ে ভিজিয়ে রাখুন। গাজর, আলু সরু করে কেটে নিন। এবার প্রেসারে সামান্য সাদা তেল দিন। ওর মধ্যে গোটা জিরে, তেজপাতা, সবজ আর চাল ডাল দিয়ে ভাল করে নেড়ে নিন। নুন আর হলুদ অবশ্যই দেবেন মনে করে। খিচুড়ি হয়ে এলে ব্লেন্ডারে পেস্ট করে খাওয়ান বাচ্চাকে।

রাগির জাউ

রাগি আগে থেকে শুকনো কড়াইতে নেড়ে গুঁড়ো করে রাখুন। এবার প্যানে জল দিন। ওর মধ্যে রাগি মিশিয়ে নাড়তে থাকুন। একটু মোটা হলে দুধ, এলাচ গুঁড়ো, আদা গুঁড়ো, গুড়, দুধ ১/৪ কাপ আর ১ চামচ ঘি মিশিয়ে নাড়তে থাকুন। সব কিছু ভালভাবে মিশে গেলে নামিয়ে নিন। একটু ঠান্ডা করেই খাইয়ে দিন বাচ্চাকে।

রাঙ আলু আর চিঁড়ের পরিজ

যখন বাচ্চারা সদ্য সলিড খাওয়া শুরু করে তখন কিন্তু বানিয়েই দিতে পারেন এই মিশ্রণ। রাঙা আলুর মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন এ রয়েছে। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। দৃষ্টিশক্তি ভাল রাখে। চিড়ে ধুয়ে খানিক ভিজিয়ে রাখুন প্রথমে। নরম হতে দিন। এবার প্রেসার কুকারে ৩-৪টে সিটি দিয়ে সেদ্ধ করে নিন রাঙা আলু। স্বাদ বাড়াতে গলানো গুড় দিতে পারেন। নরম চিড়ের সাথে এই মিশ্রণ মিশিয়ে মিনিট পাঁচেক রান্না করে নিলেই কেল্লাফতে।

আরও পড়ুন: Wedding: বিয়ে মিটতেই বেঁচে যাওয়া খাবার নিয়ে স্টেশনে হাজির বরের দিদি, পাত পেড়ে খাওয়ালেন ১২০০ ফুটপাথবাসীকে

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla