Mangoes: গরমে আম খাওয়ার পর ভুলেও এই ৫টি জিনিস ভুলেও নয়, হতে পারে মারাত্মক ক্ষতি!

Side Effects: অত্যধিক পরিমাণে আম খেলে এরও কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। একই ভাবে আম খাওয়া পর এমন কিছু খাবার রয়েছে যা খাওয়া উচিত নয়।

Mangoes: গরমে আম খাওয়ার পর ভুলেও এই ৫টি জিনিস ভুলেও নয়, হতে পারে মারাত্মক ক্ষতি!
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 7:43 AM

ফলের রাজা আম। এই গরমে আম (Mangoes) ছাড়া খাওয়া সম্পূর্ণই হয় না। যতই আপনি সুগারের রোগী হন, কোনও ভাবে এক টুকরো আমও খেয়ে ফেলেন। গরমে আমের দাম যতই হোক না কেন মানুষ অবশ্যই খাবেন। মানুষ আম থেকে নানা রকমের খাবার তৈরি করেও খান। তাছাড়া বিশেষজ্ঞদের মতে, আম খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। আম অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের পাশাপাশি ফাইবার, খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ। তবে আম খেতে হলে কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি। কোনও খাবারই অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়। পরিমাণের চেয়ে বেশি হলে তা শরীরে প্রভাব ফেলবে, সেটাই স্বাভাবিক। তাই আপনাকে অবশ্যই নির্দিষ্ট পরিমাণে আম খেতে হবে, সে আপনি সুগারের রোগী হোক না হোক। তাছাড়া অত্যধিক পরিমাণে আম খেলে এরও কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। একই ভাবে আম খাওয়া পর এমন কিছু খাবার রয়েছে যা খাওয়া উচিত নয়। বিশেষ করে, এই খাবারগুলো খেলে এতে শরীরে প্রভাব পড়ে। বদহজম, গ্যাস, অম্বলের মতো নানা পেটের সমস্যাও দেখা দিতে পারে। তাই দেখে নিন, আম খাওয়ার পর কোন জিনিসগুলো একে বারেই উচিত নয়।

জল নয়- আম খাওয়ার পরপরই জল পান করা উচিত নয়। আম খাওয়ার পর জল পান করলে পেট সংক্রান্ত নানা সমস্যা হতে পারে। এর মধ্যে রয়েছে পেটে ব্যথা, বদহজম, পেট ফাঁপা এবং অ্যাসিডিটির মতো সমস্যা। এ থেকে বাঁচতে মনে রাখবেন আম খাওয়ার পর ৩০ মিনিট জল পান করবেন না।

দই- দই-আম কখনই নয়। আম খাওয়ার পর খেলে আপনার পেট এবং ত্বকের স্বাস্থ্যে প্রভাব পড়তে পারে। আম গরম, দই ঠান্ডা, এমন অবস্থায় উভয়ের মিশ্রণ স্বাস্থ্যের ওপর উল্টো প্রভাব ফেলে।

কোন্ড ড্রিংক- আপনি যদি সুগারের রোগী হন, তাহলে আম খাওয়ার সঙ্গে সঙ্গে কোল্ড ড্রিঙ্কস পান করবেন না। কারণ, আম ও কোল্ড ড্রিংকে চিনি খুব বেশি পরিমাণে পাওয়া যায়। যা মিনিটে আপনার স্বাস্থ্য নষ্ট করতে পারে।

করলা- যদিও আম খাওয়ার পরপরই করলা খুব কম মানুষ খান। কিন্তু আপনি যদি এমনটা করে থাকেন তাহলে অনেক ঝামেলায় পড়তে পারেন। আম খাওয়ার পর করলা খেলে অ্যাসিডিটি বাড়তে থাকে। এমন পরিস্থিতিতে আপনার বমি, বমি বমি ভাব এবং শ্বাসকষ্টের মতো সমস্যা হতে পারে।

মশলা যুক্ত খাবার- আম খাওয়ার সঙ্গে সঙ্গে বুল করে কখনই মশলাদার খাবার খাবেন না। এটি পেটে উত্তাপ বাড়ায়, যা পরে আপনার মুখে ব্রণ হিসাবে দেখা যায়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।