Orange Jam: এই শীতে বানিয়ে ফেলুন সুস্বাদু কমলালেবুর জ্যাম, কীভাবে বানাবেন শিখে নিন এখানে

বাজার চলতি কেমিক্যাল ও প্রিজারভেটিভ জ্যাম না কিনে বাড়িতেই বানিয়ে নিতে পারেন কমলালেবুর জ্যাম। কী কী লাগবে ও কীভাবে বানাবেন , তা দেখে নিন একনজরে...

Orange Jam: এই শীতে বানিয়ে ফেলুন সুস্বাদু কমলালেবুর জ্যাম, কীভাবে বানাবেন শিখে নিন এখানে
কমলালেবুর জ্যামের প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 8:19 AM

শীতকাল এসে যাওয়া মানেই প্রতিদিন সুস্বাদু ও পুষ্টিতে ভরপুর খাবার খাওয়া। পিঠেপুলি, তাজা ফল দিয়ে সুস্বাদু ডেসার্ট বানানো, মিষ্টি, কেক, কমলালেবুরর গন্ধ সবকিছুই এই শীতে উপভোগ করতে পারবেন। শীতকালে কমলালেবুর রসালো মিষ্টি গন্ধে মন-প্রাণ জুড়িয়ে যায়।

শুধু স্বাদেই নয়, এতে রয়েছে হাজারো পুষ্টিগুণ। তাই সব ফলের মধ্যে এই সময় কমলালেবু একটু বেশিই খাওয়ার পরামর্শ দেওয়া হয়। শীতকালীন ফল হিসেবে এই ফলের মধ্যে রয়েছে বিটা ক্যারোটিন ও অ্যান্টি-অক্সিডেন্ট। এছাড়া এতে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি ও ক্যালসিয়াম। এইসময় এই ফলের চাহিদা ও পরিমাণ এত বেশি থাকে যে আপনি এটা দিয়ে নানারকম রেসিপি বানিয়ে ফেলতে পারবেন।

বাজার চলতি কেমিক্যাল ও প্রিজারভেটিভ জ্যাম না কিনে বাড়িতেই বানিয়ে নিতে পারেন কমলালেবুর জ্যাম। কী কী লাগবে ও কীভাবে বানাবেন , তা দেখে নিন একনজরে…

কী কী লাগবে

কমলার রস ১ লিটার, লেবুর রস ১-২ চা-চামচ, চিনি ইচ্ছানুযায়ী

কীভাবে করবেন

প্রথমে কমলার কোয়া থেকে বীজ বের করে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর ছোট ছিদ্রওয়ালা চালুনি দিয়ে চেলে রস বের করে নিতে হবে।

আভেনে একটি ননস্টিক পাত্রে কমলার রস দিয়ে মধ্যম আঁচে জ্বাল দিতে হবে। রস কমে আসতে থাকলে আভেনের আঁচ কমিয়ে দিতে হবে, না হলে পুড়ে যেতে পারে। এবার আলতো হাতে নাড়তে হবে। রস ঘন হয়ে এলে একটু চেখে এক চামচ লেবুর রস এবং প্রয়োজনমত চিনি মেশাতে হবে। প্রয়োজনে আরও লেবুর রস ও চিনি মেশাতে পারেন। বারবার নাড়াতে হবে যেন নিচে লেগে না যায়। ঘন হয়ে এলে ভাল করে নাড়িয়ে আভেন থেকে নামিয়ে নিতে হবে। আগে থেকেই শুকনো একটি কাচের কন্টেনার একটি পাত্রে ঠান্ডা জলের মধ্যে বসিয়ে রাখতে হবে। এখন সেই কন্টেনারে ঘন মিশ্রণটি আস্তে আস্তে ঢালতে হবে।

কন্টেনারটি ঠান্ডা হয়ে এলে মুখ আটকিয়ে ফ্রিজে রাখুন। এক ঘণ্টা পরেই দেখবেন  সুন্দর জ্যাম তৈরি হয়ে গেল। এই জ্যাম ফ্রিজে রেখে দুই থেকে তিন সপ্তাহ পর্যন্ত খাওয়া যাবে।

আরও পড়ুন: Kerala: অকেজো ডবল-ডেকার বাসকে নতুন রূপ দিল এই রাজ্য সরকার, পর্যটকদের মন কাড়বে ফুডি হুইলস!