Moringa flower : এই তো সময়! সজনে ফুলের বড়াতেই শহুরে জীবনে নামে বসন্তের আমেজ

সজনে ফুল শরীরের জন্য খুবই উপকারী। বিশেষত এই ঋতু পরিবর্তনের সময় অবশ্যই রাখুন রোজকার দুপুরের পাতে। দেখে নিন সজনে ফুলের দারুণ কিছু রেসিপি

Moringa flower : এই তো সময়! সজনে ফুলের বড়াতেই শহুরে জীবনে নামে বসন্তের আমেজ
দেখে নিন সজনে ফুলের হরেক রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 8:39 PM

নিম্নচাপের গেরোয় কমতে শুরু করেছে শীতের দাপট। এদিকে বইতে শুরু করেছে বসন্তের হাওয়া। হাওয়ার আমেজ যতই মধুর লাগ না কেন বসন্তের এই হাওয়ার মধ্যেই লুকিয়ে থাকে যাবতীয় ভাইরাস। আর তাই এই সময়টা একটু সাবধানে থাকতে হবে সকলকেই। এমনিই ওমিক্রনের ঢেউয়ে ক্রমশই বাড়ছে আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে অন্যান্য সব সমস্যা তো আছেই। জ্বর, সর্দি, কাশি, পেটের সমস্যা, হজমের সমস্যা এই সময় লেগেই থাকে। সেই সঙ্গে বস্তের হাওয়াতেই কিন্তু বাড়ে হাম, চিকেন পক্স, গুটি বসন্ত ইত্যাদির প্রকোপ। আর তাই এই সময়টা একটু সাবধানে থাকতে হয় সকলকেই। এই সময় খাদ্যতালিকায় তাই বেশি করে সজনে ডাঁটা, নিমপাতা, সজনে ফুল ইত্যাদি রাখার পরামর্শ দেওয়া হয়।

পুষ্টিবিদদের মতে, সজনেতে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন, ক্যলসিয়াম ও পটাশিয়াম রয়েছে। অ্যান্টিঅক্সিড্যান্টেও ভরপুর এই সবজি। তাই ঋতু পরিবর্তনের সময়ে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে এর বিশেষ ভূমিকা থাকে। সজনের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ায়, তেমনই আবহাওয়া পরিবর্তনের সময় হওয়া ভাইরাসজনিত অসুখকে দূরে রাখে।

সজনে ফুল খেতে যেমন ভাল তেমনই কিন্তু এর উপকারিতাও অনেক। সজনে ফুল ভাজা, বড়া, তরকারি নানা ভাবে খাওয়া যায়। সজনে ফুল বা ডাঁটায় এতে প্রচুর ফসফরাস থাকায় হাড়ের জোর বাড়াতে সাহায্য করে সজনে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে ও রক্তাল্পতা কমাতে সজনে বিশেষ ভূমিকা পালন করে। হার্টের অসুখ দূরে ঠেকাতেও এই ফুল কার্যকর। সেই সঙ্গে মুখের স্বাদবদলও হয়। জ্বর, সর্দি, কফের সমস্যা হলে মুখ তেতো হয়ে যায়। সেই মুখের স্বাদ ফেরাতেও কিন্তু এই ফুল দারুণ কার্যকরী।

সজনে ফুলের ভাজার রেসিপি 

প্রথমে একটা প্যানে তেল গরম করে নিতে হবে। তেল গরম হলে তার মধ্যে শুকনো লঙ্কা ফোড়ন দিন। শুকনো লঙ্কাটা তেলে নেড়েচেড়ে নিয়ে রসুন কুচি দিন। ভাল করে নেড়ে নিয়ে পিঁয়াজকুচিগুলো দিয়ে দিন। পিঁয়াজে ভাজা হলে বাদামি রং আসবে। এ বার সজনে ফুলগুলো আর চেরা লঙ্কাগুলো দিয়ে দিন। একটু নেড়ে নিয়ে স্বাদ অনুযায়ী নুন দিন। নাড়াতে থাকুন। ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সজনে ফুলের তরকারি

প্রথমে সজনে ফুল ভাল করে বেছে নিয়ে জলে ধুয়ে নিতে হবে। আলু, বেগুন ছোট ছোট করে টুকরো করে নিতে হবে। এ বার একটি প্যানে তেল গরম করে নিয়ে ডালের বড়ি ভেজে নিয়ে তুলে সরিয়ে রাখতে হবে। এর পর আলু আর বেগুন ভেজে নিন। লালচে হয়ে এলে কড়াইশুঁটি দিয়ে নেড়ে নিন। আর সজনে ফুল দিন। সামান্য নেড়েচেড়ে মশলা দিন। এ বার ১ কাপ জল দিয়ে সেদ্ধ হতে দিন। সেদ্ধ হয়ে এলে ভাজা বড়ি দিন। জল শুকিয়ে গেলে নামিয়ে নিন। তৈরি সজনে ফুলের চচ্চড়ি। গরম ভাতের সঙ্গে খুব ভাল লাগে।