Saraswati Puja 2022: সরস্বতী পুজোর সকালে দধিকর্মা করা হয় কেন? নিজে পুজো করলে কীভাবে বানাবেন জানুন…

শাস্ত্রীয় বিধান অনুসারে, শ্রীপঞ্চমীর দিন সকালেই সরস্বতী পূজা সম্পন্ন করা যায়। পূজার পরদিন পুনরায় পূজার পর চিড়ে ও দই মিশ্রিত করে দধিকরম্ব বা দধিকর্মা নিবেদন করা হয়।

Saraswati Puja 2022: সরস্বতী পুজোর সকালে দধিকর্মা করা হয় কেন? নিজে পুজো করলে কীভাবে বানাবেন জানুন...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2022 | 8:45 AM

যেকোনও পুজোর বিসর্জনের আগেই দধিকর্মা করা হয়। কিন্তু বাগদেবীর আরাধনায় তা আবশ্যিক। শাস্ত্রমতে দধিকর্মা খাওয়ার উল্লেখ রয়েছে। অনেকেরই মনে প্রশ্ন থাকত পারে, সরস্বতী পুজোর পরের দিন সকালে দধিকর্মা করা হয় কেন? ধর্মপ্রাণ হিন্দু পরিবারে এই দিন শিশুদের হাতেখড়ি, ব্রাহ্মণভোজন ও পিতৃতর্পণের প্রথাও প্রচলিত। পূজার দিন সন্ধ্যায় শিক্ষাপ্রতিষ্ঠান ও সর্বজনীন পূজামণ্ডপগুলিতে সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজিত হয়। পূজার পরের দিনটি শীতলষষ্ঠী নামে পরিচিত। শাস্ত্রীয় বিধান অনুসারে, শ্রীপঞ্চমীর দিন সকালেই সরস্বতী পূজা সম্পন্ন করা যায়। পূজার পরদিন পুনরায় পূজার পর চিড়ে ও দই মিশ্রিত করে দধিকরম্ব বা দধিকর্মা নিবেদন করা হয়। এরপর পূজা সমাপ্ত হয়। সন্ধ্যায় প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

সরস্বতী পুজো সকাল থেকেই উপোস করার নিয়ম। অঞ্জলি দেওয়ার পর খালি পেটে প্রসাদের ফল-মিষ্টি থেকে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা থাকে। তাই সকালে সুস্বাদু দধিকর্মা খাওয়ার জন্য পেটের অবস্থা ঠিক থাকে। তবে ঋতুপরিবর্তনের সঙ্গে সঙ্গে এই সময় নানা রকম রোগে আক্রান্ত হয় মানুষজন। দই-চিঁড়ে-খই দিয়ে তৈরি ফলার ঋতু পরিবর্তেনর জন্য দুরন্ত ঔষধি হিসেবে কাজ করে। পেটে ভরা ও পেটের স্বাস্থ্যের জন্য উপকারী এই দধিকর্মা শুধু পুজোর প্রসাদই নয়, রয়েছে স্বাস্থ্যের জন্য উপযুক্ত উপাদানও। এই দধিকর্মা খেতেও সুস্বাদু। পুষ্টিমূল্যেও অতুলনীয়।

উপকরণ

১ টা বড়ো বাটি খই ১৫০ গ্রাম মিষ্টি দই ১/৪ কাপ নারকেল কোরা ১/২ কাপ কাজু,কিসমিস ,খেজুর ৬ টেবিল চামচ চিনি

পদ্ধতি

চিড়ে টাকে জলে ভিজিয়ে ছেকে নিতে হবে। এবার একটা পাত্রে সমস্ত উপকরণ গুলো একটা পাত্রে ভালো করে মিশিয়ে নিতে হবে।সবশেষে চিনি দিয়ে ভালো করে মেখে নিলেই রেডি দোধিকর্মা। মাখাটা যত ভালো হবে খেতে ততো ভালো লাগবে।

আরও পড়ুন: Saraswati Puja 2022: পুজোর ভোজের শেষ পাতে টক-মিষ্টি টোপা কুলের চাটনি মাস্ট! রইল তার সহজ রেসিপি