Diabetes Diet: বাজার ছেয়েছে মেথি শাকে, ডায়াবেটিসের রোগীরা কীভাবে খাবেন? রইল চচ্চড়ির রেসিপি

Methi Saag Recipe: শীতের মরশুমে মেথি ভেজানো জলের পাশাপাশি মেথি শাক খান। রক্তে শর্করার মাত্রা নিয়ে আর কোনও চিন্তা থাকবে না। কিন্তু কীভাবে খাবেন এই মেথি শাক?

Diabetes Diet: বাজার ছেয়েছে মেথি শাকে, ডায়াবেটিসের রোগীরা কীভাবে খাবেন? রইল চচ্চড়ির রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 12:48 PM

Winter Special Food: শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলে খাওয়া-দাওইয়া নিয়ে বিধি নিষেধ থাকে। তবে ডায়াবেটিস রোগীদের শাকসবজি খাওয়া নিয়ে বিশেষ ভাবতে হয় না। বরং, শাকসবজি ও ফলই একমাত্র উপায় যার মাধ্যমে আপনি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন। আর এখন শীতের মরশুম। বাজার সবুজ আনাজে ভরে গিয়েছে। সেই তালিকায় রয়েছে শাকও। শীত আসলেই একমাত্র পালং শাক, সর্ষে শাক, লাল শাকের মতো পুষ্টিকর খাবারগুলো সহজেই পাওয়া যায়। এই তালিকায় রয়েছে মেথি শাকও।

ডায়াবেটিসের রোগীদের জন্য মেথি ভীষণ উপকারী। সারা বছর মেথি ভেজানো জল পান করেন শরীরকে সুস্থ রাখার জন্য। শীতের মরশুমে মেথি ভেজানো জলের পাশাপাশি মেথি শাক খান। মেথি শাকের মধ্যেও ফাইবার, আয়রন, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, আয়রনের মতো প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। এছাড়াও এতে বিভিন্ন ভিটামিন রয়েছে। টাইপ-১ এবং টাইপ-২ ডায়াবেটিসের রোগীরা মেথি শাক খেতে পারেন। কিন্তু কোন উপায়ে খাবেন? মেথি শাকের চচ্চড়ি বানিয়ে নিন। মেথি শাকের চচ্চড়িতে সব রকম শীতকালীন সবজিও রয়েছে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য ভীষণ উপকারী। এছাড়াও এই পদ সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। তাহলে চলুন দেখে নেওয়া যাক মেথি শাকের চচ্চড়ির সহজ রেসিপি।

মেথি শাকের চচ্চড়ি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১ আঁটি মেথি শাক, ৬-৭টা শিম, ২টো বেগুন, ২টো মাঝারি আকারের আলু, ৫-৬টা কড়াইয়ের ডালের বড়ি, স্বাদ অনুযায়ী নুন, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ রাই সর্ষে বাটা, ২টো কাঁচা লঙ্কা, ১/২ কাপ সর্ষের তেল।

মেথি শাকের চচ্চড়ি তৈরি করার সহজ পদ্ধতি:

মেথি শাক ভাল পরিষ্কার করে নেবেন। ডাঁটা সুদ্ধ শাক কেটে নিন। শিম টুকরো টুকরো করে কেটে নিন। বেগুন ডুমো ডুমো করে কেটে নিন। আলুও ডুমো ডুমো করে কেটে নিন। কড়াইতে সামান্য তেল গরম করুন। প্রথমে বড়িগুলো ভেজে তুলে রাখুন।

এবার ওই কড়াইতে আরেকটু তেল গরম করুন। তেল গরম হলে পাঁচ ফোড়ন ও শুকনো লাল লঙ্কা ফোড়ন দিন। সুগন্ধ বের হলে এতে কেটে রাখা সমস্ত সবজি ও শাক দিয়ে দিন। এতে স্বাদ অনুযায়ী নুন ও হলুদ গুঁড়ো দিয়ে অল্প নেড়ে দিন। এবার আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিন।

মিনিট দুয়েক পর ঢাকা সরিয়ে সামান্য জল দিন। আবার ঢালা দিয়ে দিন। শাকের জল শুকিয়ে এলে আরও একটু জল দিয়ে আবার ঢাকা দিয়ে দিন। পাঁচ মিনিট পর ঢাকা সরিয়ে দেখুন শাক ও সবজি সেদ্ধ হয়েছে কিনা। মিশ্রণটি সেদ্ধ হয়ে গেলে এবার এতে ভেজে রাখা বড়ি ও সর্ষে ও কাঁচা লঙ্কা বাটা দিয়ে দিন। মিশ্রণটা ভাল করে নেড়ে দিন। তরকারি মাখা মাখা হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। ব্যস তৈরি মেথি শাকের চচ্চড়ি। গরম ভাতের সঙ্গে প্রথম ভাগে খান মেথি শাকের চচ্চড়ি।