Recipe: গুরু পূর্ণিমায় রাঙালুর পায়েস খাইয়ে গুরুকে শুভেচ্ছা জানান!

পায়েস শুধু ভারতীয়দের কাছে জিভে জল আনা ডেসার্টই নয়, বিশেষ বিশেষ দিনে এই পায়েসকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। যে কোনও উত্সব, স্পেশাল দিনে পায়েস ছাড়া মেনুর তালিকা সম্পন্ন হয় না।

Recipe: গুরু পূর্ণিমায় রাঙালুর পায়েস খাইয়ে গুরুকে শুভেচ্ছা জানান!
রাঙালুর পায়েস! ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 6:32 PM

অথেনটিক ভারতীয় ডেসার্ট বলতে সুস্বাদু পায়েসকেই বোঝায়। এমনিতেই ভারতের প্রত্যেক বাড়িতে যে কোনও অনুষ্ঠানেই ক্ষীর বা পায়েস রান্নার চল রয়েছে। দেসের যে কোনও রাজ্যেই রয়েছে পায়েসের নানান রকমভেদ। গোবিন্দভোগ চাল দিয়ে তৈরি পায়েস তো অত্যন্ত চেনা একটি ডেসার্ট, আজ গুরু পূর্ণিমা উপলক্ষ্যে একটু অন্যরকম পায়েস রান্না করে নিজের গুরুকে উত্সর্গ করতে পারেন। পায়েস শুধু ভারতীয়দের কাছে জিভে জল আনা ডেসার্টই নয়, বিশেষ বিশেষ দিনে এই পায়েসকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। যে কোনও উত্সব, স্পেশাল দিনে পায়েস ছাড়া মেনুর তালিকা সম্পন্ন হয় না।

শুধু ঘরোয়া অনুষ্ঠানে নয়, কিট্টি পার্টি, নাইট পার্টিতেও পায়েসকে দুরন্ত ডেসার্ট হিসেবে পরিবেশন করতে পারেন। তবে এবার আর চালের নয়, রাঙালু দিয়ে তৈরি করুন ঘন পায়েস। ডিনার, লাঞ্চে সুস্বাদু ও স্বাস্থ্যকর এই ক্রিমি ডেসার্ট পরিবেশন করতে পারেন। গোবিন্দভোগ চাল ছাড়া সাবুদানা দিয়েও তৈরি করা যায় পায়েস বা ক্ষীর। বর্তমানে স্বাস্থ্যের কথা ভেবে গ্লুটেন-ফ্রি ক্ষীরকেই উত্সবের সেরা ডেসার্ট হিসেবে বেছে নিচ্ছেন। এবার একটু অন্যভাবে তৈরি করুন সকলের পছন্দের পায়েস।

চার জনের জন্য রাঙালু দিয়ে পায়েস বানাতে কী কী উপকরণ লাগবে দেখে নেওয়া যাক…

২ টেবিলস্পুন ঘি, ৪ কাপ দুধ, ১ চা চামচ এলাচের গুঁড়ো, ৬টি কুচনো আমন্ড, ৫০০ গ্রাম গ্রেটেড রাঙালু, ৬টি কাজুবাদাম কুচনো, ১ ১/২ কাপ চিনি, গার্নিশের জন্য জাফরন

কীভাবে বানাবেন রাঙালুর পায়েস

অসাধারণ স্বাদের পায়েস বানাতে প্রথমে একটি সসপ্যানে অল্প ঘি গরম করে তাতে আমন্ড ও কাজুবাদামগুলো ভেজে নিন। আমন্ড ও কাজুবাদামের রঙ পাল্টে গেলে সেগুলি তুলে ফেলুন। এর পর ওই প্য়ানেই আরও একটু ঘি গরম করে তাতে গ্রেটেড রাঙালু দিয়ে ৫ মিনিট রান্না করুন।

মাঝারি আঁচে প্য়ানে রাঙালু নরম হয়ে এলে তাতে দুধ যোগ করুন। আভেন একদম সিমারে দিয়ে আলু ও দুধ একসঙ্গে মেশাতে হবে। ১০ মিনিট রান্না করুন এইভাবে। এবার তাতে চিনি মিশিয়ে আরও ৫ মিনিট ফুটতে দিন। ঘন হতে শুরু করলে তাতে এলাচ পাউডার ও জাফরণ দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। ঘন হয়ে সব উপকরণ ভালভাবে মিশে গেলে আভেন বন্ধ করে দিন।

অবশেষে পায়েস তৈরি হয়ে গেলে আমন্ড ও কাজুবাদাম কুচনো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

টিপস- রাঙালুর পায়েসে ট্যুইস্ট আনতে ও আরও সুস্বাদু বানাতে নারকেল কোড়া ছড়িয়ে দিতে পারেন।

এছাড়া ড্রায়েড বেরিজস ছড়িয়ে দিলেও পায়েসের স্বাদের মাত্রা আরও খানিকটা বেড়ে যায়।

আরও পড়ুন: এই দেশে এক স্কুপ আইসক্রিমের দাম মাত্র ৬০ হাজার টাকা! কেন জানেন?