Cooking Tips: কী ভাবে পনির ফ্রিজে রাখলে টাটকা থাকবে দীর্ঘদিন?

Paneer Storage Tips: অনেক সময় ফ্রিজ থেকে পনির বের করতে গিয়ে দেখা গেল তাতে একরকম গন্ধ এসেছে। সঙ্গে চিটচিটও করছে। এরকম সমস্যায় কী করবেন

Cooking Tips: কী ভাবে পনির ফ্রিজে রাখলে টাটকা থাকবে দীর্ঘদিন?
এই ভাবে ফ্রিজে রাখুন পনির
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 30, 2022 | 9:00 AM

Paneer:বিশ্বজুড়েই জনপ্রিয় পনির। পনির বাটার মশলা, পনির দোঁ-পেঁয়াজা এই সব বদ কিন্তু দেশের বাইরেও বেশ সমাদৃত। ভারতীয় পরিবারে নিরামিষ উপাদানের মধ্যেই ধরা হয় বনিরকে। নিরামিষ কোনও পদ রান্না করা হলে সেখানে পনির থাকবেই। দুধ থেকে তৈরি হয় পনির। আর তাই পনিরের একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। পনিরের থেকেও প্রচুর পরিমাণ ক্যালশিয়াম পাওয়া যায়। এছাড়াও খনিজ, ভিটামিন এসব তো রয়েইছে। সাধারণত বাড়িতেই দুধ থেকে বানিয়ে নেওয়া হয় পনির, তাছাড়া দোকানেও পাওয়া যায়। পনির রান্না করাও বেশ সহজ। তবে পনির বেশিদিন ফ্রিজে রাখলেই শক্ত হয়ে যায়। দুধের তৈরি বলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ারও সম্ভাবনা থাকে। অনেক সময় ফ্রিজ থেকে পনির বের করতে গিয়ে দেখা গেল তাতে একরকম গন্ধ এসেছে। সঙ্গে চিটচিটও করছে। এরকম সমস্যায় কী করবেন, দাম দিয়ে কেনা জিনিস সহজে তো আর ফেলে দেওয়া যায় না। তাই রইল কিছু টিপস। দীর্ঘদিন তরতাজা কীভাবে রাখবেন Paneer? জেনে নিন এই কয়েকটি টিপস

নরম কাপড় পনির দীর্ঘদিন ফ্রিজে তরতাজা রাখতে চাইলে একটি নরম সুতির কাপড়ের মধ্যে Paneer ভালো করে মুড়ে ফেলুন। খুব শক্ত করে মুড়বেন না। তারপর তা ফ্রিজে ঢুকিয়ে রাখুন। তবে, খেয়াল রাখবেন প্রয়োজন ছাড়া কাপড়ে মোড়া ওই Paneer বেশিক্ষণ ফ্রিজের বাইরে রাখবেন না।

ঢাকনা দেওয়া পাত্র নরম সুতির কাপড় যদি হাতের কাছে না থাকে, তাহলে একটি ঢাকনা দেওয়া পাত্র নিন। এবার তার মধ্যে জল ঢালুন। ওই জলের মধ্যে পনির (Paneer)দিয়ে দিন। ভালো করে তা ঢেকে ফ্রিজে ঢুকিয়ে দিন। ওই পাত্রে রাখা জলের মাধ্যমেই আপনার পনির দীর্ঘদিন টাটকা থাকবে।

প্যাকেট করা পনির প্যাকেট করা পনির যদি থাকে তা সতেজ রাখার জন্য প্যাকেট থেকে বের না করেই ফ্রিজে ঢুকিয়ে দিন। রান্না করার আধঘণ্টা আগে তা ফ্রিজ থেকে বের করে নিন। তারপর তা ছোট ছোট আকারে কেটে রান্না করুন। বা অধেক পনির কেটে নিয়ে রান্না করে বাকিটা ভাল করে মুড়ে ওই প্লাস্টিকের মধ্যেই রাখুন।

পাতলা প্লাস্টিকে মুড়ে রাখুন পাতলা প্লাস্টিকেও পনির মুড়ে সংরক্ষণ করতে পারেন। তাতেও দেখবেন বেশ কিছুদিন টাটকা থাকবে। তবে রান্না করার আগে ছোট ছোট আকারে কেটে তা চাইলে একটু ইষদুষ্ণ গরম জলে দিতে পারেন। তাহলে পনির আরও নরম হবে।

ছত্রাক জন্মালেই বাদ পনিরের গায়ে সামান্য ছত্রাক জন্মালেই তা যে বাতিল করতে হবে, এমন কোনো কথা নেই। সাধারণ ক্ষেত্রে ছত্রাক জন্মানো অংশটি বাদ দিলেই চলে। তবে নিজের শরীর আর মন বুঝে খাবেন। ইচ্ছে না করলে খাবেন না।

এই খবরটিও পড়ুন

বড় প্যাকেট না কিনে ছোট কিনুন একটি বড় প্যাকেট না কিনে, অনেকগুলি ছোট প্যাকেট কিনে রাখুন। তা হলেই কিন্তু সমস্যা অনেকটা কমে যাবে।প্রয়োজনে লুজ কিনুন। এতে নষ্ট কম হবে। বাসিও খাওয়া হবে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla