Saraswati Puja 2022: পুজোর ভোজের শেষ পাতে টক-মিষ্টি টোপা কুলের চাটনি মাস্ট! রইল তার সহজ রেসিপি

ধারণা, কুল খেলেই পরীক্ষায় ফেল হয়ে যায়। তাই সেই ভয়ে সরস্বতী পুজোর আগে কুল দাঁতে কাটে না পড়ুয়ারা। তবে আফসোসের কিছু নেই।

Saraswati Puja 2022: পুজোর ভোজের শেষ পাতে টক-মিষ্টি টোপা কুলের চাটনি মাস্ট! রইল তার সহজ রেসিপি
টোপা কুলের টক বা চাটনি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 9:03 AM

করোনার জেরে গত ২ বছর সরস্বতী পুজোর রেশটাই চাপা পড়েগিয়েছিল। তবে এবার স্কুল-কলেজ খুলেছে। এতদিনের নিস্তব্ধতা কাটিয়ে ফের ক্লাসরুমগুলিতে ছাত্রছাত্রীদের কোলাহলে ভরে উঠেছে। বলতে গেলে সাজো সাজো রব সব স্কুলে। আবার সেই সঙ্গে সরস্বতী পুজো পড়ে যাওয়া সোনায় সোহাগা। বিশেষজ্ঞদের মতে, স্কুল খুলে যাওয়ার এই পদক্ষেপ পড়ুয়াদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাতে তারা মানসিক ও শারীরিক দিক থেকে অনেকটা মনোবল বৃদ্ধি পাবে।

কোভিড বিধি মেনে স্কুল স্কুলে সরস্বতী পুজোর আয়োজন করা হয়েছে। এবার হয়তো ছাত্রছাত্রীদের খাওয়ানোর ব্যবস্থা থাকবে না। কিন্তু পুজোয় স্কুলের এই বিশাল আয়োজনের মেনুতে একটা জিনিস মাস্ট। টোপা কুলের টক বা চাটনি। ঝাল, মিষ্টি, টক, তিনটি স্বাদের ফোয়ারা নিয়ে মুখের মধ্যে চলে যায় একের পর এক টোপা কুল। স্কুলে সরস্বতীর দোহাই দিয়ে একটা দিন বইপত্র তুলে রাখার একা বাহানা পেয়ে যায়সব পড়ুয়ারা। কিন্তু ভুল করেও কুলের স্বাদ নিতে রাজি হয় না। কারণ ধারণা, কুল খেলেই পরীক্ষায় ফেল হয়ে যায়। তাই সেই ভয়ে সরস্বতী পুজোর আগে কুল দাঁতে কাটে না পড়ুয়ারা। তবে আফসোসের কিছু নেই। স্কুলে স্কুলে যদি এ বছর খাওয়ানোর ব্যবস্থা না থাকে তাহলে বাড়িতেও বানিয়ে নিতে পারবেন এই সহজ রেসিপিটি। কীভাবে বানাবেন, তা জেনে নিন এখানে…

উপকরণ

টোপা কুল- ২৫০ গ্রাম, সর্ষের তেল-এক চামচ, পাঁচ ফোড়ন-সামান্য, শুকনো লঙ্কা-২টো, চিনি-২০০ গ্রাম, নুন, হলুদ গুঁড়ো।

পদ্ধতি

প্রথমে টোপা কুল ধুয়ে পরিষ্কার করে নিন। কুলের খোসাগুলো একটু ছাড়িয়ে নিন, যাতে চাটনির রস ভাল করে ভিতরে ঢুকতে পারে। এবার কড়াইতে এক চামচ সর্ষের তেল দিন। একটু পাঁচ ফোড়ন আর দুটো শুকনো লঙ্কা তেল গরম হলে দিয়ে দিন। এর মধ্যে ধুয়ে রাখা কুলগুলো দিন। এর মধ্যে এক চা চামচ নুন আর এক চামচ হলুদ গুঁড়ো দিন। একটু নেড়ে নিয়ে এর মধ্যে ২০০ গ্রাম চিনি দিন। যদি চান, চিনি না দিয়ে গুড়ও দিতে পারেন। এবার আন্দাজমতো জল দিন। এবার একটু নাড়াচাড়া করুন। এবার ঢাকা দিয়ে কিছুক্ষণ হাল্কা আঁচে রেখে দিন। মিনিটপাঁচেক পর ঢাকনা খুলে দেখবেন, আপনার কুলের চাটনি রেডি।

আরও পড়ুন: Basant Panchami 2022: বাঙালির নস্টালজিক পুজোর মিষ্টিতে সর্বভারতীয় ছোঁয়া! রইল ৫টি ঐতিহ্য়বাহী ডেসার্টের রেসিপি