Diet Tips: ৩০-এ পা? সুস্থ থাকতে এখন থেকেই যা কিছু রাখবেন রোজের ডায়েটে

Health Tips: ৩০ বছর বয়সে এসে অধিকাংশের মধ্যেই ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা যায়। ডায়াবেটিস, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড-একাধিক সমস্যা শরীরে জাঁকিয়ে বসে

Diet Tips: ৩০-এ পা? সুস্থ থাকতে এখন থেকেই যা কিছু রাখবেন রোজের ডায়েটে
৩০ বছর বয়সে এসে যা খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 11:11 AM

দেহের বয়স বাড়ে, মনের বয়স না বাড়লে মনের উপর বাড়তি চাপ তো পড়েই। আর তাই ৩০ মানেই একাধিক পরিবর্তন আসে শরীরে, মনে। ছেলে এবং মেয়ে উভয়েরই এই সময় নিজের শরীরের উপর খেয়াল রাখা উচিত। কারণ এই সময় হরমোনের যেমন পরিবর্তন হয় তেমনই শারীরিক নানা পরিবর্তন আসে। শরীর ঠিক রাখতে পুষ্টির প্রয়োজন। ৩০ বছর বয়সে এসে অধিকাংশের মধ্যেই ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা যায়। ডায়াবেটিস, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড-একাধিক সমস্যা শরীরে জাঁকিয়ে বসে। এছাড়াও মেয়েদের ক্ষেত্রে শরীরে দেখা দেয় ক্যালশিয়ামের অভাব। হাঁটুতে ব্যথা, ঘাড়ে ব্যথা, কোমরে ব্যথা- এই ব্যাথার কোনও কমতি থাকে না। আর তাই শারীরিক ও মানসিক ভারসাম্য বজায় রাখতে এই সময় রোজকার ডায়েটের প্রতি বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

এই তালিকায় প্রথমেই রয়েছে সবজি। সুস্থ শরীরের জন্য রোজ নিয়ম করে সবজি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। সব বয়সের সব মানুষেরই প্রতিদিন নিয়ম করে সবজি খাওয়া দরকার। শরীরের জন্য প্রয়োজনীয় খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, পুষ্টি আসে এই খাবার থেকেই। পালং শাক, ব্রকোলি, গাজর, টমেটো, সিম, ভুট্টা এসব রাখতে হবে রোজকারের ডায়েটে। ক্যাপসিকাম, মাশরুম, রসুম এসবও নিয়ম করে রাখতে হবে রোজকারের ডায়েটে। এছাড়াও রোজ একবাটি করে ফল খেতে হবে। আপেল, পেঁপে, সবেদা, তরমুজ রোজ খান নিয়ম করে।

ডাল খেতেই হবে এক বাটি করে। যে কোনও ডাল চলতে পারে। তবে এক্ষেত্রে সবচাইতে ভাল হল মুসুরের ডাল। মুসুর ডালের মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। টমেটো, রসুন, আদা, পেঁয়াজ দিয়ে বানিয়ে নিন মুসুরের ডাল। স্যুপের মত খেলে শরীরের একাধিক উপকার হবে।

শরীরের জন্য খুব গুরুত্বপূর্ণ হল ক্যালশিয়াম। আর তাই রোজকারের ডায়েটে নিয়ম করে দুধ, দই পনির এসব অবশ্যই রাখতে হবে। শরীরে ক্যালশিয়ামের ঘাটতি মেটাতে দুধের চাইতে ভাল আর কিছুই হয় না। এছাড়াও রোজ একবাটি বাড়িতে পাতা টকদই খেতে পারলে খুবই ভাল। খেতে পারেন রাইতা বানিয়ে।

বিভিন্ন ধরনের বীজ রাখুন ব্রেকফাস্টে। বীজের মধ্যে থাকে একাধিক ভিটামিন, অ্যামাইনো অ্যাসিড। যা শরীরের জন্য খুবই প্রয়োজন। দুধ দিয়ে চিয়া সিডস খেতে পারেন ব্রেকফাস্টে। এতে অনেক৭ণ পর্যন্ত পেট ভরা থাকে। এছাড়াও বিভিন্ন বীজ আর সিরিয়ালস একসঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে।

রোজ সকালে দিন শুরু করুন হলুদ, আদা, মধু, দারচিনি দেওয়া চা দিয়ে। হলুদ আর আদার মধ্যে একাধিক বৈশিষ্ট্য রয়েছে। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। একাধিক সংক্রমণের হাত থেকেও রক্ষা করে। আর তাই রোজ হলুদ, মেথি এসব নিয়ম মেনে খান।