Immunity Tea: শীত পড়তেই গলা খুসখুস? এই চা খেলে আরাম পাবেন

Home Remedies For Cold: আদা, রসুন আর মধু-লেবুর মিশ্রণেই বানিয়ে ফেলুন এই ইমিউনিটি চা। খেতেও ভালো, গলায় আরাম পাবেন দ্রুত

Immunity Tea: শীত পড়তেই গলা খুসখুস? এই চা খেলে আরাম পাবেন
বাড়িতেই বানিয়ে নিন আদা-রসুনের স্পেশ্যাল এই চা
TV9 Bangla Digital

| Edited By: aryama das

Nov 18, 2021 | 2:51 PM

দূষণের কারণে বেড়েছে অ্যালার্জির সমস্যা। আর অ্যালার্জির কারণেই গলা খুশখুশ, কাশি, সর্দি, গলা ব্যথা এসব আগের তুলনায় বেড়েছে অনেকখানি। এদিকে শীত পড়তেই এই সব সমস্যা যেন আরও বেশি মাথাচাড়া দিয়ে উঠেছে। সঙ্গে দোসর করোনা। করোনার প্রাথমিক লক্ষণ আর ফ্লু এর লক্ষণের মধ্যে কিন্তু বিশেষ কোনও ফারাক নেই। আর তাই ঠিক কী কারণে গলা ব্যথা কিংবা শুকনো কাশি হচ্ছে তা বোঝা দায়।

তবে আবহাওয়ার খামখেয়ালিপনায় সর্দি-কাশি এখন সারা বছর লেগে থাকে। এদিকে সর্দি-কাশি দীর্ঘমেয়াদি হলে সেখান থেকে আসে আরও নানা সমস্যা। ক্ষতি হয় ফুসফুসের। আর এরজন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা আবশ্যক। যাঁদের টনসিলের সমস্যা রয়েছে, তাঁদের জন্য এই সময়টা খুব গুরুত্বপূর্ণ। ঋতু পরিবর্তনের এই সময়টায় চট করেই ঠান্ডা লেগে যায়।

তাই প্রথম থেকেই বেশ কিছু সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। বিশেষজ্ঞরা বলেন, সর্দি-কাশির সমস্যা থাকলে দিনের কিছুটা সময় শরীরে রোদ লাগানো ভালো। এতে শরীরে ভিটামিন ডি- এর ঘাটতিও পূরণ হবে। সেই সঙ্গে গায়ে রোগ লাগালে অনেক রকম সংক্রমণের হাত থেকেও খানিক রেহাই পাওয়া যায়। সঙ্গে প্রয়োজন পর্যাপ্ত বিশ্রামের।

সমস্যা বাড়লে কিংবা অস্বস্তি দীর্ঘমেয়াদি হলে অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন। প্রয়োজন মতো ওষুধও খাবেন। কিন্তু তার আগে বাড়তকি কিছু সতর্কতা প্রয়োজন। এই সময় ঠান্ডা খাবার, ফ্রিজের খাবার যেমন একেবারেই এড়িয়ে চলবেন তেমনই স্যুপ, হার্বাল টি এসব বেশি করে খান। জল বেশি করে খান, ফল খান, ফলের রস খান। আসলে ঠান্ডা লাগলে গরম কিছু খাবার খেলে গলাও আরাম পায়, সেই সঙ্গে শ্লেষ্মা অপসারণেও খানিক সাহায্য হয়। শরীর সুস্থ রাখতে ভারতীয় মশলার কিন্তু আলাদা গুরুত্ব রয়েছে।

প্রাচীন কাল থেকেই স্বাস্থ্যরক্ষায় আদা, রসুন, গোলমরিচ,মধু, তুলসি, মেথি, কাঁচা হলুদ এসবের প্রভূত ব্যবহার লক্ষ্য করা যায়। বাজার চলতি যে কোনও কফ সিরাপের থেকে এই সব ঘরোয়া টোটকা বেশি ভালো কাজ করে। আর তাই ঘরোয়া টোটকা হিসেবে একবার বানিয়েই দেখুন আদা-রসুনের স্পেশ্যাল এই চা। উপকরণ যা কিছু লাগছে তা আপনার রান্নাঘরেই মজুত থাকে। বানাতে যেমন কগম সময় লাগে তেমনই কিন্তু খেতেও ভালো। তাই দেখে নিন কী ভাবে বানাবেন এই স্পেশ্যাল চা।

যা যা লাগছে

আদা – ১ টুকরো রসুন – ৩ কোয়া দারচিনি – ১/৪ তুলসি পাতা – ৩ বা ৪টি মেথি বীজ – ১ চা চামচ কাঁচা হলুদ – ১ টুকরো জল – ১ লিটার মধু – ১ চা চামচ লেবু – অর্ধেক

যে ভাবে বানাবেন

প্রথমে আদা ও রসুন কুচি করে নিন। এবার মধু এবং লেবু ছাড়া উপরে উল্লেখিত সব উপকরণ জলে দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। অল্প আঁচে মিশ্রণটি অর্ধেক হতে দিন এবং ফিল্টার করে কাপে ঢেলে দিন।এবার এতে লেবু আর মধু যোগ করুন। দিনে দু’বার অন্তত এই চা খান। তবে বানিয়ে ফ্লাস্কে রেখে সারাদিন অল্প অল্প করে খেতে পারেন।

আরও পড়ুন: Flu Diet: শীত পড়তেই সর্দি কাশিতে জেরবার? জেনে নিন সুস্থ থাকতে কী খাবেন আর কী খাবেন না

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla