Ilish Recipe: বাজারে ঢালাও ইলিশ! এই বর্ষায় ট্যুইস্ট আনুন ভাপা ইলিশের স্বাদে

How to Make: অনেকেই আম কাসুন্দি ইলিশ ভাপা খেয়ে থাকতে পারেন। এর স্বাদ অতুলনীয়। এবার সেই খাবারই যদি বাড়িতে বানানো যায়,তাহলে পরিবারের সকলেই চেটেপুটে পাত সাফ করবেন নিমেষে।

Ilish Recipe: বাজারে ঢালাও ইলিশ! এই বর্ষায় ট্যুইস্ট আনুন ভাপা ইলিশের স্বাদে
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Aug 05, 2022 | 8:42 AM

বর্ষা (Monsoon) মানেই ইলিশ (Ilish Fish)। আর ইলিশ মানে বাঙালির পাতে ভরে ওঠে ইলিশের রকমারি রেসিপি (Ilish Recipes)। সরষে ইলিশ, দই ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ মাছের তেল ঝাল, নিদেন পক্ষে ২-৩ টি ইলিশ মাছ ভাজার কথা শুনেই জিভের মধ্যে হুরহুর করে লালা নিঃসরণ হতে শুরু করে। বাঙালির অন্যতম প্রিয় খাবারের তালিকায় ইলিশের স্থান অনেক উপরে। বর্ষার দিনগুলোতে খিচুরি আর ইলিশ মাছের স্বাদ অন্য কোনও খাবার খেয়ে তৃপ্তি হয় না। ইলিশের গন্ধ আর স্বাদের কোনও তুলনা হয় না। শ্রাবণের এই কদিনে তাই জমিয়ে সুস্বাদু ভাপা ইলিশের স্বাদ নিতে কিপটেমি করা চলবে না।

আগের মত নাকি স্বাদ নেই এই রুপোলি মাছের। তবে বাজারে এখন প্রচুর ইলিশ মাছ এসেছে। দাম বরাবরই চড়া। তাই বলে কি পাতে একটুকরো ইলিশ পড়বে না। তা কখনও হয় না। ইলিশ ভাপা, সরষে ইলিশ তো রান্না করাই হয়। তবে এবার আনা যাক একটু ট্যুইস্ট। অনেকেই আম কাসুন্দি ইলিশ ভাপা খেয়ে থাকতে পারেন। এর স্বাদ অতুলনীয়। এবার সেই খাবারই যদি বাড়িতে বানানো যায়,তাহলে পরিবারের সকলেই চেটেপুটে পাত সাফ করবেন নিমেষে।

কাসুন্দি ইলিশ ভাপার রেসিপি

উপকরণ

– ৪ পিস ইলিশ মাছ, – নুন স্বাদ মত, – হলুদ গুঁড়ো ২ চা চামচ, – সরষে ১ চা চামচ, – কাঁচা লঙ্কা বাটা ১ টেবিলস্পুন, – কাঁচা আম বাটা ১ টেবিলস্পুন, – চিনি স্বাদমত, – কাসুন্দি ১ টেবিলস্পুন, – সরষের তেল ১ টেবিল স্পুন।

পদ্ধতি

– প্রথমে বড় বড় মাছের পিসগুলোকে নুন-হলুদ মাখিয়ে ম্যারিনেট করে আলাদা রাখুন।

– এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে হলুদ ও সরষের ফোড়ন দিয়ে কাঁচালঙ্কা চিড়ে দিয়ে দিন।

– কাঁচা আম বাটা তৈরি করুন। সেই বাটা কড়াইতে দিয়ে নুন ও চিনি স্বাদমত দিয়ে নাড়তে থাকুন। অল্প কষিয়ে তাতে জল দিন।

– ঢাকা দিয়ে বেশ কয়েক মিনিট বাদে মাছের পিসগুলি দিয়ে দিন। কয়েক মিনিট পর কাসুন্দি জলে গুলে অল্প নাড়াচাড়া করে নিন।

– মাখা মাখা হয়ে গেলে আম কাসুন্দি ভাপা নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla