বাইরে বৃষ্টি, ঘরে মাছ; হাত না পুড়িয়ে মাছ ভাজার সঠিক নিয়ম

মনে রাখবেন, বাঙালি বাড়িতে মাছ ভাজা হয় সর্ষের তেলেই। তাই সাবেকি মাছ ভাজা করতে হলে, ভাজার সম্পূর্ণ স্বাদ পেতে গেলে সর্ষের তেলই ভাল। 

বাইরে বৃষ্টি, ঘরে মাছ; হাত না পুড়িয়ে মাছ ভাজার সঠিক নিয়ম
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 1:39 PM

বাইরে মাঝে মধ্যেই ঝিরিঝিরি বৃষ্টি পড়ছে। মাছ ভাজার জন্য মনটা আনচান করছে নিশ্চয়ই। কিন্তু ফ্রিজে মাছ থাকলেই কি আর নিজে নিজে ভেজে খেয়ে ফেলা যায়? কতটাই বা রান্না ঘরে ঢোকা হয়? তার উপর হাত পুড়ে যাওয়ার একটা ভয় সারাক্ষণ কাজ করে মনে। তাই বরফে ঢাকা মাছ ফ্রিজেই থাকে পড়ে। এমনটা আর কতদিন চলবে? নিজেই তো বানিয়ে ফেলতে পারেন। হাত পুড়বে না, গ্যারেন্টিড! জানুন সঠিক নিয়ম :

১. প্রথমে ফ্রিজ থেকে মাছ বের করে বাইরে রাখুন ঘণ্টা দুই। একটি পাত্রে স্বাভাবিক তাপমাত্রার জল নিন। তাতে মাছগুলো ভিজিয়ে রাখুন। তাড়াহুড়োয় গরম জলে মাছ রাখবেন না।

২. এবার মাছ ভালো করে ধুয়ে নিন। হাতের আঁশটে গন্ধ এড়িয়ে চলতে গ্লাভস পরে নিতে পারেন। মাছ ধুয়ে তাতে ভাল করে হলুদ ও নুন মাখান। বেশি পরিমাণে নুন দিলে নুন পোড়া হতে পারে। খুব বেশি হলুদও দেবেন না।

৩. এভাবে মাছগুলি মিনিট ১৫ রেখে দিন। তারপর একটি কড়াই বসান গ্যাসে। ইন্ডাকশনেও তৈরি করতে পারেন মাছ ভাজা। ইন্ডাকশনের উপযুক্ত পাত্র নিন। মাছ ভাজার জন্য তেল দিন। মনে রাখবেন, বাঙালি বাড়িতে মাছ ভাজা হয় সর্ষের তেলেই। তাই সাবেকি মাছ ভাজা করতে হলে, ভাজার সম্পূর্ণ স্বাদ পেতে গেলে সর্ষের তেলই ভাল।

৪. তেলের ক্ষেত্রে আরও একটা বিষয় মাথায় রাখবেন। কড়াইয়ে তেল সম্পূর্ণ গরম হতে দিন। কীভাবে বুঝেন? তেল পুরোপুরি গরম হলে উপরের দিকে ছোট ছোট বুদবুদ তৈরি হবে। অর্ধেক গরম তেলে মাছ ছাড়লে ভেঙে যাবে।

৫. তেল পুরো গরম হলে তাতে ছাড়ুন মাছ। এবার আসল জায়গা। ভয় পাচ্ছেন তো যদি তেল ছিটে হাত বা মুখ পুড়ে যায়। তেলে মাছ ছেড়ে সামনে দাঁড়িয়ে থাকবেন না। একটু দূর থেকে মাছ ছাড়ুন তেলে। হাত একটা ঢাকনা নিন। তেলে মাছ দিয়েই সরে যাবেন। ঢাকনা চাপা দিয়ে দিন। অপেক্ষা করুন।

৬. এরপর ঢাকনা সরিয়ে খুন্তি দিয়ে মাছগুলি উলটে দিন। এটা দু’তিন বার করুন। দু’দিক যাতে ভাল করে ভাজা হয়, সেটা খেয়াল রাখুন।

ব্যাস, আপনার মাছ ভাজা তৈরি। সহজ রেসিপি তাই না? তা হলে আর চিন্তা কী। চটপট বানিয়ে ফুলন। বাড়ির মানুষটিকেও আনন্দে ভরিয়ে দিন। আর হ্যাঁ, মাছ ভাজার সঙ্গে সেফলি ক্লিক কিন্তু মাস্ট! ইনস্টাগ্রাম স্টোরিতে দিতে হবে তো…

আরও পড়ুনদেখুন ছবিতে; বাচ্চার জন্য ৭টি চটজলদি ও স্বাস্থ্যকর স্ন্যাক্স