Coffee For Heart: রোজ কফি পান হার্টের জন্য ভাল? জানুন বিজ্ঞান কী বলছে…

Coffee For Health: কফি আমাদের শরীরের জন্য ভাল, তা একাধিকবার প্রমাণিত। অনেকেরই ধারণা ছিল অতিরিক্ত কফি খেলে ঘুম কম হয়, হার্টের সমস্যা আসে। কিন্তু এই ধারণা ঠিক নয়...

Coffee For Heart: রোজ কফি পান হার্টের জন্য ভাল? জানুন বিজ্ঞান কী বলছে...
যে সব কারণে রোজ খাবেন কফি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 8:43 AM

কফি (Coffee) খেতে ভালবাসেন? রোজ সকালে কফি কাপে চুমুক না দিলে ঘুম ভাঙে না? তবে এই তথ্য কিন্তু আপনারই জন্যে। সম্প্রতি কফি সংক্রান্ত বেশ কয়েকটি গবেষণা প্রকাশ্যে এসেছে। আর সেই সব গবেষণায় বলা হয়েছে কফি আমাদের শরীরের জন্য ঠিক কতটা উপকারী। আমেরিকান কলেজ অফ কার্ডিয়োলজির ৭১তম বার্ষিক অধিবেশনে কফির স্বাস্থ্য উপকারিতা নিয়ে আলোচনা করা হয়। আর সেখানেই উঠে আসে কফি আমাদের শরীরের জন্য কতটা উপকারী (Coffee For Heart)। আর সেই গবেষণাতেই গবেষকরা বলেন, কফি আমাদের হৃদরোগের জন্য দায়ী নয়। বরং হৃদয়কে রক্ষা করতে ও মৃত্যুহার ঠেকাতে অন্যতম ভরসা হল কফি (Coffee And Health)। তবে যাঁদের জন্মগতভাবে হৃদরোগ রয়েছে বা যাঁরা হৃদরোগের সমস্যায় ভুগছেন কফি খেলে তাদের হৃৎস্পন্দন বেড়ে যেতে পারে, উদ্বেগ বাড়তে পারে। তাই হৃদরোগ নেই এমন মানুষদের ক্ষেত্রে রোজকার তালিকায় কফি অর্ন্তভুক্ত করার পরামর্শ দিয়েছেন তাঁরা।

এই গবেষণাটি ১০ বছর ধরে চালানো হয়। সেখানে যাঁরা দিনে এককাপ কফি খান তাঁদের যেমন রাখা হয়েছিল তেমনই যাঁরা দিনের মধ্যো ৫ কাপের বেশি কফি খান তাঁদেরও রাখা হয়েছিল। সেই সঙ্গে নিয়মিত মদ্যপান, ধূমপান, ডায়াবিটিস, উচ্চরক্তচাপের সমস্যা, হার্টের সমস্যা যাঁদের রয়েচে সেই সব মানুষও কিন্তু ছিলেন। আর এই ১০ বছরে যে বিষয়ের উপর মুখ্য ফোকাস ছিল তা হয় নিয়মিত কফি খেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে কিনা। তাতেই দেখা গিয়েছে প্রায় ৪ লক্ষ মানুষ প্রতিদিন কফি খান। কিন্তু তাঁদের কোনও হার্টের সমস্যা নেই। আর এর মধ্যে বেশিরভাগেরই গড় বয়স ছিল ৫৭ এবং সেই তালিকায় মহিলাদের সংখ্যা ছিল সবচাইতে বেশি।

যাঁরা প্রতিদিন চিনি ছাড়া ব্ল্যাক কফি খান ২-৩ কাপ তাঁরাই কিন্তু সবচেয়ে বেশি সুস্থ থাকেন। এমনকী তাঁদের ক্ষেত্রে হার্টের সমস্যাও খুব কম আসে। এমনকী হার্ট ফেলিওর, হার্চের অন্যান্য রোগ, অনিয়মিত হৃদস্পন্দন এই সব সমস্যাও কমে যায় অনেকটাই। তবে দিনের মধ্যে ২-৩ কাপ কফি কিন্তু শরীরের জন্য বেশ ভাল বলে জানিয়েছেন গবেষকরা। তবে যাঁদের কফিতে সমস্যা রয়েছে তাঁদেরকে জোর করে না খাওয়ানোই কিন্তু ভাল। এতে পরবর্তীতে অনেক জটিল সমস্যা আসে।

তবে কফির যে একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে তা কিন্তু আবারও প্রমাণিত। কফি আমাদের স্ট্রেস কমাতে, যে কোনও প্রদাহ কমাতে, বিপাক ক্রিয়া বাড়াতে, অন্ত্রের চর্বি শোষণকে বাধা দিতে এবং হৃদযন্ত্রের স্বাভাবিক ছন্দ ফেরাতে কিন্তু খুবই উপকারী। তবে ইনস্ট্যান্ট কফি এড়িয়ে চলতে পারলেই ভাল। এতে স্ট্রোক, হার্ট ফেলিওর বা ধমনীতে ব্লকেজ দেখা দিতে পারে। আর তাই নিয়মিত ভাবে কফি খাওয়ার অভ্যাস করতে পারেন, তবে দুধ-চিনি ছাড়া কালো কফি।