Puaj Special Recipe: ভেটকি বা ইলিশ নয় এ পাতুরি হল ছানার, নিরামিষ পদেও জমে যাবে পুজোর লাঞ্চ

Paturi Recipe: পুজোর সময় ছানা দিয়ে রকমারি মিষ্টি তৈরি হয়। এবার সপ্তমীর দুপুরে পাতে রাখতে পারেন ছানার পাতুরি। জমে যাবে পুজোর ভূরিভোজ।

Puaj Special Recipe: ভেটকি বা ইলিশ নয় এ পাতুরি হল ছানার, নিরামিষ পদেও জমে যাবে পুজোর লাঞ্চ
ছানার পাতুরি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 1:52 PM

দুর্গা পুজো শুরু হতে আর মাত্র কয়েকটা দিন। পুজোর ওই পাঁচটা দিন আনন্দের সঙ্গে চলবে জমিয়ে খাওয়া-দাওয়া। ঠাকুর দেখতে বেড়িয়ে আমিষ খাবারে পেট ভরাবেন। কিন্তু বাড়িতে ওই ক’টা দিন সম্পূর্ণ নিরামিষ। কিন্তু রোজ রোজ খিচুড়ি কারও ভাল লাগবে না। স্বাদ বদল আনতে খাঁটি বাঙালি রেসিপি ট্রাই করুন এই পুজোতে। বাঙালির কাছে পাতুরির জুড়ি মেলা ভার। কিন্তু পাতুরি মানেই ভেটকিতেই আটকে যায় বেশিরভাফ মানুষ। খুব বেশি হলে পাতে পড়ে ইলিশের পাতুরি। কিন্তু পুজোর চারদিন নিরামিষ খাওয়া হয় তাহলে বানিয়ে নিতে পারেন ছানার পাতুরি।

পুজোর সময় ছানা দিয়ে রকমারি মিষ্টি তৈরি হয়। এবার সপ্তমীর দুপুরে পাতে রাখতে পারেন ছানার পাতুরি। ছানা পুষ্টিতে ভরপুর। তাছাড়া ছানা দিয়ে পাতুরি রাঁধলে এর স্বাদও হবে অতুলনীয়। ছানা সহজেই বাড়িতে বানানো যায়। আর ছানার পাতুরি তৈরিতে বেশি ঝক্কি পোহাতেও হয় না। নিরামিষ খাবারের মুখবদলের পাশাপাশি জমে যাবে পুজোর ভূরিভোজ। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক ছানার পাতুরির রেসিপি…

ছানার পাতুরি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ: 

৬০০ গ্রাম ছানা, ২ চামচ সর্ষের তেল, ৩ চামচ সর্ষে বাটা, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ কাঁচা লঙ্কা বাটা, ১/৪ চামচ গন্ধরাজ লেবুর রস, স্বাদমতো নুন ও চিনি, ৬টা কলা পাতা (ছোট করে কেটে নেবেন)।

ছানার পাতুরি তৈরি করার পদ্ধতি: 

প্রথম দুধ কাটিয়ে ছানা তৈরি করে নিন। ছানা থেকে বাড়তি জল ঝরিয়ে নেবেন। এরপর ছানায় সর্ষের তেল, হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা বাটা, নুন, চিনি দিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। ১ ঘণ্টা পর ওই ছানার মিশ্রণে এক চামচ সর্ষে বাটা, চিনি ও সামান্য সর্ষের তেল মাখিয়ে নিন। শেষ ছানায় লেবুর রস মিশিয়ে আরও ৩০ মিনিট মতো ম্যারিনেট করে রেখে দিন। ৩০ মিনিট পর ম্যারিনেট করা ছানার ছোট ছোট টুকরো নিয়ে কলা পাতায় মুড়ে নিন। কলাপাতার ভাঁজ যাতে খুলে না যায় তার জন্য টুথপিক দিয়ে আটকে দিন। এবার কলা পাতায় মোড়ানো ছানা স্টিম করে নিন। ছানা যতক্ষণ না ভাল করে রান্না হচ্ছে ততক্ষণ স্টিম করে নিন। স্টিম হয়ে গেলে নামিয়ে নিন। একটু ঠান্ডা হলে পরিবেশন করুন ছানার পাতুরি।