Bad Cholesterol: রসুনের সঙ্গে এই খাবার খেলেই খারাপ কোলেস্টেরল গলবে নিজে থেকে

How To Reduce Cholesterol Naturally: গবেষণায় দেখা গিয়েছে লেবুর রস আর রসুন একসঙ্গে খেলে কোলেস্টেরলের পরিমাণ কমে

Bad Cholesterol: রসুনের সঙ্গে এই খাবার খেলেই খারাপ কোলেস্টেরল গলবে নিজে থেকে
রোজ খেলে কমবে কোলেস্টেরল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2023 | 6:32 PM

বিশ্বজুড়ে মৃত্যুর সবচেয়ে বড় কারণ হল হৃদরোগ। উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, প্রদাহের সমস্যা থাকলে সেখান থেকে বাড়ে হৃদরোগের ঝুঁকি। সম্প্রতি NCBI-তে প্রকাশিত এক সমীক্ষা অনুসারে কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং হার্টকে সুস্থ রাখতে ভূমিকা আছে রসুনের। গবেষণায় দেখা গিয়েছে রসুনের সঙ্গে লেবুর রস খেলেও কোলেস্টেরল দ্রুত হারে কমতে থাকে। এছাড়াও রসুন শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে উচ্চরক্তচাপ, কোলেস্টেরলের হাত থেকেও রক্ষা করে। রসুনের মধ্যে যে অ্যান্টি ইনফ্ল্যামেটরি গুণ থাকে তা শরীরের জন্য খুবই ভাল। শরীরে ভাল এবং খারাপ এই দুই রকম কোলেস্টেরলই থাকে। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়তে শুরু করলে তখনই মুশকিল। খারাপ কোলেস্টেরল যদি বাড়তে থাকে তাহলে হৃদরোগ, স্ট্রোক এবং হার্ট অ্যার্টাকের ঝুঁকি বাড়ে।

গবেষণায় দেখা গিয়েছে লেবুর রস আর রসুন একসঙ্গে খেলে কোলেস্টেরলের পরিমাণ কমে। অর্থাৎ হাইপারলিপিডেমিয়ার ঝুঁকির হাত থেকে অনেকটা রেহাই পাওয়া যায়। সেই সঙ্গে লিপিডের মাত্রা, ফাইব্রিনোজেন, রক্তচাপ এসবও ঠিক থাকে। গবেষণায় দেখা গিয়েছে প্রতিদিন হাফ বা এককোয়া রসুন খেলে কোলেস্টেরলের মাত্রা প্রায় ১০ শতাংশ পর্যন্ত কমে যায়।

গবেষকরা তাঁদের গবেষণায় দেখেছেন রসুন এবং লেবুর রসের সংমিশ্রণ হাইপারলিপিডেমিয়ায় আক্রান্তদের ক্ষেত্রে খুব ভাল কাজ করে। এতে লিপিড এবং উচ্চরক্তচাপ দুই থাকে নিয়ন্ত্রণে।

রসুন একটি শক্তিশালী ভেষজ, এর মধ্যে থাকে বায়োঅ্যাকটিভ যৌগ অ্যালিসিন এবং অন্যান্য উপাদান ডায়ালিল ডিসালফাইড এবং এস-অ্যালিসিস্টাইন। যা হৃদরোগের ঝুঁকি ঠেকিয়ে রাখতে সাহায্য করে।

এছাড়াও রসুনের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে, যা অ্যান্টিঅক্সিডেন্টের খুব ভাল উৎস সেই সঙ্গে তা ফ্রি র‌্যাডিকেলের হাত থেকে শরীরকে রক্ষা করে। এছাড়াও রসুনের মধ্যে থাকে ভিটামিন বি৬ যা রক্তে লোহিত রক্তকণিকার পরিমাণ বজায় রাখে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

রসুন যেভাবে খুশি খেতে পারেন। এতে রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ যেমন কমবে সেই সঙ্গে কমবে হৃদরোগের ঝুঁকিও। রসুনের মধ্যেকার লো- ডেনসিটি লিপোপ্রোটিনই এর জন্য দায়ী। রসুন থেঁতো করে গরম তেলে কালোজিরে আর শুকনো লঙ্কা দিয়ে ভেজে গরম ভাতের সঙ্গে খেতে পারেন। এতে যেমন উপকার পাওয়া যায় তেমনই রসুন থেঁতো করে তা এক চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে খেলেও কিন্তু অনেক কাজ হয়।