Recipe: ওজন কমাতে ও এনার্জি বাড়াতে রোজ সকালে খান বানানা অ্যান্ড ড্রাগন ফ্রুট স্মুদি! রইল পুরো রেসিপি…

Smoothie Recipe: ব্রেকফাস্টের সময় উপকারি কলা ও ড্রাগন ফু্রুট দিয়ে বানিয়ে নিয়ে 'সুপারফুড স্মুদি'। কীভাবে বানাবেন, কী কী লাগবে, তা দেখে নিন এখানে...

Recipe: ওজন কমাতে ও এনার্জি বাড়াতে রোজ সকালে খান বানানা অ্যান্ড ড্রাগন ফ্রুট স্মুদি! রইল পুরো রেসিপি...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2022 | 2:19 PM

আমেরিকা এবং দক্ষিণ এশিয়ার এই ফল এখন সারা বিশ্বে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ছোট থেকে বড়, সকলের কাছেই এই ফল বেশ পরিচিত লাভ করেছে। ড্রাগন ফল (Dragon Fruits) ভিন্ন জায়গাতে ভিন্ন নামে প্রচলিত, যেমন হিন্দিতে ড্রাগন ফল ‘পিতায়া’ নামে প্রচলিত। বাংলায় ড্রাগন ফলের কোন ভিন্ন নাম নেই বলেই জানা যায়। এই ফলটি খেতে অনেকটা তরমুজ আর কিউই-র মতন । এখন সারা বিশ্বে এই ফলের চাষ হয়। ড্রাগন ফল শরীরের জন্য খুব উপকারি (Benefits of Dragon Fruit) , এবং এতে অনেক পুষ্টি রয়েছে। ক্যালসিয়াম, ভিটামিন বি ৩, লোহা, কার্বোহাইড্রেট, ভিটামিন বি ১, ফসফরাস, ভিটামিন বি ২, ভিটামিন সি ৫ ইত্যাদি , যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) বাড়াতে সহায়তা করে।

জানেন কি, ড্রাগন ফল খাওয়ার ফলে শরীরের মেদ দ্রুত ঝরতে শুরু করে। ড্রাগন ফলে প্রচুর মাত্রায় প্রোটিন থাকে, যেই কারণে শরীরের ওজন বাড়েনা। সুস্থ থাকতে চাইলে স্যালাদে ড্রাগন ফল খাওয়া ভুলবেন না। চুল ঝরে পরা কমায়। এতে এমন অনেক পুষ্টি উপাদান রয়েছে, যা আমাদের চুলের সৌন্দর্য বৃদ্ধি করে সাথে সাথেই চুলের ডগা মজবুত বানাতে সাহায্য করে। ত্বক যত্নের অনেক প্রক্রিয়া চারিদিকে ছরিয়ে আছে, তবে সেই গুলো কতোটা লাভদায়ক তা বলা মুশকিল তবে, ড্রাগন এমন একটি ফল যেটিতে উচ্চ মাত্রায় ভিটামিন পাওয়া যায়, যা ত্বকের ব্রণ দূর করতে সহায়তা করে।

অন্যদিকে, মুহূর্তে এনার্জি দিতে একটা কলা খেলেই প্রায় ভরে যায় পেট। ফলে সহজে খিদে পায় না। কলায় প্রচুর ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ আছে, ত্বকের পক্ষে যা অত্যন্ত জরুরি। ভিটামিন সি অ্যান্টি অক্সিডেন্টের কাজও করে, যা ত্বকের কোষ ও টিস্যুকে বুড়িয়ে যাওয়ার হাত থেকে বাঁচায়। এতে ফ্যাট নেই, রয়েছে ৩ রকম ন্যাচারাল সুগার-সুক্রোজ, ফ্রুক্টোজ আর গ্লুকোজ। তাই যাঁরা নিয়মিত ব্যায়াম করেন বা দৌড়ন, তাঁদের পক্ষে কলা দারুণ ভাল। ব্লাড প্রেসার কমাতে কলা অত্যন্ত উপকারী।

তাই ব্রেকফাস্টের সময় উপকারি কলা ও ড্রাগন ফু্রুট দিয়ে বানিয়ে নিয়ে ‘সুপারফুড স্মুদি’। কীভাবে বানাবেন, কী কী লাগবে, তা দেখে নিন এখানে…

উপকরণ

১ ফ্রোজেন কলা ১/২ ফ্রোজেন ড্রাগন ফ্রুট ২ টেবিল চামচ মেপল সিরাপ ৪ টেবিল চামচ টক দই ৪-৫ ড্রপ রেড ভেলভেট এসেন্স ১-২ ড্রপ রেড ভেলভেট এডিবল কলর ৩/৪ কাপ জল 8 টি আইস কিউব কুচনো আলমন্ড বাদাম (গার্নিশ)

উপকরণ-

প্রথমে একটি ব্লেন্ডারের মধ্যে কলা টুকরো করে কেটে দিন। এরপর ফ্রোজেন ড্রাগন ফু্রুটটি টুকরো করে কেটে দিয়ে দিন। পর পর এবার উপকরণগুলি দিতে থাকুন। টক দই, রেড ভেলভেট এসেন্স-সহ উপকরণগুলি একে একে দিন। এরপর ব্লেন্ড করে ভাল করে একটি মিশ্রণ তৈরি করুন। সকালের ব্রেকফাস্টে এই ধরনের স্মুদি অত্য়ন্ত গুরুত্বপূ্ণ। স্বাদে যেমন অসাধারণ, তেমনি স্বাস্থ্যকরও বটে। পরিবেশেনের সময় আমন্ড কুচিয়ে ছড়িয়ে দিন। লাল চেরি দিতে পারেন।

আরও পড়ুন: Recipe: যত বড়ই হোক না কেন, উইকেন্ডে জমিয়ে রাধুন বোয়াল মাছের মালাই কোপ্তা!