Cooking Tips: সুস্থ থাকতে এই উপায়ে রান্না করুন! রোগ-ভোগ দূরে পালাবে…

Healthy Cooking Tips: রান্নার সময় পদ্ধতিগত কিছু ভুল সকলেই করে থাকেন। এই ভুল এড়িয়ে চলতে পারলেই কিন্তু খাবার হবে সুস্বাদু, সঙ্গে শরীরও থাকবে ভাল

Cooking Tips: সুস্থ থাকতে এই উপায়ে রান্না করুন! রোগ-ভোগ দূরে পালাবে...
এই টিপস মেনে রান্না করুন
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 8:34 AM

রান্না করা তো রোজকারের ব্যাপার। নুন, তেল, হলুদ আর যথাথ পরিমাণে মশলা মিশিয়ে নিলেই হল। এবার গ্যাস কমিয়ে কখনও ফোটাও, কখনও ভাজ! ব্যাস তাহলেই রেডি কষা মাংসের ঝোল থেকে মাছের মাথা দেওয়া মুগের ডাল। তবে জানেন কি, এইভাবে রান্না করলে শরীরের কতখানি ক্ষতি হয়। রান্না করার সময় বেশিরভাগ রাঁধুনিই পদ্ধতিগত কিছু ভুল করে থাকেন। আর যে কারণেই শরীর খারাপ হয়। আসে পেটের সমস্যাও। হজনের সমস্যা তো লেগেই রয়েছে ঘরে-ঘরে। হার্ভার্ড হেলথ পাবলিশিং-এ একটি নিবন্ধ প্রকাশ করা হয়। যেখানে স্বাস্থ্যকর উপায়ে রান্না করার কৌশল আলোচলা করা হয়েছে। রেড মিট এখন অনেকেই খান না, হৃদরোগ, হাই প্রেশার, কোলেস্টেরল ইত্যাদির প্রকোপ বাড়তে পারে এই রেড মিট থেকে।

খাবার রান্না করলে কিছুটা হলেও পুষ্টিগুণ কমে, সে আপনি যেভাবেই রান্না করুন না কেন৷ তবে টমেটো, গাজর, মিষ্টি আলু, পালং, লঙ্কা এগুলি সাধারণত কাঁচা খাওয়া হয়। সে জন্য পৃথিবীর বিভিন্ন দেশেই কাঁচা শাক–সবজি–ডিম ইত্যাদি খাওয়ার চল আছে৷ সেদ্ধ খাবার স্বাস্থ্যকর হলেও দিনের পর দিন মুখে রুচবে না। আবার ভুল পদ্ধতিতে সিদ্ধ করলে পুষ্টিও মাঠে মারা যাবে৷ তেল-মশলা বা ভাজাভুজি জাতীয় খাবার কেমন করে তৈরি করলে তা স্বাস্থ্যকর হয়ে উঠতে পারে, রইল টিপস-

ভাজা খাবারেরও বেশকিছু  উপকারিতা রয়েছে 

কড়াইতে সামান্য তেল দিয়ে নেড়ে-চেড়ে সবজি এবং মাংস একসঙ্গে সব রান্না করতে পারেন। এতে আপনার প্লেট দেখেত সুন্দর হবে আর পুষ্টিকরও হবে।

সহজেই সঁতে করে রান্না করতে পারেন। কারণ এতে আপনাকে শুধুমাত্র উপাদানগুলো কেটে রান্না করতে হবে। সামান্য মাখন হলেই কাজ চলে যাবে।

এই পদ্ধতিতে রান্না করা খাবারে তেলের ব্যবহার কম থাকে যা উপাদানগুলিকে স্বাস্থ্যকর ও কম ফ্যাট তৈরি হয়।

ফ্রাই করার সময় খাবার উচ্চ তাপমাত্রায় রান্না করা হয়। এতে খাবার কাঁচা থাকার ভয় নেই। পুরোপুরি রান্না হয়ে গেলে ফুড পয়জনিং হওয়ার আশঙ্কাও কমে।

কী ভাবে ফ্রাই করবেন?

ভাজার জন্য, উচ্চ-তাপমাত্রা সহনশীল তেল ব্যবহার করুন। সানফ্লাওয়ার অয়েল, রাইস অয়েল ইত্যাদি।

ভাজার সময় পালং শাক, মটর, ফুলকপি, গাজর ইত্যাদি বিভিন্ন ধরনের শাকসবজি যোগ করুন। মনে রাখবেন আপনার প্লেট যত বেশি রঙিন হবে ততই এর উপকারিতাও বাড়বে।

প্লেটে প্রোটিনের পরিমাণ ভালো রাখতে, রাখতে পারেন চর্বিহীন মাংস। রাখতে পারেন চিংড়িও।

সয়া সস, সস, চিনি এসব কম ব্যবহার করুন।

রেসিপিতে দই, বাটারমিল্ক বা টমেটো পিউরি যোগ করতে পারেন। এটি শুধুমাত্র খাবারকে সুস্বাদু করে তুলবে না। এতে পুষ্টির পরিমাণও বাড়বে।